২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

চীনে সহস্র বছরের সর্বোচ্চ বৃষ্টি-বন্যা : মৃত বেড়ে ৩০২

-

সহস্র বছরের মধ্যে ভয়াবহ বর্ষণের পর বন্যায় গত মাসে চীনের মধ্যাঞ্চলের হেনান প্রদেশে মৃতের সংখ্যা বেড়ে ৩০২ জনে দাঁড়িয়েছে। এ ছাড়া সোমবার পর্যন্ত এই বন্যায় নিখোঁজ রয়েছেন প্রায় ৫০ জন বলে সোমবার দেশটির স্থানীয় সরকারের কর্মকর্তারা জানিয়েছেন।
জুলাই মাসের শেষের দিকে দেশটির কর্মকর্তারা জানিয়েছিলেন, ‘সহগ্র বছরের’ সর্বোচ্চ বৃষ্টিতে হেনান প্রদেশ ভয়াবহ বন্যা পরিস্থিতির মুখোমুখি হয়েছে। হেনান প্রদেশের রাজধানী ঝেংঝৌ ছিল এই বন্যার উপকেন্দ্র। প্রাদেশিক সরকারের এক কর্মকর্তা সোমবার সংবাদ ব্রিফিংয়ে বলেছেন, বন্যায় ঝেংঝৌ মারাত্মক ক্ষতিগ্রস্ত হয়েছে। শুধু এই প্রদেশেই প্রবল বৃষ্টিপাত এবং বন্যায় ২৯২ জনের প্রাণহানি ঘটেছে এবং নিখোঁজ হয়েছেন ৪৭ জন।
সেই সময় সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়া ভিডিওতে দেখা যায়, ঝেংঝৌয়ের ভূগর্ভস্থ রেললাইনগুলো পানিতে তলিয়ে গেছে। বুক সমান পানিতে ভাসছে কমিউটার ট্রেন। ভূগর্ভস্থ স্টেশনগুলো পুকুরে পরিণত হয়েছে।
বন্যায় ক্ষয়ক্ষতির হালনাগাদ তথ্য সাংবাদিকদের কাছে তুলে ধরেছেন ঝেংঝৌয়ের মেয়র হো হং। তিনি বলেছেন, নিহতদের মধ্যে অন্তত ৩৯ জন প্রাণ হারিয়েছেন ভূগর্ভস্থ গাড়ি পার্কিংয়ের স্থানে। এ ছাড়া একটি সুরঙ্গে প্রাণ হারিয়েছেন আরো ৬ জন। গত ১৭ জুলাই চীনের হেনান প্রদেশে ভারী বৃষ্টিপাত শুরু হয়। বর্ষণ এবং বন্যায় সেখানকার এক কোটি ৩০ লাখ মানুষ ক্ষতিগ্রস্ত হয়েছে। এতে অন্তত ৯ হাজার বাড়িঘর ক্ষতিগ্রস্ত হয়েছে। বন্যায় হেনানের মোট আর্থিক ক্ষয়ক্ষতির পরিমাণ বেড়ে দাঁড়িয়েছে ৮ দশমিক ২ বিলিয়ন মার্কিন ডলারে।


আরো সংবাদ



premium cement