২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫
`

পাখিদেরও বিচ্ছেদ হয়?

পাখিদেরও বিচ্ছেদ হয়? - ছবি : সংগৃহীত

সম্পর্কের সমীকরণ বদলে গেলে আলাদা জীবন বেছে নেন বহু দম্পতিই। একে অপরের প্রতি শ্রদ্ধা না থাকলে, ভালccfবাসা বা বিশ্বাসের অভাব হলে বিচ্ছেদের পথে হাঁটেন দম্পতিরা। পশু, পাখিদের মধ্যেও যে এমন মান-অভিমানের পালা চলে, তাদের সম্পর্কেও যে ‘বিচ্ছেদ’ শব্দের অস্তিত্ব রয়েছে, তাই সম্প্রতি লক্ষ্য করেছেন গবেষকরা। তারা বলছেন, পাখিদেরও সঙ্গীর কাছ থেকে বিচ্ছেদ নেয়ার নির্দিষ্ট পদ্ধতি রয়েছে। পশুদের মধ্যে কখনো কখনো বহুগামিতা দেখা গেলেও পাখিরা সাধারণত একটি প্রজননবর্ষে একজন সঙ্গীকেই নির্বাচন করে থাকে। বিচ্ছেদের কারণগুলো এক রকম হলেও প্রজাতি অনুযায়ী বদলে যায় বিচ্ছেদ নেয়ার ধরন।

পাখি যুগলদের মধ্যে বিচ্ছেদের কারণগুলোও অনেকটা মানুষের মতো। যৌনজীবনে অতৃপ্তি, আশপাশের পরিবেশ বা অন্য নানা কারণে অবসাদ থেকেই তারা বিচ্ছেদের সিদ্ধান্ত নিয়ে থাকে।

এ ছাড়াও সঙ্গীর সঙ্গে অশ্লীল আচরণ, বহুগামী মনোভাব, পরিযায়ী পাখিদের এক জায়গা থেকে অন্য আর একটি জায়গার দূরত্ব এবং বয়সজনিত মৃত্যুর সাথে বিচ্ছেদের পারস্পরিক সম্পর্ক রয়েছে বলে মনে করছেন গবেষকরা।

সূত্র : আনন্দবাজার পত্রিকা

 


আরো সংবাদ



premium cement
বার্লিনে ফিলিস্তিনিপন্থী ক্যাম্প ভেঙে দিয়েছে জার্মান পুলিশ সেভ দ্য চিলড্রেনে ক্যারিয়ার গড়ার সুযোগ বনশ্রীতে কিশোরী গৃহকর্মীর ঝুলন্ত লাশ উদ্ধার সৌদি আরবে আরব ও ইইউ কূটনীতিকদের গাজা নিয়ে আলোচনা ইউক্রেনকে দ্রুত প্যাট্রিয়ট ক্ষেপণাস্ত্র দিতে যাচ্ছে পেন্টাগন ডিএমপির অভিযানে গ্রেফতার ৩৯ মিয়ানমারের জাতীয় গ্রন্থাগারে বাংলাদেশ দূতাবাসের বই অনুদান ক্ষমতায় যেতে বিএনপি বিদেশী প্রভুদের দাসত্ব করছে : কাদের ক্যান্সারে আক্রান্ত শিশু সুলতান মাহমুদকে বাঁচাতে সাহায্যের আবেদন গাজার নুসেইরাত শরণার্থী শিবিরে ইসরাইলি হামলায় নিহত ১৫ মুজিবনগরে ২ চেয়ারম্যান প্রার্থীর সমর্থকদের সংঘর্ষ, আহত ১৩

সকল