২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫
`


টুইটারের বিজ্ঞাপন বাবদ আয় কমে অর্ধেক

টুইটারের বিজ্ঞাপন বাবদ আয় কমে অর্ধেক - ছবি : সংগৃহীত

গত বছরের অক্টোবরে ৪ হাজার ৪০০ কোটি ডলারে টুইটার কিনে নিয়েছিলেন বিশ্বের শীর্ষ ধনকুবের ইলন মাস্ক।

কিনে নেয়ার পর সামাজিক যোগাযোগ মাধ্যমটিকে নিজের মতো করে উপস্থাপনের চেষ্টাও চালিয়ে যাচ্ছেন তিনি। তবে কিছুতেই যেন সমস্যা পিছু ছাড়ছে না। ইতিমধ্যে টুইটারের বিজ্ঞাপন বাবদ আয় কমে প্রায় অর্ধেকে নেমে এসেছে।

টুইটারের বিজ্ঞাপনী আয়ে এমন ধসের খবর প্রতিষ্ঠানটির মালিক ইলন মাস্ক নিজেই জানিয়েছেন।

সোমবার বিবিসির এক প্রতিবেদনে বলা হয়েছে, জুনে যে পরিমাণ বিজ্ঞাপন বাবদ আয় আশা করা হয়েছিল তেমনটা হয়নি বলে জানিয়েছেন ইলন মাস্ক। তবে একইসাথে তিনি এও জানিয়েছেন, জুলাইয়ের আয় 'কিছুটা আশাব্যঞ্জক'।

উল্লেখ্য, ২০২২ সালের অক্টোবরে টুইটার কিনে নেয়ার পর খরচ কমাতে প্রতিষ্ঠানটির সাড়ে সাত হাজার কর্মীর প্রায় অর্ধেক ছাঁটাই করেন ইলন মাস্ক।

এদিকে টুইটারের প্রতিদ্বন্দ্বী অ্যাপ 'থ্রেডস'-এর ব্যবহারকারীর সংখ্যা বেড়ে ১৫ কোটিতে পৌঁছেছে বলে বিভিন্ন সূত্রে জানা গেছে। আরেক জনপ্রিয় সামাজিক যোগাযোগ মাধ্যম ইনস্টাগ্রামের সঙ্গে বিল্ট-ইন সংযোগ থাকায় তা মেটার নতুন প্রকল্প 'থ্রেডস'-এর জন্য সয়ংক্রিয়ভাবে প্রায় ২০০ কোটি ব্যবহারকারী পাওয়ার পথ সুগম করেছে। আর সেক্ষেত্রে বিজ্ঞাপনী আয়ের দিক থেকে টুইটার আরও চাপে পড়বে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, টুইটারকে বড় ধরনের ঋণের বোঝা বয়ে বেড়াতে হচ্ছে। অন্যদিকে বিজ্ঞাপন থেকে অর্থপ্রবাহও নেতিবাচক বলে জানিয়েছেন ইলন মাস্ক, যদিও আয় ৫০ শতাংশ কমে যাওয়ার ক্ষেত্রে কোনো সময়সীমা উল্লেখ করেননি তিনি।

এক টুইটে তিনি বলেন, 'অন্য কিছু করার আগে আমাদের ইতিবাচক অর্থপ্রবাহের ধারায় যাওয়া দরকার।'

এর আগে কয়েক হাজার কর্মীকে ছাঁটাই ও ক্লাউড সেবার বিল কাটছাঁটের পর ইলন মাস্ক জানিয়েছিলেন, ২০২৩ সালে ৩০০ কোটি ডলার আয়ের পথে আছে টুইটার। অথচ ২০২১ সালেই টুইটারের আয় ছিল ৫১০ কোটি ডলার।
সূত্র : আজকাল


আরো সংবাদ



premium cement