২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`
পুলিশকে আদালতের ভর্ৎসনা

খালিস্তানপন্থী নেতার খোঁজে পুলিশের তল্লাশি

-

ভারতে গত শনিবার পাঞ্জাব রাজ্যের জলন্ধরের কাছে পুলিশের চোখে ধুলো দিয়ে পালিয়ে যাওয়ার পর ৭২ ঘণ্টার বেশি সময় পেরিয়ে গেলেও এখনো অধরা খালিস্তানপন্থী নেতা অমৃতপাল সিং। এই শিখ বিচ্ছিন্নতাবাদী নেতার খোঁজে রাজ্যজুড়ে জোর তল্লাশি চালাচ্ছে পাঞ্জাব পুলিশ। হাজার হাজার পুলিশ তাকে হন্যে হয়ে খুঁজছে।
অমৃতপাল পালানোর পর থেকেই এ ঘটনা ঘিরে যাতে রাজ্যে কোনো অশান্তি না ছড়ায় বা ভুয়া খবর না রটে সেটি নিশ্চিত করতে পাঞ্জাবে ইন্টারনেট সেবা বন্ধ রাখা হয়। মঙ্গলবার এই সেবা আংশিক চালু করা হয়েছে। ব্যাপক অনুসন্ধান চালিয়ে গত শনিবার থেকে অমৃতপালের ১০০’র বেশি সমর্থককে গ্রেফতার করা হয়েছে। তবুও তার হদিস মিলছে না।
অমৃতপাল সিং খালিস্তান বা শিখদের জন্য একটি আলাদা মাতৃভূমিকে সমর্থন করেন। পাঞ্জাবে তার দ্রুত উত্থান ১৯৮০’র দশকে খালিস্তান বিদ্রোহের স্মৃতিই পুনরুজ্জীবিত করেছে, যে বিদ্রোহ কেড়ে নিয়েছিল হাজারো মানুষের প্রাণ। পুলিশ তাকে বাগে পাওয়ার পরও ধরে রাখতে পারেনি। ‘ওয়ারিস পঞ্জাব দে’ সংগঠনের এই নেতা পুলিশের শক্ত ঘেরাটোপ পেরিয়ে জলন্ধরের ডেরা থেকে পালিয়েছেন। শনিবারই তাকে ‘ফেরারি’ ঘোষণা করে তল্লাশি অভিযানে মাঠে নামে পুলিশ। তিনি কোথায় আছেন তা স্পষ্ট নয়।
সীমান্ত পেরিয়ে তিনি পাকিস্তানে পালিয়েছেন বলে ধারণা করা হচ্ছে। অমৃতপালের কর্মকাণ্ডের নেপথ্যে আইএসআইয়ের হাত রয়েছে বলেও অনুমান পুলিশের। অমৃতপালের পালানোর ঘটনায় পাঞ্জাব ও হরিয়ানা হাইকোর্ট ভর্ৎসনার সুরে পুলিশকে প্রশ্ন করেছে, ‘৮০ হাজার পুলিশ কর্মী আছেন, তারা কী করছিলেন?’ ভারতজুড়ে একটাই প্রশ্ন, পুলিশের ঘেরাটোপ কিভাবে টপকালেন অমৃতপাল? কোর্ট পরিষ্কার বার্তা দিয়ে জানিয়েছে, এই ঘটনা গোয়েন্দাদেরই ব্যর্থতা।
পুলিশ অমৃতপালকে ধরার অভিযানে নেমে যে ধরপাকড় শুরু করেছে তার বিরুদ্ধে বিদেশে ভারতের দূতাবাসগুলোতে বিক্ষোভ ও হামলা হচ্ছে।


আরো সংবাদ



premium cement
‘ফ্রি ভিসার গল্প’ আর শূন্য হাতে ফেরা লাখো শ্রমিক নোয়াখালীতে প্রবাসীর স্ত্রীর ব্যক্তিগত ছবি দেখিয়ে চাঁদা আদায় দেশের উন্নয়নে পাকিস্তান প্রশংসা করে, অথচ বিরোধী দল দেখে না : কাদের আশুলিয়ায় বাঁশবাগান থেকে নারী পোশাক শ্রমিকের রক্তাক্ত লাশ উদ্ধার মিয়ানমারের কর্মকর্তারা ফেরত গেলেন, কিন্তু রোহিঙ্গা সঙ্কট কি আরো জটিল হচ্ছে দিনাজপুরে দুই ট্রাকের সংঘর্ষ, চালক-হেলপার নিহত মানিকগঞ্জে সড়ক দুর্ঘটনায় নিহত ২ সখীপুরে বৃষ্টির জন্য অঝোরে কাঁদলেন মুসল্লিরা দক্ষিণ ভারতে কেন কাজ করেনি বিজেপির হিন্দুত্ববাদী রাজনীতি জাতীয়তাবাদী ওলামা দলের নতুন আংশিক কমিটি বাংলাদেশের হাসপাতাল ও চিকিৎসায় বিনিয়োগ সম্ভাবনা অন্বেষণে থাইল্যান্ডের প্রতি প্রধানমন্ত্রীর আহ্বান

সকল