২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

মার্কিন কবুতর মেরে ফেলবে অস্ট্রেলিয়া

-

যুক্তরাষ্ট্রের একটি কবুতর প্রশান্ত মহাসাগর পাড়ি দিয়ে অস্ট্রেলিয়ায় এসেছে। কঠোর কোয়ারেন্টিন বিধি অনুযায়ী তা মেরে ফেলবে অস্ট্রেলিয়া। ২০২০ সালের অক্টোবরের শেষের দিকে যুক্তরাষ্ট্রের ওরেগন রাজ্য থেকে কবুতরটি নিখোঁজ হয়ে যায়। একটি রেসে কবুতরটি ছাড়ার পর তা আর ফিরে যায়নি।
এ দিকে গত বছরের ডিসেম্বরের শেষের দিকে অস্ট্রেলিয়ার মেলবোর্নে কবুতরটি দেখা যায়। অস্ট্রেলিয়ার সরকারি কর্মকর্তারা ‘জো’ নামের ওই কবুতর পোলট্রি শিল্পের জন্য হুমকি হিসেবে বিবেচনা করছে। কবুতরটি যুক্তরাষ্ট্রের পশ্চিম উপকূল থেকে কেমন করে অস্ট্রেলিয়া পর্যন্ত আট হাজার মাইল পথ পাড়ি দিলো, তা এখনো স্পষ্ট নয়। যদিও অস্ট্রেলিয়ার কর্মকর্তারা ধারণা করছেন, কবুতরটি সম্ভবত মালবাহী জাহাজে চড়ে অস্ট্রেলিয়া চলে এসেছে।
কবুতরটি এখনো ধরা পড়েনি। তবে অস্ট্রেলিয়ার কৃষি, পানি ও পরিবেশ অধিদফতর জানিয়েছে, কবুতরটির মাধ্যমে স্থানীয় পাখিগুলোর রোগ সংক্রমণের ঝুঁকি রয়েছে। এ জন্য কবুতরটি ধরে ফেলা হবে। অধিদফতরের একজন মুখপাত্র জানান, কবুতরটি যেখান থেকেই আসুক না কেন, যে কোনো পোষা পাখি বাইরে থেকে এ দেশে এলে তার স্বাস্থ্যগত মান ও প্রয়োজনীয় পরীক্ষা করা না হলে, তা অস্ট্রেলিয়ায় থাকতে পারবে না।


আরো সংবাদ



premium cement
ভারতে দ্বিতীয় পর্বে ৮৮ আসনে ভোট খালেদা জিয়ার সাথে মির্জা ফখরুলের ঘণ্টাব্যাপী বৈঠক গাজায় ইসরাইলের যুদ্ধের বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে বিক্ষোভ অব্যাহত পাবনায় ১০ কোটি টাকার অনিয়মে ৩ ব্যাংক কর্মকর্তা আটক জীবন্ত মানুষকে গণকবর আগ্রাসন ও যুদ্ধকে ‘না’ বলার আহ্বান মার্কিন মানবাধিকার প্রতিবেদনে আনা অভিযোগ ভিত্তিহীন : পররাষ্ট্র মন্ত্রণালয় বৃষ্টির জন্য সারা দেশে ইসতিস্কার নামাজ আদায় আরো ৩ দিনের হিট অ্যালার্ট তাপপ্রবাহ মে পর্যন্ত গড়াবে আঞ্চলিক নিরাপত্তা নিশ্চিতে ঢাকার ভূমিকা চায় যুক্তরাষ্ট্র বিদ্যুৎ গ্যাসের ছাড়পত্র ছাড়া নতুন শিল্পে ঋণ বিতরণ করা যাবে না

সকল