২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

৬ রাষ্ট্রদূতকে অব্যাহতি সুদান সেনাবাহিনীর

সামরিক অভ্যুত্থানের নিন্দা যুক্তরাষ্ট্রের; কার্যক্রম স্থগিত বিশ্বব্যাংকের
-

সুদানের ক্ষমতাসীন সামরিক বাহিনী যুক্তরাষ্ট্র, ইউরোপীয় ইউনিয়ন, চীন, কাতার ও ফ্রান্সে নিযুক্ত সুদানের রাষ্ট্রদূত এবং সুইজারল্যান্ডের জেনেভা শহরে দেশটির মিশন প্রধানকে অব্যাহতি দিয়েছে। এ ছাড়া অভ্যুত্থান বিরোধী বিক্ষোভকারীদের ওপর দমন-পীড়ন বাড়িয়েছে দেশটির ক্ষমতা দখলে নেয়া সামরিক বাহিনী। যদিও অভ্যুত্থানের বিরুদ্ধে আন্তর্জাতিক সম্প্রদায়ের ব্যাপক চাপ অব্যাহত রয়েছে। বুধবার গভীর রাতে রাষ্ট্রীয় গণমাধ্যমে এই সিদ্ধান্ত ঘোষণা দেয় সামরিক বাহিনী। সামরিক অভ্যুত্থানকে প্রত্যাখ্যানের জন্যই মূলত তাদের এ অব্যাহতি দেয়া হয়।
প্রায় দু’বছর ধরে সামরিক-বেসামরিক নেতাদের মধ্যে ক্ষমতা ভাগাভাগি করে চলছিল সুদানের শাসনব্যবস্থা। কিন্তু গত সোমবার দেশটির শীর্ষ রাজনৈতিক নেতাদের বন্দী করে ক্ষমতা দখল করেন জেনারেল ফাত্তাহ আল-বুরহাম। প্রধানমন্ত্রী আবদুল্লাহ হামদককে গৃহবন্দী ও বেশ কয়েকজন মন্ত্রীকে গ্রেফতারের পাশাপাশি দেশব্যাপী জরুরি অবস্থা ঘোষণা করেন তিনি। এর পরপরই সামরিক অভ্যুত্থানের প্রতিবাদে রাস্তায় নেমে আসেন সুদানের হাজার হাজার মানুষ। নিন্দার ঝড় ওঠে আন্তর্জাতিক অঙ্গনেও।
সুদানে গণতন্ত্র পুনঃপ্রতিষ্ঠায় এরই মধ্যে সরব হয়েছে ইউরোপীয় ইউনিয়ন, যুক্তরাষ্ট্রসহ বিভিন্ন দেশ ও সংস্থা। সামরিক বাহিনী ক্ষমতা দখলের জেরে এরই মধ্যে সুদানের জন্য বরাদ্দ সবধরনের আর্থিক সহায়তা স্থগিত করেছে বিশ্বব্যাংক। এর আগে একই কারণে সুদানের সদস্যপদ স্থগিত করেছে আফ্রিকান ইউনিয়ন (এইউ)। আফ্রিকান দেশটির প্রায় ৭০০ মিলিয়ন ডলারের ত্রাণসহায়তা আটকে দিয়েছে যুক্তরাষ্ট্রও। এর ফলে কয়েক দশক পর কিছুটা অর্থনৈতিক উন্নয়নের মুখ দেখা সুদানের ভব্যিষ্যৎ গভীর অন্ধকারে ডুবতে বসেছে।
এ দিকে সুদানে সামরিক বাহিনীর ক্ষমতা দখল ও দেশটির বেসামরিক নেতাদের গ্রেফতারের নিন্দা জানিয়েছেন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিনকেন। বৃহস্পতিবার সুদানের ক্ষমতাচ্যুত অন্তর্বর্তী সরকারের পররাষ্ট্রমন্ত্রী মারিয়াম সাদিক আল-মাহদির সাথে ফোনে কথা বলে তিনি ওয়াশিংটনের অবস্থান জানান। ব্লিনকেন টুইটারে বলেছেন, মারিয়াম সাদিক আল-মাহদির সাথে ফোনালাপে তারা দু’জন সুদানে গণতান্ত্রিক ব্যবস্থা কায়েমের লক্ষ্যে বেসামরিক নেতৃত্বাধীন অন্তর্বর্তী সরকার ফিরিয়ে আনতে দেশটির জনগণের যে চাওয়া তাতে যুক্তরাষ্ট্র কী ধরনের সহযোগিতা করতে পারে তা নিয়ে আলোচনা হয়েছে।
এরই মধ্যে অনেক দেশ ও সংস্থা সুদানে সামরিক অভ্যুত্থানের নিন্দা জানিয়েছে। আফ্রিকান ইউনিয়ন (এইউ) জোটে সুদানের সদস্যপদ স্থগিত করা হয়েছে। দেশটিতে চলমান বিভিন্ন প্রকল্পের জন্য অর্থ ছাড় এবং নতুন প্রকল্প অনুমোদন বন্ধ রাখার ঘোষণা দিয়েছে বিশ্বব্যাংক। ওই দিকে, অভ্যুত্থানের বিরুদ্ধে রাস্তায় নামা বিক্ষোভকারীদের প্রতি জনসমর্থন আরো বেড়ে জোরদার হচ্ছে আন্দোলন। বিশ্বব্যাংকের প্রেসিডেন্ট ডেভিড মালপাস ওয়াশিংটন থেকে এক বিবৃতিতে বলেছেন, ‘সুদানের বর্তমান পরিস্থিতি নিয়ে আমি খুবই উদ্বিগ্ন। দেশটির আর্থসামাজিক থপুনরুজ্জীবন ও উন্নয়নের ওপর এই পরিস্থিতির যে নাটকীয় প্রভাব পড়তে পারে তা নিয়ে আমি শঙ্কায় আছি।’
‘আমরা আশা করি সুদানে উত্তরণপ্রক্রিয়ায় সততা এবং শান্তি ফিরে আসবে, যাতে দেশটি আবার অর্থনৈতিক উন্নয়নের পথে যাত্রা শুরু করতে পারে এবং আন্তর্জাাতিক অর্থনৈতিক অঙ্গনে সঠিক জায়গা করে নিতে পারে।’ গত মার্চেই সুদান বিশ্বব্যাংক থেকে দুই শ’ কোটি ডলার অনুদান পেয়েছিল। ঋণ পুরোপুরি পরিশোধ করতে পারায় প্রায় ৩০ বছরের মধ্যে প্রথমবারের মতো দেশটি এই অনুদান পায়। খার্তুমে বিরল এক সফরে গিয়ে বিশ্বব্যাংকের প্রেসিডেন্ট বলেছিলেন, বছরের পর বছরের গভীর সঙ্কটের পর সুদানে কিছুটা অর্থনৈতিক অগ্রগতি হচ্ছে। কিন্তু এই সাফল্যের মুখ দেখা সুদান আবারো নিমজ্জিত হয়েছে সঙ্কটের গহ্বরে।


