৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১, ২০ শাওয়াল ১৪৪৫
`


মেথামফেটামাইন মাদকের বাণিজ্য বেড়েছে কয়েকগুণ : জাতিসঙ্ঘ

-

বিভিন্ন দেশে ক্রিয়াশীল সঙ্ঘবদ্ধ অপরাধী চক্রগুলো দক্ষিণ-পূর্ব এশিয়ায় বানানো মেথামফেটামাইন মাদকের বিপুল অংশ চোরাচালানে জড়িয়ে পড়েছে বলে জানিয়েছে জাতিসঙ্ঘের মাদক ও অপরাধবিষয়ক দফতর (ইউএনওডিসি)।
গতকাল বৃহস্পতিবার এক রিপোর্টে তারা কেবল এশিয়া-প্রশান্ত মহাসাগর অঞ্চলেই মেথামফেটামাইনের বাজার ৩ হাজার কোটি ৩০ লাখ ডলার থেকে ৬ হাজার ১ শ’ কোটি ৪০ লাখ ডলারের মধ্যে বলে ধারণা দিয়েছে।
২০১৩ সালেও এ অঞ্চলে ক্রিস্টাল মেথ মাদকের বাণিজ্য এক হাজার ৫০০ কোটি ডলারের বেশি ছিল না বলে অনুমান করা হয়; দুর্নীতির মহামারী, আইনের দুর্বল প্রয়োগ এবং সীমান্তে ঢিলেঢালা প্রহরাকে কাজে লাগিয়ে মাদকের শক্তিশালী সিন্ডিকেট এ বাণিজ্যকে কয়েকগুণ বাড়িয়ে নিয়েছে বলে জানিয়েছে জাতিসঙ্ঘের এ সংস্থা। রিপোর্টে ইউএনওডিসি বলেছে, ‘দক্ষিণ-পূর্ব এশিয়ার অনেক এলাকায় সীমান্তে ঘুষের ব্যবস্থাপনা অনেকটা আমলাতান্ত্রিক ব্যবস্থায় নেয়া ফির মতো নিয়ন্ত্রণ করা হয়।’
হংকং, ম্যাকাউ, তাইওয়ান ও থাইল্যান্ডভিত্তিক মেথামফেটামাইনের এ কার্টেলগুলো তাদের চালানের বেশির ভাগ অংশ মিয়ানমারের উত্তরাঞ্চলীয় বিভিন্ন বৃহৎ পরীক্ষাগারে বানায়, এরপর জাপান, নিউ জিল্যান্ড পর্যন্ত দূরত্বেও সরবরাহ করে।

 


আরো সংবাদ



premium cement