২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

মৃতদের দাফন-কাফনে হাব সভাপতি তসলিমের স্বেচ্ছাসেবী সংগঠন

করোনা মহামারিতে মৃত্যদের দাফন-কাফনে এগিয়ে এসেছে আল-রশীদ ফাউন্ডেশন -

করোনা মহামারিতে মৃত্যদের দাফন-কাফনে এগিয়ে এসেছেন হজ এজেন্সিস এসোসিয়েশন অব বাংলাদেশ (হাব) এর সভাপতি এম শাহাদাত হোসাইন তসলিম। তার প্রতিষ্ঠিত আল-রশীদ ফাউন্ডেশন গত শুক্রবার থেকে এ কার্যক্রম শুরু করেছে। তিনদিনে সংগঠনটি ঢাকা ও এর বাইরে ৮টি লাশ দাফন করেছে।

শুভাকাঙ্ক্ষীদের পরামর্শে করোনা আক্রান্ত রোগীদের পরিবহন ও মরদেহ দাফনে স্বেচ্ছাসেবী সংগঠন আল-রশীদ ফাউন্ডেশন গঠন করার কথা জানান শাহাদাত হোসাইন তসিলম। স্বাস্থ্য মন্ত্রণালয়ের অনুমোদন নিয়ে প্রাথমিকভাবে এই ফাউন্ডেশন নিজ অর্থায়নে একটি ফ্রিজিংসহ দুটি অ্যাম্বুলেন্স কিনেছেন। তৈরি করেছেন ৩০ সদস্যের একদল প্রশিক্ষণপ্রাপ্ত অভিজ্ঞ আলেম ও স্বেচ্ছাসেবক দল।

হাব সভাপতি জানিয়েছেন, শুধু রাজধানী ঢাকাতেই সীমাবদ্ধ থাকবে না লাশ দাফনের এই কার্যক্রম। স্বাস্থ্য মন্ত্রণালয় ও অধিদফতরের সাথে সমন্বয় করে যেখানে প্রয়োজন হবে সেখানেই করোনারোগী পরিবহন এবং মৃতদেহ দাফন ও সৎকারের জন্য ছুটে যাবে সংগঠনটির প্রশিক্ষিত টিম। শুরুতেই কুমিল্লা ও মানিকগঞ্জে দুটি লাশ দাফন করে এসেছেন সংগঠনটির স্বেচ্ছাসেবিরা। গতকাল জুরাইন ও রায়ের বাজার কবরস্থানে দাফন করে আরো ২ জনের লাশ।

আল-রশীদ ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান এম শাহাদাত হোসেন তসলিম বলেন, বর্তমান পরিস্থিতিতে করোনা আক্রান্ত মরদেহ দাফন ও সৎকারের ক্ষেত্রে সমস্যাটি আমার নজরে আসে। বিভিন্ন গণমাধ্যমে প্রকাশিত সংবাদ দেখতে পাই করোনা সংক্রমণের আশঙ্কায় পরিবারের লোকজনও অনেক ক্ষেত্রে মরদেহ ফেলে ভয়ে পালিয়ে যাচ্ছে। এ ঘটনা আমার মনকে নাড়া দেয়। একসময় ধর্মপ্রতিমন্ত্রীর সাথে আলাপকালে তিনি করোনারোগীদের পরিবহন ও মরদেহ দাফন ও সৎকারে সহায়তার হাত বাড়িয়ে দিতে উৎসাহিত ও পরামর্শ দেন।

মূলত ধর্ম প্রতিমন্ত্রীর পরামর্শেই তিনি দ্রুততম সময়ে স্বাস্থ্য মন্ত্রণালয়ের অনুমোদন নিয়ে ফাউন্ডেশনটি গড়ে তোলার কথা জানান। বর্তমানে রাজধানীর আগারগাঁওয়ে তাদের অপারেশনাল অফিস রয়েছে। সেখানে ৩০ জন স্বেচ্ছাসেবক প্রয়োজনীয় প্রশিক্ষণ নিয়ে প্রাস্তুত থাকছেন। ঢাকা ও ঢাকার বাইরে তাদের স্বেচ্ছাসেবকরা মরদেহ হাসপাতাল থেকে গ্রহণ করে গোসল দেয়া, কাফন পরানো, জানাজার নামাজ পড়ে কবর দেয়া এবং জানাজা পরবর্তী দোয়া ইত্যাদি পরিচালনা করছেন।

করোনা পরিস্থিতি কেটে গেলে অদূর ভবিষ্যতে আল-রশীদ ফাউন্ডেশনের মাধ্যমে রাজধানীসহ সারাদেশে দরিদ্রদের চিকিৎসাসেবা প্রদানের জন্য ক্লিনিক স্থাপনসহ প্রয়োজনীয় অন্যান্য সেবামূলক কার্যক্রম পরিচালনা করবেন বলেও জানান শাহাদাত হোসাইন তসলিম।


আরো সংবাদ



premium cement
মিয়ানমারের কর্মকর্তারা ফেরত গেলেন, কিন্তু রোহিঙ্গা সঙ্কট কি আরো জটিল হচ্ছে দিনাজপুরে দুই ট্রাকের সংঘর্ষ, চালক-হেলপার নিহত মানিকগঞ্জে সড়ক দুর্ঘটনায় নিহত ২ সখীপুরে বৃষ্টির জন্য অঝোরে কাঁদলেন মুসল্লিরা দক্ষিণ ভারতে কেন কাজ করেনি বিজেপির হিন্দুত্ববাদী রাজনীতি জাতীয়তাবাদী ওলামা দলের নতুন আংশিক কমিটি বাংলাদেশের হাসপাতাল ও চিকিৎসায় বিনিয়োগ সম্ভাবনা অন্বেষণে থাইল্যান্ডের প্রতি প্রধানমন্ত্রীর আহ্বান ট্রাম্পের বিচার নিয়ে বিভক্ত যুক্তরাষ্ট্রের সুপ্রিম কোর্ট চুয়েট শিক্ষার্থীদের আন্দোলন স্থগিত, ক্লাসে ফেরার সিদ্ধান্ত আমদানি ব্যয় কমাতে দক্ষিণাঞ্চলের সূর্যমুখী তেলের আবাদ পাকুন্দিয়ায় গানের আসরে মারামারি, কলেজছাত্র নিহত

সকল