২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

পাকিস্তানে টিএলপি নেতা গ্রেফতারের ঘটনায় সহিংসতা : নিহত ২

ইসলামবিরোধী কার্টুন প্রকাশের জেরে ফরাসি রাষ্ট্রদূতকে বহিষ্কারের দাবি রিজভির
-

পাকিস্তানে তেহেরিক-ই-লাব্বাইক (টিএলপি) প্রধান আল্লামা সাদ হুসাইন রিজভিকে গ্রেফতারের পর কয়েকটি প্রধান শহরে সহিংসতা ছড়িয়ে পড়েছে। গত সোমবার বিকেল থেকে এ সহিংসতায় অন্তত দু’জন নিহত হয়েছেন, আহত হয়েছেন পুলিশসহ অনেকে। ফ্রান্সে ইসলামবিরোধী ব্যঙ্গাত্মক কার্টুন প্রকাশের ঘটনার জেরে ইসলামাবাদে নিযুক্ত ফরাসি রাষ্ট্রদূতকে বহিষ্কারের দাবি জানান আল্লামা রিজভি। এরপর পুলিশ তাকে গ্রেফতার করে।
ফ্রান্সে গত বছর ইসলামবিরোধী ব্যঙ্গাত্মক কার্টুন প্রকাশের পর থেকে বিক্ষোভ করে আসছে টিএলপি। ফ্রান্সের রাষ্ট্রদূতকে ফেরত পাঠানো ও দেশটি থেকে পণ্য আমদানি নিষিদ্ধ ঘোষণার জন্য পাকিস্তান সরকারের প্রতি দাবি জানিয়ে আসছে দলটি। গত ১৬ নভেম্বর টিএলপির সাথে পাকিস্তান সরকারের চুক্তি হয়। তাদের দাবি নিয়ে পার্লামেন্টে আলোচনার জন্য তিন মাস সময় নেয় সরকার। তবে ১৬ ফেব্রুয়ারি চুক্তির সময়সীমা শেষ হওয়ার আগে সরকার জানায়, এ মুহূর্তে টিএলপির দাবি মানা সম্ভব নয় এবং এর জন্য আরো সময় দরকার। ফলে টিএলপি তাদের দাবি মানার জন্য আরো আড়াই মাস সময় দেয় সরকারকে। চলতি মাসের ২০ তারিখ এ সময়সীমা শেষ হওয়ার কথা। গত রোববার সমর্থকদের উদ্দেশে একটি ভিডিওবার্তা দেন আল্লামা রিজভি। বেঁধে দেয়া সময়ের মধ্যে সরকার দাবি মেনে না নিলে টিএলপি কর্মীদের লংমার্চের জন্য প্রস্তুত হতে বলেন তিনি। এরপর তাকে গ্রেফতার করে সরকার।
লাহোরে ওয়াহদাত রোডে বেলা দু’টায় একটি জানাজায় অংশ নিতে গেলে টিএলপির প্রধানকে গ্রেফতার করে নিরাপত্তা বাহিনী। এর প্রতিবাদে দেশব্যাপী বিক্ষোভের ডাক দেয় দলটি। কয়েক ঘণ্টার মধ্যে গ্র্যান্ড ট্রাঙ্ক রোডের বিভিন্ন পয়েন্ট বন্ধ করে দেয় টিএলপির সমর্থকেরা। বিক্ষোভ ছড়িয়ে পড়ে লাহোর থেকে গুজরানওয়ালা, ইসলামাবাদ ও পেশোয়ার শহরে। পুরো দেশের সাথে শহরগুলোর যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে পড়ে। মহাসড়ক ও রেললাইন বন্ধ করে দেয় বিক্ষোভকারীরা। নিরাপত্তা বাহিনী পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে গেলে কয়েক জায়গায় সংঘর্ষের ঘটনা ঘটে।


আরো সংবাদ



premium cement
লালমনিরহাটে বিএসএফের গুলিতে বাংলাদেশী যুবক নিহত এখনো শেষ হয়নি বিতর্কিত আউটের রেশ, ব্যতিক্রমী প্রতিবাদ মুশফিকের ‘ফ্রি ভিসার গল্প’ আর শূন্য হাতে ফেরা লাখো শ্রমিক নোয়াখালীতে প্রবাসীর স্ত্রীর ব্যক্তিগত ছবি দেখিয়ে চাঁদা আদায় দেশের উন্নয়নে পাকিস্তান প্রশংসা করে, অথচ বিরোধী দল দেখে না : কাদের আশুলিয়ায় বাঁশবাগান থেকে নারী পোশাক শ্রমিকের রক্তাক্ত লাশ উদ্ধার মিয়ানমারের কর্মকর্তারা ফেরত গেলেন, কিন্তু রোহিঙ্গা সঙ্কট কি আরো জটিল হচ্ছে দিনাজপুরে দুই ট্রাকের সংঘর্ষ, চালক-হেলপার নিহত মানিকগঞ্জে সড়ক দুর্ঘটনায় নিহত ২ সখীপুরে বৃষ্টির জন্য অঝোরে কাঁদলেন মুসল্লিরা দক্ষিণ ভারতে কেন কাজ করেনি বিজেপির হিন্দুত্ববাদী রাজনীতি

সকল