৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১, ২০ শাওয়াল ১৪৪৫
`


ইরানের হামলায় রাফাতে সামরিক অভিযান বিলম্বিত করার সিদ্ধান্ত

-

- গাজায় প্রতি ১০ মিনিটে একটি শিশু নিহত বা আহত
- নিহত ফিলিস্তিনির সংখ্যা বেড়ে ৩৩,৮৪৩

ইসরাইলের বিরুদ্ধে ইরানের ক্ষেপণাস্ত্র ও ড্রোন হামলার পর ইসরাইল দক্ষিণ গাজার রাফাহ শহরে তার বহুল প্রত্যাশিত সামরিক অভিযান বিলম্বিত করার সিদ্ধান্ত নিয়েছে। দু’টি অজ্ঞাত ইসরাইলি সূত্রের বরাত দিয়ে সিএনএন জানিয়েছে, আইডিএফ সোমবার থেকে সেনা সরিয়ে নেয়ার আদেশ জারি করা শুরু করবে। সেসব পরিকল্পনা ব্যাকবার্নারে রাখা হয়েছে। ইসরাইলি ব্রডকাস্টার কানও একই তথ্য জানিয়েছে। তবে প্রধানমন্ত্রী নেতানিয়াহুর লিকুদ পার্টি অস্বীকার করেছে।
নেতানিয়াহু বেশ কয়েকবার দাবি করেছেন, তিনি রাফা অপারেশনের পরিকল্পনা অনুমোদন করেছেন এবং সম্প্রতি বলেছেন যে এর জন্য একটি তারিখ নির্ধারণ করা হয়েছে। কিন্তু এর কয়েক ঘণ্টা পর প্রতিরক্ষা মন্ত্রী ইয়োভ গ্যালান্ট তার মার্কিন প্রতিপক্ষ লয়েড অস্টিনকে বলেছিলেন, রাফায় অভিযানের জন্য কোনো তারিখ নির্ধারণ করা হয়নি, কারণ আইডিএফ এখনো কিভাবে রাফাতে আশ্রয় নেয়া প্রায় ১৪ লাখ ফিলিস্তিনিকে সরিয়ে নেবে তার পরিকল্পনা চূড়ান্ত করার জন্য কাজ করছে।

এ দিকে নিউ ইয়র্ক টাইমস জানিয়েছে, অবসরপ্রাপ্ত ব্রিগেডিয়ার জেনারেল ও ইসরাইলি সামরিক বাহিনীর কৌশলগত পরিকল্পনা বিভাগের সাবেক পরিচালক শ্লোমো ব্রম মনে করেন, ইরানের সাথে ইসরাইলের বড় ধরনের সঙ্ঘাত লাগলে তার জেরে গাজা যুদ্ধের সমাপ্তি হওয়ার সম্ভাবনা রয়েছে। গাজা যুদ্ধ বর্তমানে ছয় মাসে পড়েছে। ইরানের সাথে আরো সরাসরি সঙ্ঘাত গাজায় যুদ্ধ পরিস্থিতিকে বদলে দেবে কি না তা নিয়ে বিভক্ত ইসরাইলি সামরিক বিশেষজ্ঞরা।
কিছু বিশ্লেষক বলছেন, ইসরাইল ইরানের ওপর বড় আকারের আক্রমণ চালাবে কি না তার ওপর নির্ভর করবে গাজার পরবর্তী পরিস্থিতি কী হবে। আবার অনেকের মতে, রোববারের হামলায় গাজা উপত্যকার ইসরাইলি সামরিক অভিযানে কোনো পরিবর্তন আসবে না। অবসরপ্রাপ্ত ব্রিগেডিয়ার জেনারেল ও ইসরাইলি সামরিক বাহিনীর কৌশলগত পরিকল্পনা বিভাগের সাবেক পরিচালক শ্লোমো ব্রম বলেন, ইসরাইল যদি ইরানের ওপর বড় ধরনের পালটা আঘাত করে, তা হলে একটি বহুমুখী যুদ্ধ শুরু হতে পারে। এতে ইসরাইলকে গাজা থেকে মনোযোগ সরিয়ে ফেলতে হতে পারে।

