১৫ মে ২০২৪, ০১ জৈষ্ঠ ১৪৩১, ০৬ জিলকদ ১৪৪৫
`


আরো ১০ হাজার কর্মীছাঁটাই ফেসবুক, হোয়াটসঅ্যাপ, ইনস্টাগ্রামে!

আরো ১০ হাজার কর্মীছাঁটাই ফেসবুক, হোয়াটসঅ্যাপ, ইনস্টাগ্রামে! - ছবি : সংগৃহীত

এবার কত চাকরি বাতিল করতে চলেছে মেটা? ফেসবুকের মূল সংস্থা মেটা আবার ছেঁটে ফেলতে চলেছে তাদের কর্মীদের একটি বড় অংশকে। বুধবার থেকেই শুরু হয়েছে এই ছাঁটাই প্রক্রিয়া। মেটা সূত্রে খবর প্রতিষ্ঠাতা মার্ক জাকারবার্গই চেয়েছিলেন আরো ভালো এবং কর্মক্ষম কর্মীগোষ্ঠী তৈরি করতে। ওই লক্ষ্যেই নতুন করে কাজ এবং কর্মী সাজাতেই এই পদক্ষেপ। যার প্রভাব পড়তে চলেছে ফেসবুক, ইনস্টাগ্রাম এবং হোয়াটসঅ্যাপের কর্মীদের উপর। কারণ এই তিন সংস্থাই এখন মেটার অধীন।

গত নভেম্বরেই এক দফা কর্মীছাঁটাই করেছিল মেটা। সিলিকন ভ্যালিতে ওই সময় বহু সংস্থাই মন্দা পরিস্থিতির সাথে তাল মিলিয়ে খরচ কমাতে কর্মীছাঁটাইয়ের পথে হাঁটছিল। মেটাও তাদের কর্মীদের ১৩ শতাংশ ছেঁটে ফেলেছিল। যার জেরে মাস ছয়য়েক আগেই ১১ হাজার কর্মীর চাকরি গিয়েছিল মেটায়। দ্বিতীয় দফায় মেটায় চাকরি যেতে চলেছে আরো অন্তত ১০ হাজার কর্মীর!

আন্তর্জাতিক অর্থনৈতিক পত্রিকা ব্লুমবার্গ নিউজ জানিয়েছে, বুধবারই একটি আনুষ্ঠানিক বিবৃতি দিয়ে কর্মীছাঁটাইয়ের ঘোষণা করছে মেটা। সেই বিবৃতি তারা স্বচক্ষে দেখেছে বলেও দাবি করেছে পত্রিকাটি। মেটার প্রতিষ্ঠাতা জাকারবার্গ অবশ্য গত মার্চেই খরচ কমানোর স্বার্থে আরও এক দফা কর্মীছাঁটাইয়ের ইঙ্গিত দিয়েছিলেন। ব্লুমবার্গ জানিয়েছে, এপ্রিলের পর মে মাসেও আবার আরো এক দফা কর্মীছাঁটাই হতে পারে মেটার।

মেটায় ছাঁটাইয়ের যে আনুষ্ঠানিক বিবৃতি ইতিমধ্যেই ম্যানেজারদের হাতে পৌঁছেছে, তাতে বলা হয়েছে, কর্মীদের আলাদা আলাদা কাজের দায়িত্বপ্রাপ্ত যে দল রয়েছে, সেগুলোকে নতুন করে তৈরি করা হবে। ছাঁটাইয়ের পরে অবশিষ্ট কর্মীদের নতুন ম্যানেজারের অধীনে কাজ করতে হবে।

ব্লুমবার্গ সূত্রে খবর, মেটা তাদের উত্তর আমেরিকাবাসী সমস্ত কর্মীদের বুধবার বাড়ি থেকে কাজ করতে বলেছে, যাতে চাকরি যাওয়ার খবরে তারা নিজেদের সামলে নেয়ার সুযোগ পান।
সূত্র : আনন্দবাজার পত্রিকা


আরো সংবাদ



premium cement
মুন্সীগঞ্জে স্বামীর হাতে স্ত্রী নিহত ‘অস্ত্র তাক করলে মনে হতো মায়ের কাছে ফেরা হবে না’ জর্জিয়ার‘বিদেশী প্রভাব' আইন নিয়ে ভলকার তুর্কের গভীর দুঃখ প্রকাশ সাকিব- মাহমুদউল্লাহকে বিশেষ উপহার দিতে চান শান্ত, আছে চাওয়াও চার শ’ অনেক দূর, বিজেপির হাত থেকে কি সংখ্যাগরিষ্ঠতাও ফসকে যাচ্ছে? নোয়াখালীতে আসামি গ্রেফতার না হওয়ায় ক্ষোভ প্রস্তুতি নিয়ে তৃপ্ত কোচ-অধিনায়ক, ছাপিয়ে যেতে চান আগের সব আসরকে পেছনে নয়, আমরা সামনে তাকাতে চাই : ডোনাল্ড লু বগুড়ায় আ’লীগ নেতা খুনের আসামি খুন মিরসরাইয়ে কবর খুঁড়তে গিয়ে গ্রেনেড সাদৃশ্য বস্তুর উদ্ধার জলবায়ু পরিবর্তন মোকাবিলায় একসাথে কাজ করবে বাংলাদেশ-যুক্তরাষ্ট্র : পরিবেশমন্ত্রী

সকল