২১ মে ২০২৪, ০৭ জৈষ্ঠ ১৪৩১, ১২ জিলকদ ১৪৪৫
`


পশ্চিম তীরের বেদুইন গ্রাম উচ্ছেদ স্থগিত

-

ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু দখলকৃত পশ্চিম তীরের বেদুইন গ্রাম খান আল-আহমার থেকে বাসিন্দাদের জোরপূর্বক উচ্ছেদ আপাতত স্থগিত করেছেন। শনিবার তিনি এই নির্দেশ দেন বলেন জানিয়েছেন এক ইসরাইলি কর্মকর্তা।
গ্রামটি উচ্ছেদে ইসরাইলি পরিকল্পনায় আন্তর্জাতিক সম্প্রদায় উদ্বেগ প্রকাশ করে। গ্রামটিতে প্রায় ১৮০টি বাড়ি রয়েছে। বিদেশী অ্যাক্টিভিস্টদের সমর্থনে গ্রামটির বাসিন্দারা ১ অক্টোবর থেকে জড়ো হয়ে বুলডোজারের অপেক্ষা করছেন। ইসরাইল বাসিন্দাদের নির্দেশ দিয়েছিল নিজেরাই যেন তাদের বাড়িঘর ভেঙে সরে যায়। ফিলিস্তিনের আবাসনবিষয়ক মন্ত্রী ওয়ালিদ আসাফ বলেন, আমরা সতর্ক থাকব এবং উচ্ছেদ পিছিয়ে দেয়ার বিষয়ে নিশ্চিত না হওয়া পর্যন্ত প্রস্তুত থাকব। ইসরাইলি উচ্ছেদ পরিকল্পনায় স্থানীয় ১২ কিলোমিটার দূরে বসবাস করতে বলা হয়েছে। নাম প্রকাশে অনিচ্ছুক এক ইসরাইলি কর্মকর্তা জানান, ফিলিস্তিনি কর্তৃপক্ষের সাথে সমন্বয়ের মাধ্যমেই বিকল্প স্থানের কথা ভাবা হয়েছে।
১৭ অক্টোবর আন্তর্জাতিক অপরাধ আদালতের প্রসিকিউটর ফাতৌ বেনসৌদা এক বিবৃতিতে জানান, খান আল-আহমার গ্রামটি উচ্ছেদ ও ধ্বংস যুদ্ধাপরাধ হতে পারে। জাতিসঙ্ঘ ও ইউরোপীয় ইউনিয়ন এবং মানবাধিকার সংগঠনগুলো গ্রামটি গুঁড়িয়ে না দেয়ার আহ্বান জানিয়েছে। দীর্ঘ দিন ধরেই গ্রামটি উচ্ছেদ করতে চাইছে ইসরাইল। তাদের দাবি, কোনো অনুমতি ছাড়াই গ্রামটি গড়ে তোলা হয়েছে। বাস্তবে ফিলিস্তিনিদের পক্ষে এমন কোনো কাজে অনুমতি পাওয়া ইসরাইলি কর্তৃপক্ষের কাছ থেকে অসম্ভব।
গাজার সীমান্ত গেট খুলে দিয়েছে ইসরাইল
এদিকে বিক্ষোভের মুখে গাজার সাথে সীমান্ত খুলে দেয়ার সিদ্ধান্ত নিয়েছে ইসরাইল। দেশটির কর্তৃপক্ষ জানিয়েছিল, রোববার থেকে গাজার সীমান্তগেট গিয়ে পণ্য ও মানুষের যাতায়াত আবারো চালু হবে। চারদিন আগে ফিলিস্তিনি রকেট হামলার পর সীমান্ত গেটগুলো বন্ধ করে দেয়া হয়। সহিংসতা থামানোর উদ্দেশে গেটটি খুলে দেয়া হয় বলে ধারণা করা হচ্ছে। ইসরাইলের প্রতিরক্ষামন্ত্রী আভিগদর লিবারম্যান বলেন, ‘হামাস সহিংসতা বন্ধ করতে উদ্যোগ নেয়ার কারণে এ সিদ্ধান্ত নেয়া হয়েছে। গত কয়েকদিন সহিংসতা কম হয়েছে এবং লোকজনকে নিয়ন্ত্রণের চেষ্টা করেছে হামাস।’ চলতি বছরের মার্চ থেকে গাজায় এগারো বছর ধরে চলা ইসরাইলি অবরোধের প্রতিবাদে বিক্ষোভ করে আসছে ফিলিস্তিনিরা। এ পর্যন্ত এতে দুই শতাধিক ফিলিস্তিনি প্রাণ হারিয়েছে।

 


আরো সংবাদ



premium cement