২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

আমিরাত-জার্মানি জ্বালানি চুক্তি

আমিরাত প্রেসিডেন্টের সাথে জার্মান চ্যান্সেলরের বৈঠক : ইন্টারনেট -

সংযুক্ত আরব আমিরাতের সাথে জ্বালানি চুক্তি করেছে জার্মানি। সংযুক্ত আরব আমিরাতের প্রেসিডেন্ট শেখ মোহাম্মদ বিন জায়েদ আল-নাহিয়ানের সাথে এই চুক্তি করেন জার্মানির চ্যান্সেলর ওলাফ শলৎজ। চুক্তিতে দুই দেশের মধ্যে জ্বালানি নিরাপত্তা নিশ্চিত করা এবং শিল্পোন্নয়ন আরো ত্বরান্বিত করার কথা রয়েছে। আমিরাতের রাষ্ট্রীয় সংবাদ সংস্থা (ডব্লিউএএম) এসব তথ্য জানিয়েছে।
আবুধাবি ন্যাশনাল অয়েল কোম্পানি জার্মান ইউটিলিটি আরডব্লিওইকে তরলিকৃত প্রাকৃতিক গ্যাস সরবরাহের জন্য একটি চুক্তি স্বাক্ষর করেছে। এ চুক্তির আওতায় এ বছরের শেষের দিকে এডিএনওসি ব্রান্সবুয়েটেলের একটি ভাসমান প্রাকৃতিক গ্যাস টার্মিনালের পরীক্ষামূলক কার্যক্রমে ব্যবহারের জন্য প্রথম চালান সরবরাহ করবে।
রাশিয়া ইউক্রেনে হামলা চালানোয় মস্কোর কাছ থেকে জ্বালানি পাচ্ছে না জার্মানি। নিজ দেশের জ্বালানি চাহিদা মেটানোর উদ্দেশ্য নিয়ে জার্মান চ্যান্সেলর ওলাফ শলৎস উপসাগরীয় কয়েকটি দেশ সফর করেন। সৌদি আরব সফর শেষে ওলাফ শনিবার সংযুক্ত আরব আমিরাতে আসেন। এখানে তিনি আরব আমিরাতের প্রেসিডেন্ট জায়েদ আল নাহিয়ানের সাথে রোববার সকালে বৈঠক করেন। বৈঠক শেষে নাহিয়ান টুইটারে জানান, তারা জ্বালানি নিরাপত্তা, কার্বন নিঃসরণ কমানো ও জলবায়ু পদক্ষেপসহ সহযোগিতার নানা ক্ষেত্র নিয়ে আলোচনা করেন।
এ সময়ে উভয়পক্ষে যে চুক্তি হয় তাকে আমিরাতের শিল্পমন্ত্রী সুলতান আহমদ আল জাবের যুগান্তকারী নতুন চুক্তি হিসেবে অভিহিত করেন। ইউএইর রাষ্ট্রীয় বার্তা সংস্থা ওয়ামের খবরে এ কথা বলা হয়।
খবরে আরো বলা হয়, জার্মান চ্যান্সেলর ওলাফ এই ‘জ্বালানি নিরাপত্তা’ চুক্তিকে স্বাগত জানিয়েছেন। উল্লেখ্য, জার্মান চ্যান্সেলর দুই দিনের উপসাগরীয় দেশ সফরের শুরুতে শনিবার সৌদি আরব যান এবং সৌদি যুবরাজ মুহাম্মদ বিন সালমানের সাথে বৈঠক করেন। এ সময়ে তার সাথে ছিল ছোট একটি ব্যবসায়িক প্রতিনিধিদল। তেল ও গ্যাস সমৃদ্ধ উপসাগরীয় দেশগুলোর সাথে জ্বালানি অংশীদারিত্ব গড়ে তুলতে মূলত তার এ সফর অনুষ্ঠিত হয়। ওলাফ সংযুক্ত আরব আমিরাত সফর শেষে কাতার যান এবং আমির শেখ তামিম বিন হামাদ আলে সানির সাথে সাথেও বৈঠক করেন। তবে কাতার থেকে কোনো চুক্তির ঘোষণা এখনো আসেনি।


আরো সংবাদ



premium cement