২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`
এ সফর নিরাপত্তা ও স্থিতিশীলতার প্রতি হুমকি : বেইজিং

তাইওয়ানে মার্কিন মন্ত্রীর সফরে ক্ষুব্ধ চীন

তাইওয়ানের প্রেসিডেন্ট সাই ইং-ওয়েনের সাথে মার্কিন স্বাস্থ্যমন্ত্রী অ্যালেক্স আজার (বামে) : এএফপি -

যুক্তরাষ্ট্রের স্বাস্থ্যমন্ত্রী গতকাল সোমবার তাইওয়ানের প্রেসিডেন্টের সাথে সাক্ষাৎ করে নিবিড় দ্বিপক্ষীয় সহযোগিতার ঘোষণা দিয়েছেন। এ ঘটনা চীনকে ক্ষুব্ধ করেছে এবং ওয়াশিংটন ও বেইজিংয়ের দ্বিপক্ষীয় সম্পর্কের মধ্যে ক্রমবর্ধমান উত্তেজনাকে আরো বাড়িয়ে তুলেছে। মার্কিন এ পদক্ষেপের পরিণাম সম্পর্কে সতর্ক করে দিয়েছে বেইজিং।
তাইওয়ানের প্রতি মার্কিন প্রশাসনের বর্তমান নীতির কড়া সমালোচনা করেছে চীন। বাণিজ্য, সামরিক ও নিরাপত্তার ক্ষেত্রে যুক্তরাষ্ট্রের সাথে সম্পর্কের লাগাতার অবনতির মাঝে ওয়াশিংটনের সাথে তাইপের সখ্য বেইজিং মোটেই পছন্দ করছে না। মার্কিন স্বাস্থ্যমন্ত্রীর তাইওয়ান সফরকে চীন ‘নিরাপত্তা ও স্থিতিশীলতার’ প্রতি হুমকি হিসেবে বর্ণনা করেছে।
যুক্তরাষ্ট্র দলমত নির্বিশেষে এতদিন ‘এক চীন নীতি’ মেনে চললেও ট্রাম্প প্রশাসন সেই ধারাবাহিকতার মূলে আঘাত করল। পরিকল্পনা অনুযায়ী তাইওয়ানের প্রেসিডেন্টের সাথে সাক্ষাৎ করলেন মার্কিন স্বাস্থ্যমন্ত্রী। কোনো রাখঢাক না করেই প্রকাশ্যে এমন সাক্ষাতের ফলে গণপ্রজাতন্ত্রী চীনের সাথে সম্পর্কে আরো চিড় ধরতে পারে, এমন ঝুঁকির পরোয়া করলেন না ট্রাম্প। গতকাল তাইওয়ানের রাজধানী তাইপেতে মার্কিন স্বাস্থ্যমন্ত্রী অ্যালেক্স আজার তাইওয়ানের প্রেসিডেন্ট সাই ইং-ওয়েনের সাথে সাক্ষাৎ করে গণতান্ত্রিক তাইওয়ানের প্রতি ট্রাম্প প্রশাসনের জোরাল সমর্থন জানান। তিনি তাইওয়ানের স্বাস্থ্য ও পররাষ্ট্রমন্ত্রীর সাথেও সাক্ষাৎ করেন।
১৯৭৯ সালে তাইওয়ানের সাথে কূটনৈতিক সম্পর্ক ত্যাগ করার পর এই প্রথম কোনো মার্কিন মন্ত্রী এত বড় প্রতিনিধিদল নিয়ে সে দেশ সফর করলেন। এর আগে ২০১৪ সালে তৎকালীন মার্কিন পরিবেশমন্ত্রী তাইওয়ান সফর করেন। অর্থনীতি ও গণস্বাস্থ্যের ক্ষেত্রে দুই দেশের সহযোগিতার ঘোষণা করেন আজার। তিনি বলেন, মহামারী মোকাবেলা ছাড়াও টিকা ও ওষুধ নিয়ে গবেষণা ও উৎপাদনের ক্ষেত্রেও একসাথে কাজ করবে দুই দেশ।

 


আরো সংবাদ



premium cement