০৩ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১, ২৩ শাওয়াল ১৪৪৫
`


রাখাইনে যুদ্ধ বন্ধে চীনের উদ্যোগ

-

মিয়ানমারের সামরিক জান্তা ও আরাকান আর্মির মধ্যে রাখাইন রাজ্যে যুদ্ধ বন্ধের উদ্যোগ নিতে মিয়ানমার সফর করেছেন চীনের একটি প্রতিনিধি দল। গত বৃহস্পতিবার জাতিসঙ্ঘের কাছে এ তথ্য দিয়েছেন বেইজিংয়ের রাষ্ট্রদূত। তবে পর্যবেক্ষকরা মনে করেন, যদি সামরিক শাসকগোষ্ঠী উল্লেখযোগ্য ছাড় না দেয় তাহলে রাখাইনে শান্তি আসবে না। সামরিক বাহিনীর সাথে একটি যুদ্ধবিরতি চুক্তি নভেম্বরে ইতি ঘটায় জাতিগত বিদ্রোহী গ্রুপ আরাকান আর্মি।
২০২১ সালের ফেব্রুয়ারি থেকে দেশটি নিয়ন্ত্রণ করছে সামরিক জান্তা। তখন থেকেই জাতিগত এই বিদ্রোহীরা সেনাবাহিনীকে ধারাবাহিকভাবে পরাজিত করে চলেছে। তারা সেনাদের কাছ থেকে নিজেদের নিয়ন্ত্রণে নিয়েছে রাখাইনের পাকতোয়া, মিনবিয়া, মরাউক-ইউ, কাইউকতা, পেন্নাগিউন, মাইবোন, রাথেডাং এবং রামরি। এর মধ্যে পাকতোয়া হলো পাশের চিন রাজ্যের একটি শহর। রিপোর্টে বলা হয়েছে, পাঁচ মাসের যুদ্ধে শুধু রাখাইনে নিহত হয়েছেন কমপক্ষে ২০০ সাধারণ মানুষ। আহত হয়েছেন পাঁচ শতাধিক।
জাতিসঙ্ঘে নিযুক্ত চীনের ডেপুটি স্থায়ী প্রতিনিধি গেং শুয়াং বলেছেন, রাখাইনের পরিস্থিতি স্থিতিশীল করতে যত তাড়াতাড়ি সম্ভব গঠনমূলক ভূমিকা পালন করতে চাইছে বেইজিং। তিনি নিউ ইয়র্কে জাতিসঙ্ঘ নিরাপত্তা পরিষদে এ কথা বলেন। তিনি বলেন, মিয়ানমার সফরে এসেছিলেন চীনা একটি প্রতিনিধি দল। তবে তাদের নেতৃত্ব কে দিয়েছেন বা কাদের সাথে তারা সাক্ষাৎ করেছেন, সে বিষয়ে কোনো বিস্তারিত তথ্য দেননি তিনি।


আরো সংবাদ



premium cement
ঘিওরে নির্বাচনে অংশ নেয়ায় বিএনপির ২ নেতাকে কারণ দর্শানোর নোটিশ জিম্বাবুয়েকে লজ্জার রেকর্ডের দিকে ঠেলে দিচ্ছে টাইগাররা জনগণের কাছে হেরে যাওয়ার আগে ক্ষমতা ছেড়ে দিন : ফারুক আলমডাঙ্গায় ভয়াবহ অগ্নিকাণ্ড নয়টি বাড়ি পুড়ে ছাই গৌরনদীতে আ’লীগের ২ পক্ষের সংঘর্ষ, ইউপি চেয়ারম্যানসহ রক্তাক্ত জখম ৫ টাঙ্গাইলে তৃষ্ণার্ত মানুষের পাশে সোনালি সূর্য শুরুতেই উইকেটের দেখা পেল বাংলাদেশ নারী কর্মীকে শ্লীলতাহানির অভিযোগ : যা বললেন পশ্চিমবঙ্গের রাজ্যপাল মিয়ানমারের পুরুষদের বিদেশে কাজের আবেদন নিষিদ্ধ করল জান্তা সরকার তানজিদ-সাইফুদ্দীনকে নিয়ে মাঠে নেমেছে বাংলাদেশ অপহরণ ও মুক্তিপণ আদায়ের অভিযোগে ৭ জন আটক

সকল