০১ মে ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১, ২১ শাওয়াল ১৪৪৫
`


সম্পদ অপচয় করে চীনের এআই মডেল নির্মাণের ঝুঁকির বিরুদ্ধে বাইদুর সিইওর হুঁশিয়ারি

সম্পদ অপচয় করে চীনের এআই মডেল নির্মাণের ঝুঁকির বিরুদ্ধে বাইদুর সিইওর হুঁশিয়ারি - ছবি : সংগ্রহ

চীনের শীর্ষস্থানীয় এআই প্রতিষ্ঠান বাইদুর প্রধান বুধবার হুঁশিয়ারি উচ্চারণ করে বলেছেন যে চীনের লার্জ মডেল নির্মাণ নিয়ে হুড়াহুড়ির বিরুদ্ধে হুঁশিয়ারি উচ্চারণ করে বলেছেন, এর ফলে সম্পদের অপচয় হতে পারে। তিনি প্রতিষ্ঠানগুলোকে বাস্তব অ্যাপ্লিকেশন নির্মাণের ওপর নজর দেয়ার আহ্বান জানান।

শেনঝেনে একটি ইন্ডাস্ট্রি ফোরামে রবিন লি এই মন্তব্য করেন। লার্জ ল্যাঙ্গুয়েজ মডেল নির্মাণকারী কোম্পানিগুলো বিশ্বাসযোগ্য ব্যবসায়িক মডেল না পাওয়ার প্রেক্ষাপটে মার্কেটে দুশ্চিন্তর সৃষ্টি হয়েছে।

গত বছরের শেষ দিকে ওপেনএআইের চ্যাটবট চ্যাটজিপিটি রিলিজ হওয়ার পর থেকে চীনে কৃত্রিম বুদ্ধিমত্তা এআই নির্মাণ নিয়ে ব্যাপক আগ্রহের সৃষ্টি হয়। প্রতিষ্ঠিত কোম্পানিগুলোর পাশাপাশি স্টার্টআপগুলোও এ কাজে ঝাঁপিয়ে পড়ে।

তিনি বলেন, চীনে অনেক শিল্প গ্রুপ, কোম্পানি এমনকি নগরীগুলো পর্যন্ত হার্ডওয়্যার, স্টকিং চিপ কিনে এ কাজে নিয়োজিত হয়েছে।

লি বলেন, খোদ লার্জ ল্যাঙ্গুয়েজ মডেল নিজেই একটি অপারেটিং সিস্টেমের ভিত্তির মতো। কিন্তু দুর্ভাগ্যজনকভাবে বিভিন্ন ধরনের স্থানীয় অ্যাপ্লিকেশন তৈরীর জন্য সীমিত সংখ্যক লার্জ মডেলের ওপর নির্ভর করছে। ফলে অব্যাহতভাবে ফাউন্ডেশনাল লার্জ মডেল পুনঃনির্মাণ সামাজিক সম্পদের বিপুল অপচয়ের কারণ হচ্ছে।

লি বলেন, চীনের অনেক লার্জ মডেল আছে। কিন্তু লার্জ মডেলের ওপর ভিত্তি করে বানানো এআই অ্যাপ্লিকেশনগুলোর সংখ্যা খুবই কম।

লি তৃতীয় পক্ষের একটি প্রতিবেদন উল্লেখ করে বলেন, অক্টোবরে ২৩৮টি লার্জ ল্যাঙ্গুয়েজ মডেল রিলিজ করা হয়েছে। অথচ জুনে তা ছিল মাত্র ৭৯টি।

আরনি নামে পরিচিত বাইদুর নিজস্ব লার্জ মডেলটি আগস্টে সাধারণ মানুষের জন্য চালু করা হয়। গত মাসে বাইদু আরনি ৪.০ নামে সর্বশেষ মডেলের এআই রিলিজ করে।

সূত্র : রয়টার্স

 


আরো সংবাদ



premium cement