২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

ঝুলে গেল ইইউ চীন বিনিয়োগ

-

আপাতত কূটনীতির কাছে হার মানল অর্থনীতি। ইইউ-চীন বিনিয়োগ চুক্তি হিমাগারে চলে গেল। চীনের বিরুদ্ধে নিষেধাজ্ঞা জারি করেছে ইইউ। পাল্টা চীনও নিষেধাজ্ঞা জারি করেছে। এই উত্তপ্ত রাজনৈতিক আবহে বিনিয়োগচুক্তির রূপায়ণ সম্ভবপর হচ্ছে না। কারণ এখন যা পরিস্থিতি তাতে এই চুক্তির পক্ষে সায় দিচ্ছেন না ইইউ কূটনীতিকরা। ইইউ কমিশনের সহসভাপতি সংবাদ সংস্থা এএফপিকে বলেছেন, বোঝা যাচ্ছে, এখন যেখানে নিষেধাজ্ঞা ও পাল্টা নিষেধাজ্ঞা রয়েছে, তখন এই চুক্তি সম্ভব নয়।
ইউরোপীয় কমিশনের এক মুখপাত্র ডিডব্লিউকে জানিয়েছেন, চুক্তি অনুমোদনের প্রক্রিয়া এখনো শুরু হয়নি। প্রথমে আইনগত পর্যালোচনা হবে। সেটিও হয়নি। তিনি জানিয়েছেন, অনুমোদনের প্রক্রিয়াই বন্ধ রাখা হয়েছে। কারণ বর্তমান পরিস্থিতিতে তা করে লাভ নেই। মুখপাত্র জানিয়েছেন, চীন যে নিষেধাজ্ঞা জারি করেছে তা কোনোমতেই মেনে নেয়া যায় না। উইগুর মুসলিমদের প্রতি চীন যে ব্যবহার করছে, তার পরিপ্রেক্ষিতে ইইউ চীনের ওপর নিষেধাজ্ঞা জারি করে। তারপর বেইজিংও পাল্টা নিষেধাজ্ঞা জারি করে। এর পর থেকেই চুক্তি নিয়ে নানা প্রশ্ন উঠছিল।
ইইউ-চীন চুক্তি
ব্রাসেলস ও বেইজিং নতুন বিনিয়োগচুক্তি ২০২০ সই করেছিল। উদ্দেশ্য ছিল বাণিজ্য ও বিনিয়োগের শর্ত বেঁধে দেয়া। সাত বছর ধরে আলোচনার পর গত ডিসেম্বরে তা সই হয়। কিন্তু এরপর ইইউ’র দেশগুলোকে তা অনুমোদন করতে হবে। ইউরোপীয় পার্লামেন্টকেও ছাড়পত্র দিতে হবে। তারপর তা চালু হবে। কিন্তু সেখানে প্রবল বিরোধিতা আসছে।ডয়েচে ভেলে


আরো সংবাদ



premium cement