২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`
সমুদ্র বিরোধ

উত্তেজনা বাড়ছে চীন-জাপানের

-

চীনের সাথে ক্রমবর্ধমান উত্তেজনার মধ্যে জাপান প্রতিরক্ষা বাজেট বাড়ানো এবং পূর্ব চীন সাগরের বিরোধপূর্ণ দ্বীপগুলোতে পারমাণবিক শক্তিচালিত সাবমেরিন তৈরির বিষয়ে ব্যাপক আলোচনা করছে। সম্প্রতি পূর্ব চীন সাগরের বিরোধপূর্ণ সেনকাকু দ্বীপপুঞ্জের চীনা জাহাজের অনুপ্রবেশের ঘটনায় জাপান ফের সমালোচনা করেছে চীনের।
জাপান কোস্ট গার্ড জানায়, মঙ্গলবার ভোরে দু’টি চীনা জাহাজ তাদের ভূখণ্ডের নৌসীমায় প্রবেশ করে। তারা ওই অঞ্চলে জাপানের একটি মাছ ধরার নৌকার কাছে যাওয়ার চেষ্টা করে। এর আগে ১৮ জুন চীনা জাহাজ জাপানের জলসীমায় প্রবেশ করে। এ বছর এই নিয়ে ১১ বারের মতো চীনের জাহাজগুলো জাপানের আঞ্চলিক জলসীমায় প্রবেশ করেছে। ১৮ জুনের আগে ৯ মে বিতর্কিত সেনকাকু দ্বীপপুঞ্জের কাছে দু’টি চীনা জাহাজ জাপানের আঞ্চলিক জলসীমায় প্রবেশ করে। জাপান সেনকাকু দ্বীপপুঞ্জ নিয়ন্ত্রণ করে। দেশটির সরকার মনে করে, দ্বীপগুলো জাপানের ভূখণ্ডের অংশ। চীন ও তাইওয়ানও একই দাবি করে। এশিয়ার অর্থনৈতিক শক্তিশালী উভয় দেশই সেনকাকু দ্বীপপুঞ্জের উপর নিজেদের দাবি বাড়িয়েছে। জাপান দ্বীপগুলোর ওপর তার সার্বভৌমত্বের দাবির ওপর জোর দিয়ে আসছে। জাপান ১৮৯৫ সাল থেকে দ্বীপগুলোর ওপর তার সার্বভৌমত্বের দাবি করে আসছে। আর চীন ১৭৮৩ ও ১৭৮৫ সালে দ্বীপগুলোকে নিজেদের অঞ্চল হিসেবে চিহ্নিত করে। এই বিরোধ বৃদ্ধি পায় ২০১২ সালে, যখন জাপান সরকার পাঁচটি দ্বীপের মধ্যে তিনটি ব্যক্তিগত মালিকের কাছ থেকে কিনে নেয়।

 


আরো সংবাদ



premium cement
বিতর্কিত ক্যাচের ছবির ক্যাপশনে মুশফিক লিখেছেন ‘মাশা আল্লাহ’ উপজেলা নির্বাচনে প্রার্থী হওয়ায় ৭৩ জনকে বহিষ্কার করলো বিএনপি মিরসরাইয়ে অবৈধ সেগুনকাঠসহ কাভার্ডভ্যান জব্দ মানিকগঞ্জে আগুনে পুড়ে যাওয়া মলিরানীর চিকিৎসাধীন অবস্থায় মৃত্যু আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে বিশ্বরেকর্ড ইন্দোনেশিয়ার নারী ক্রিকেটার রোহমালিয়ার ‘এখন আমি কী নিয়ে বাঁচব’ যদি বন্ধু হও, সীমান্তে অহরহ গুলি কেন : ভারতকে ফারুক সাহারা মরুভূমির গরমের মতো অনুভূত হচ্ছে : সরকারকে দায়ী করে রিজভী মধুখালীর পঞ্চপল্লীতে ২ ভাইকে হত্যার প্রতিবাদে সমাবেশ শ্রীলঙ্কাভিত্তিক এয়ারলাইন্স ফিটসএয়ারের ঢাকা-কলম্বো সরাসরি ফ্লাইট চালু রোহিঙ্গা ইস্যুতে একসাথে কাজ করবে ঢাকা-ব্যাংকক : পররাষ্ট্রমন্ত্রী

সকল