২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`
পাকিস্তান সুপ্রিম কোর্টের রায়

ইসলামী উত্তরাধিকার আইন অপরিবর্তনীয়

-

পাকিস্তানের সুপ্রিম কোর্ট রায় দিয়েছেন, সম্পত্তির বণ্টন সংক্রান্ত ইসলামিক উত্তরাধিকার আইন বিচার বিভাগ দ্বারা পরিবর্তন করা যাবে না। কারণ বিষয়টি এক হাজার ৪৫০ বছর আগেই নিষ্পত্তি করা হয়ে গেছে।
মঙ্গলবার হাবিবুল্লাহ নামের এক মৃত ব্যক্তির উত্তরাধিকারীদের মধ্যে সম্পত্তি বণ্টন সংক্রান্ত পেশোয়ার হাইকোর্টের সিদ্ধান্তের বিরুদ্ধে দায়ের করা আবেদনের শুনানির পর সুপ্রিম কোর্ট এ রায় দিয়েছেন।
সম্পত্তি বণ্টন সংক্রান্ত বিষয়ে একটি জিরগার (পঞ্চায়েত) সিদ্ধান্তের পর মৃত ব্যক্তির উত্তরাধিকারীরা আদালতের শরণাপন্ন হন। বিচারপতি কাজী ফয়েজ ঈসা ও বিচারপতি ইয়াহিয়া আফ্রিদির সমন্বয়ে গঠিত দুই সদস্যের বেঞ্চ সম্পত্তি বিরোধের ওই মামলার শুনানি করেন।
শুনানির সময় বিচারপতি ঈসা বলেন, উত্তরাধিকারের জন্য ইসলামের দেয়া আইনই চূড়ান্ত। জিরগা, আদালতসহ কেউ তা পরিবর্তন করতে পারে না। তিনি বলেন, এ মামলায় জিরগার সিদ্ধান্ত ‘স্রষ্টার ধর্মের চেয়ে বড়’ নয়।
শীর্ষ বিচারকদ্বয়ের মতে, সৌদি আরবের আদালত মাত্র এক মাসে এ ধরনের সম্পত্তির মামলা নিষ্পত্তি করে। পাকিস্তানে একই ধরনের মামলা নিষ্পত্তি করতে কয়েক দশক সময় লেগে যায়। বিচারক এ সময় বলেন, অথচ ইসলাম এক হাজার ৪৫০ বছর আগেই উত্তরাধিকার সমস্যার সমাধান করে গেছে। শুনানি শেষে আদালত মৃত হাবিবুল্লাহর সম্পত্তি শরিয়াহ আইন অনুযায়ী সব বৈধ উত্তরাধিকারীর মধ্যে বণ্টনের নির্দেশ দেন।


আরো সংবাদ



premium cement
ভারতে দ্বিতীয় পর্বে ৮৮ আসনে ভোট খালেদা জিয়ার সাথে মির্জা ফখরুলের ঘণ্টাব্যাপী বৈঠক গাজায় ইসরাইলের যুদ্ধের বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে বিক্ষোভ অব্যাহত পাবনায় ১০ কোটি টাকার অনিয়মে ৩ ব্যাংক কর্মকর্তা আটক জীবন্ত মানুষকে গণকবর আগ্রাসন ও যুদ্ধকে ‘না’ বলার আহ্বান মার্কিন মানবাধিকার প্রতিবেদনে আনা অভিযোগ ভিত্তিহীন : পররাষ্ট্র মন্ত্রণালয় বৃষ্টির জন্য সারা দেশে ইসতিস্কার নামাজ আদায় আরো ৩ দিনের হিট অ্যালার্ট তাপপ্রবাহ মে পর্যন্ত গড়াবে আঞ্চলিক নিরাপত্তা নিশ্চিতে ঢাকার ভূমিকা চায় যুক্তরাষ্ট্র বিদ্যুৎ গ্যাসের ছাড়পত্র ছাড়া নতুন শিল্পে ঋণ বিতরণ করা যাবে না

সকল