৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১, ২০ শাওয়াল ১৪৪৫
`


কর্মসংস্থান ও অবকাঠামোর প্রতিশ্রুতি মোদির

বিজেপির নির্বাচনী ইশতেহার প্রকাশ

-

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ভারতীয় জনতা পার্টি (বিজেপি) নির্বাচনী ইশতেহার প্রকাশ করেছে। এতে তৃতীয় মেয়াদে জয়ী হলে কর্মসংস্থান তৈরি, অবকাঠামোর উন্নয়ন ও সামাজিক কল্যাণ খাতে ব্যয় বাড়ানোর প্রতিশ্রুতি দেয়া হয়েছে। রোববার দিল্লিতে এই ইশতেহার প্রকাশ করা হয়। লোকসভা নির্বাচনের ভোট শুরু হবে ১৯ এপ্রিল। সাত ধাপে ১ জুন পর্যন্ত চলবে ভোট। ৪ জুন ভোট গণনা হবে এবং ওই দিন ফলাফল পাওয়া যেতে পারে।
৭৩ বছর বয়সী নরেন্দ্র মোদি টানা তৃতীয়বার জয়ী হতে পারেন বলে ধারণা করা হচ্ছে। গত ১০ বছরে শক্তিশালী অর্থনৈতিক প্রবৃদ্ধি, অবকাঠামোগত প্রকল্প ও সামাজিক কল্যাণ ও আগ্রাসী হিন্দু জাতীয়তাবাদী অবস্থানের কারণে তিনি এগিয়ে রয়েছেন। তবে জরিপের ফল অনুসারে দেশটিতে বেকারত্ব, মূল্যস্ফীতি ও গ্রামীণ জনপদে দুর্দশার ইঙ্গিত উঠে এসেছে। যা বিশ্বের সবচেয়ে বেশি জনসংখ্যার দেশটিতে উদ্বেগের বিষয় হিসেবে হাজির হচ্ছে। এগুলো মোকাবিলা করা হবে মোদির বড় চ্যালেঞ্জ।

দিল্লিতে দলের প্রধান কার্যালয়ে ‘মোদির নিশ্চয়তা’ শিরোনামের ইশতেহার প্রকাশ অনুষ্ঠানের ভারতীয় প্রধানমন্ত্রী বলেছেন, বিজেপির লক্ষ্য জীবনযাপনের মানোন্নয়ন ও কর্মসংস্থান। এই ইশতেহারে এর উপরেই জোর দেয়া হয়েছে। ২৫ কোটি মানুষকে দারিদ্র্যসীমা থেকে বের করে আনা হয়েছে। তাও কাজ থামেনি আমাদের। মোদি বলেছেন, ইশতেহারটি অবকাঠামো, বিমান চলাচল, রেলপথ, বৈদ্যুতিক যানবাহন, পরিবেশবান্ধব জ্বালানি, সেমিকন্ডাক্টর এবং ফার্মাসিউটিক্যালস ইত্যাদি খাতে কর্মসংস্থান সৃষ্টির ওপর মনোযোগ দিয়েছে। তিনি আরো বলেছেন, ভারতের যুবকরা কল্পনাও করেনি যে তাদের সামনে এত সুযোগ আসবে।


আরো সংবাদ



premium cement