২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

সিরিয়ায় হামলা ইরানের জন্য সতর্কবার্তা : বাইডেন

বাইডেনের ব্যাখ্যা চেয়েছেন ৩ ডেমোক্র্যাট সিনেটর
-

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন, এই হামলাকে একটি সতর্কবার্তা হিসেবে দেখা উচিত ইরানের। টেক্সাসে সাংবাদিকরা মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনকে প্রশ্ন করেন সিরিয়ায় হামলা করে তিনি ইরানকে কি বার্তা দিলেন। জবাবে বাইডেন বলেন, ইরানকে সতর্ক করছি, সাবধান, দেশটি দায় ছাড়া কোনো কাজ যেন না করে। মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের সিরিয়ায় হামলার নির্দেশের ব্যাপারে আইনি বৈধতা রয়েছে কি না সে ব্যাখ্যা চাচ্ছেন ডেমোক্র্যাট সিনেটররা। তারা বলছেন কংগ্রেসকে এ ব্যাপারে বিস্তারিত জানাতে হবে হোয়াইট হাউজকে।
সিরিয়ায় মার্কিন জঙ্গি বিমান থেকে ক্ষেপণাস্ত্র হামলা বাইডেনের ক্ষমতা গ্রহণের পর কোনো দেশের বিরুদ্ধে প্রথম সামরিক হস্তক্ষেপ। মার্কিন প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিন বলেন সিরিয়ায় হামলার ব্যাপারে নিশ্চিত যে যাদের ওপর হামলা করা হয়েছে তারা ইরাকে মার্কিন ঘাঁটি ও কূটনৈতিক মিশনে হামলার সাথে জড়িত। সিরিয়া যুক্তরাষ্ট্রের এ হামলাকে কাপুরুষিত অভিহিত করে জঙ্গলের আইন অনুসরণ না করার জন্য বাইডেনকে আহ্বান জানিয়েছে।
এ দিকে মার্কিন কংগ্রেসের বেশ কিছু সদস্য কোনো দেশে হামলার ব্যাপারে দেশটির প্রেসিডেন্টের একক সিদ্ধান্ত নেয়ার বিষয়টির সমালোচনা করছেন। তারা বলছেন এ ধরনের সিদ্ধান্ত নেয়ার ক্ষেত্রে কংগ্রেসের অনুমোদন নিতে হবে। এক বিবৃতিতে সিনেটর টিম কাইন বলেছেন আইনপ্রণেতাদের জানা প্রয়োজন কেন প্রেসিডেন্ট বাইডেন কোনো অনুমোদন ছাড়া এ ধরনের হামলার নির্দেশ দিলেন। সিনেট আর্মড সার্ভিসেস কমিটির এ সদস্য বলেন মার্কিন নাগরিকদের অধিকার আছে কংগ্রেসের অনুমোদন ছাড়া কিভাবে এ ধরনের হামলা করা হয়েছে এবং এ ব্যাপারে বাইডেন প্রশাসনের যৌক্তিক ব্যাখ্যা কী?


আরো সংবাদ



premium cement
ভারতে দ্বিতীয় পর্বে ৮৮ আসনে ভোট খালেদা জিয়ার সাথে মির্জা ফখরুলের ঘণ্টাব্যাপী বৈঠক গাজায় ইসরাইলের যুদ্ধের বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে বিক্ষোভ অব্যাহত পাবনায় ১০ কোটি টাকার অনিয়মে ৩ ব্যাংক কর্মকর্তা আটক জীবন্ত মানুষকে গণকবর আগ্রাসন ও যুদ্ধকে ‘না’ বলার আহ্বান মার্কিন মানবাধিকার প্রতিবেদনে আনা অভিযোগ ভিত্তিহীন : পররাষ্ট্র মন্ত্রণালয় বৃষ্টির জন্য সারা দেশে ইসতিস্কার নামাজ আদায় আরো ৩ দিনের হিট অ্যালার্ট তাপপ্রবাহ মে পর্যন্ত গড়াবে আঞ্চলিক নিরাপত্তা নিশ্চিতে ঢাকার ভূমিকা চায় যুক্তরাষ্ট্র বিদ্যুৎ গ্যাসের ছাড়পত্র ছাড়া নতুন শিল্পে ঋণ বিতরণ করা যাবে না

সকল