বড় ধরনের আঞ্চলিক সঙ্ঘাতের বিষয়ে জেনারেল ব্রম বলেন, ইসরাইল হয়তো রাফা আক্রমণের পরিকল্পনা কিছুটা পিছিয়ে দিতে পারে। ইসরাইলের মতে, রাফাহ হচ্ছে হামাসের সর্বশেষ ঘাঁটি। একাধিক রণাঙ্গনে যুগপৎ, তীব্র যুদ্ধ আমাদের জন্যও স্বস্তিকর কিছু হবে না। রাফাতে অভিযান চালানো থেকে পিছিয়ে আসতে ইসরাইলের ওপর আন্তর্জাতিক চাপ রয়েছে। তা সত্ত্বেও দেশটির প্রধানমন্ত্রী নেতানিয়াহু সেখানে পদাতিক সেনা পাঠানোর শপথ করেছেন। রোববার নাম প্রকাশে অনিচ্ছুক একজন ইসরাইলি কর্মকর্তা বলেছেন, রাফাহ আক্রমণে আইডিএফের পরিকল্পনায় কোনো প্রভাব ফেলবে না ইরানের হামলা।
জেনারেল ব্রম মনে করেন, ইরানের সাথে ইসরাইলের বড় ধরনের সঙ্ঘাত লাগলে তার জেরে গাজা যুদ্ধের সমাপ্তি হওয়ার সম্ভাবনা রয়েছে। কিন্তু এ পদ্ধতিতে চলমান যুদ্ধ শেষ হতে হলে ইসরাইল, ইরান, হামাস ও হিজবুল্লাহর অংশগ্রহণে বড় ধরনের যুদ্ধবিরতির দরকার হবে। রোববার বৈঠকের পর আনুষ্ঠানিকভাবে কোনো বিবৃতি দেয়নি ইসরাইলের যুদ্ধ মন্ত্রিসভা। তবে নাম প্রকাশ না করার শর্তে একজন ইসরাইলি কর্মকর্তা ইঙ্গিত দিয়েছেন, ইরানের হামলার জবাব দেবে ইসরাইল। তবে কিভাবে ও কখন এ জবাব দেয়া হবে, তা নিয়ে ইসরাইলি কর্তৃপক্ষের মধ্যে অনিশ্চয়তা রয়েছে।

প্রতি ১০ মিনিটে ১টি শিশু নিহত
ইউনিসেফের একজন কর্মকর্তা বলেছেন, গাজার শিশুরা ক্রমাগত যুদ্ধের টার্গেট হয়ে উঠছে। সংস্থাটির যোগাযোগ বিশেষজ্ঞ টেস ইনগ্রাম- যিনি সেখানে দুই সপ্তাহ কাটানোর পর সোমবার গাজা ত্যাগ করেছেন, জেনেভায় জাতিসঙ্ঘের এক প্রেস ব্রিফিংয়ে বলেছেন, শিশুরা এই যুদ্ধের ক্ষতগুলোর একটি বিশাল অংশ হয়ে পড়েছে।
তিনি বলেন, ৭ অক্টোবর, ২০২৩ সাল থেকে গাজায় ১২ হাজারের বেশি শিশু আহত হয়েছে। প্রতিদিন কমপক্ষে ৭০ জন শিশু আহত হয়। আমাদের চিকিৎসা স্থানান্তরের সংখ্যা বাড়াতে হবে, যাতে শিশুরা তাদের জরুরিভাবে প্রয়োজনীয় সেবা গ্রহণ করতে পারে এবং প্রতি ১০ মিনিটে একজন শিশু নিহত বা আহত হচ্ছে। একটি দীর্ঘস্থায়ী যুদ্ধবিরতি শিশু হত্যা এবং পঙ্গুত্ব বন্ধ করার একমাত্র উপায় বলে মন্তব্য করেন তিনি।

প্রাণহানি ৩৪ হাজার প্রায়
ফিলিস্তিনের গাজায় ছয় মাসের বেশি ধরে চলা ইসরাইলের নির্বিচার হামলায় নিহত ফিলিস্তিনের সংখ্যা পৌনে ৩৪ হাজার ছাড়িয়েছে। আহত হয়েছেন প্রায় সাড়ে ৭৬ হাজার ফিলিস্তিনি। ফিলিস্তিনের স্বাস্থ্য কর্তৃপক্ষ এ তথ্য জানিয়েছে। দেশটির কর্তৃপক্ষ জানায়, মঙ্গলবার পর্যন্ত গাজায় ইসরাইলি হামলায় নিহতের সংখ্যা ৩৩ হাজার ৮৪৩ জন। আহত হয়েছেন ৭৬ হাজার ৫৭৫ জন। গত ২৪ ঘণ্টায় ইসরাইলের হামলায় আরো ৪৬ জন নিহত ও ১১০ জন আহত হয়েছে বলে জানিয়েছে স্বাস্থ্য মন্ত্রণালয়।


আরো সংবাদ



premium cement