আরো সংবাদ



premium cement
দিনাজপুরে দুই ট্রাকের সংঘর্ষ, চালক-হেলপার নিহত মানিকগঞ্জে সড়ক দুর্ঘটনায় নিহত ২ সখীপুরে বৃষ্টির জন্য অঝোরে কাঁদলেন মুসল্লিরা দক্ষিণ ভারতে কেন কাজ করেনি বিজেপির হিন্দুত্ববাদী রাজনীতি জাতীয়তাবাদী ওলামা দলের নতুন আংশিক কমিটি বাংলাদেশের হাসপাতাল ও চিকিৎসায় বিনিয়োগ সম্ভাবনা অন্বেষণে থাইল্যান্ডের প্রতি প্রধানমন্ত্রীর আহ্বান ট্রাম্পের বিচার নিয়ে বিভক্ত যুক্তরাষ্ট্রের সুপ্রিম কোর্ট চুয়েট শিক্ষার্থীদের আন্দোলন স্থগিত, ক্লাসে ফেরার সিদ্ধান্ত আমদানি ব্যয় কমাতে দক্ষিণাঞ্চলের সূর্যমুখী তেলের আবাদ পাকুন্দিয়ায় গানের আসরে মারামারি, কলেজছাত্র নিহত আবারো হার পাকিস্তানের, শেষ সিরিজ জয়ের স্বপ্ন

সকল