০১ মে ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১, ২১ শাওয়াল ১৪৪৫
`


টুইটারের ‘এক্স’ লোগোর নেপথ্যে আপত্তিকর বিষয়বস্তু?

টুইটারের ‘এক্স’ লোগোর নেপথ্যে আপত্তিকর বিষয়বস্তু? - ছবি : সংগৃহীত

সামাজিক মিডিয়া টুইটারের নাম ও লোগোতে বড় পরিবর্তনের কথা জানিয়েছিলেন ইলন মাস্ক। সেই মতোই মাইক্রো ব্লগিং সাইটটির লোগোতে ধাপে ধাপে পরিচিত নীল পাখিকে সরিয়ে স্থান করে নিচ্ছে কালোর উপরে সাদা অক্ষরে লেখা ‘এক্স’। কিন্তু টুইটারের এই ভোলবদলকে ভালোভাবে নিচ্ছে না ইন্দোনেশিয়া। এর নেপথ্যে রয়েছে ওই ‘এক্স’ শব্দটিই।

দক্ষিণ-পূর্ব এশিয়ার এই দেশটি ‘দুষ্টু ছবি’ নিয়ে কিংবা সমাজমাধ্যমে ছড়িয়ে পড়া আপত্তিকর জিনিস নিয়ে বরাবরই কঠোর অবস্থান নিয়ে এসেছে। পর্ন ছবি রুখতে কড়া আইন বলবৎ রয়েছে ইন্দোনেশিয়ায়। ওই দেশের যোগাযোগ এবং তথ্য মন্ত্রণালয় সূত্রে খবর, এক্স শব্দটি সচরাচর কোনো আপত্তিকর ছবি কিংবা ভিডিওর ওয়েবসাইটে ব্যবহৃত হয়। তাই এই নাম দিয়ে শুরু হওয়া কোনো ওয়েবসাইট ওই দেশে অবৈধ। গত মঙ্গলবার ওই আইনের যাঁতাকলে পড়েই কিছু সময়ের জন্য ‘নিষিদ্ধ’ হয়ে যায় টুইটার। অসুবিধায় পড়েন টুইটার ব্যবহারকারীরা।

এই প্রসঙ্গে ইন্দোনেশিয়ার সংশ্লিষ্ট দফতরের মন্ত্রী উসমান কানসং জানিয়েছেন, ইন্দোনেশিয়া সরকার এই বিষয়ে টুইটার কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করেছে। সরকারের তরফে তাদের কাছে জানতে চাওয়া হয়েছে যে ‘এক্স ডট কম’ ওয়েবসাইটটির প্রকৃত চরিত্র কী।

উল্লেখ্য, একদা অব্যবহৃত নিজের মালিকানাধীন এই ওয়েবসাইটটিকে পুনরুজ্জীবিত করার কথা জানিয়েছেন মাস্ক। উল্লেখ্য এর আগেও, বিষয়বস্তু নিয়ে সুস্পষ্ট জবাব দিতে না পারার জন্য ফেসবুক, গুগল, নেটফ্লিক্সের মতো সংস্থাকে আংশিক ‘ব্লক’ করেছিল ইন্দোনেশিয়া।
সূত্র : আনন্দবাজার পত্রিকা

 


আরো সংবাদ



premium cement
সাংবাদিক সুরক্ষা আইন প্রণয়ন ও নির্যাতন বন্ধের দাবি বিএফইউজে-ডিইউজের সব আদালতে ওয়ান স্টপ সার্ভিস বাস্তবায়ন করা হবে : প্রধান বিচারপতি ভুল চিকিৎসার অজুহাতে চিকিৎসকের ওপর আক্রমণ ন্যক্কারজনক : স্বাস্থ্যমন্ত্রী নারীর বিরুদ্ধে সহিংসতা : অস্ট্রেলিয়ায় পর্ন সাইটেও নজরদারি গাজা যুদ্ধে আরো ৩৩ জনের মৃত্যু : নিহতের সংখ্যা ৩৪ হাজার ৫৬৮ ভিয়েতনামে কাঠের কারখানায় বিস্ফোরণে নিহত ৬ দক্ষিণ চীনে সড়ক ধসে ১৯ জন নিহত মে দিবসে বাংলাদেশের শ্রমিকদের আক্ষেপ রাজশাহীতে মোটরসাইকেল দুর্ঘটনায় যুবক নিহত, আহত ২ পাকুন্দিয়ায় বিএনপির লিফলেট ও পানি বিতরণ বাগাতিপাড়ায় পথচারীদের মাঝে ছাত্রদলের পানি, স্যালাইন বিতরণ

সকল