৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১, ২০ শাওয়াল ১৪৪৫
`


সন্দ্বীপের শিক্ষার্থীদের জন্য ঈদে ফ্রি যাত্রীসেবা শুরু

সন্দ্বীপের শিক্ষার্থীদের জন্য ঈদে ফ্রি যাত্রীসেবা শুরু - ছবি : নয়া দিগন্ত

দ্বীপ উপজেলা সন্দ্বীপের শিক্ষার্থীদের জন্য সেচ্ছাসেবী সংগঠন ’হিউম্যান২৪’-এর উদ্যোগে বিনামূল্যে ঈদযাত্রা কর্মসূচি শুরু হয়েছে সোমবার। এই নিয়ে টানা দ্বিতীয় বছর এই কর্মসূচি হাতে নিয়েছে সংগঠনটি।

এবারের বিনামূল্যে ঈদযাত্রা কর্মসূচির প্রথম দিন বাড়ি গেছে দেশের বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে অধ্যায়নরত প্রায় দুই শতাধিক শিক্ষার্থী।

কুমিরা-গুপ্তছড়া নৌ-রুটের এমভি আইভি রহমান এবং অনান্য নৌযানে করে এসব শিক্ষার্থীদের বাড়িতে পাঠানো হয়েছে।

শিক্ষার্থীদের বাস যোগে প্রথমে কুমিরা ঘাটে নিয়ে যাওয়া হয়েছে। সেখান থেকে তাদেরকে সন্দ্বীপের গুপ্তছড়া পাঠানো হয়।

‘হিউম্যান২৪’-এর একজন সমন্বয়কারী মোহাম্মদ তারেক জানান, নানা কারণে সন্দ্বীপ-যাত্রা কিছুটা ব্যয়বহুল ও বেশ কষ্টসাধ্য। শিক্ষার্থীরা যাতে সময় ও অর্থ সাশ্রয় করে বাড়ি ফিরতে পারে সেই জন্য এই উদ্যোগ নেয়া হয়েছে।

চট্টগ্রাম থেকে আগামী মঙ্গল ও বুধবার এই কর্মসূচি অব্যহত থাকবে। তিনি আরো জানান, ঈদের পরে তিন দিন সন্দ্বীপ থেকে শিক্ষার্থীদের চট্টগ্রামে পাঠানো হবে।

মোহাম্মদ মোক্তাদির নামক একজন শিক্ষার্থী জানান, ঈদে অনেক সময় টিকেট পাওয়া অসম্ভব হয়ে পড়ে। হিউম্যান২৪-এর এই উদ্যোগের ফলে আমাদের বাড়ি ফেরাটা অনেক সহজ হয়ে গেলো।

উদ্যোক্তরা জানান, এই কর্মসূচির অন্তর্ভুক্ত হওয়ার জন্য শিক্ষার্থীদের একটি অনলাইন ফরম পূরণের মাধ্যমে নিবন্ধন করতে হয়। অফলাইনেও চট্টগ্রামের হালিশহরে দুটি ঠিকানায় নিবন্ধন করতে পারবে।

২০২৩ সালের ঈদুল ফিতরের সময় একটি বিশেষ পরিস্থিতিতে সন্দ্বীপের শিক্ষার্থীদের জন্য বিনামূল্যে বাড়ি ফেরা কর্মসূচি হাতে নেয়া হয়েছিলো। শিক্ষার্থীদের কাছে জনপ্রিয়তা অর্জনের কারণে এ বছরও তা অব্যাহত রাখা হয়েছে।

শুরু থেকে এই কর্মসূচির পৃষ্ঠপোষকতা করেছেন যুক্তরাষ্ট্র প্রবাসী বিএনপি জাতীয় নির্বাহী কমিটির সদস্য মিজানুর রহমান ভূঁইয়া মিল্টন ও চট্টগ্রাম উত্তর জেলা আওয়ামী লীগের অর্থ সম্পাদক আফতাব খান অমি।

 


আরো সংবাদ



premium cement