২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫
`


জীবাশ্ম জ্বালানি উৎপাদন বেড়ে যাওয়ায় ঝুঁকিতে নেট-জিরো লক্ষ্যমাত্রা : ইউএনইপি

জীবাশ্ম জ্বালানি উৎপাদন বেড়ে যাওয়ায় ঝুঁকিতে নেট-জিরো লক্ষ্যমাত্রা : ইউএনইপি। - ছবি : ইউএনবি

পৃথিবীতে চলতি দশকে কয়লা, তেল ও গ্যাসসহ জীবাশ্ম জ্বালানির উৎপাদন বাড়বে বলে আশা করা হচ্ছে। এর ফলে বিশ্বব্যাপী ক্রমবর্ধমান জলবায়ু জরুরি পরিস্থিতি নিয়ন্ত্রণের প্রচেষ্টা হ্রাস পাবে।

বুধবার (৮ নভেম্বর) জাতিসংঘের পরিবেশ কর্মসূচি (ইউএনইপি) এবং গবেষণা অংশীদারদের প্রকাশিত একটি যৌথ প্রতিবেদনে এই তথ্য উঠে এসেছে।

২০২৩ সালের উৎপাদন ব্যবধান প্রতিবেদন অনুসারে, বিশ্বের সরকারগুলো ২০৩০ সালের মধ্যে ১১০ শতাংশ বেশি জীবাশ্ম জ্বালানি উৎপাদন করার পরিকল্পনা করেছে। এটি এমন একটি পদক্ষেপ যা বায়ুমণ্ডলীয় উষ্ণতা ১ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াসে সীমাবদ্ধ করার প্রচেষ্টায় বাধা সৃষ্টি করবে।

ইউএনইপির নির্বাহী পরিচালক ইঙ্গার অ্যান্ডারসেন বলেন, ‘জীবাশ্ম জ্বালানি উৎপাদন সম্প্রসারণের সরকারের পরিকল্পনা নেট-জিরো নির্গমন অর্জনের জন্য প্রয়োজনীয় জ্বালানি রূপান্তরকে দুর্বল করছে এবং মানবজাতির ভবিষ্যৎকে প্রশ্নবিদ্ধ করছে।’

অ্যান্ডারসেন বলেন, পরিচ্ছন্ন ও কার্যকর জ্বালানি দিয়ে অর্থনীতিকে শক্তিশালী করাই জ্বালানি সংকটের অবসান ঘটানো এবং একই সাথে নির্গমন কমানোর একমাত্র উপায়।

সংযুক্ত আরব আমিরাতের দুবাইয়ে ৩০ নভেম্বর থেকে ১২ ডিসেম্বর অনুষ্ঠেয় জাতিসঙ্ঘের জলবায়ু আলোচনার আগে ২০২৩ সালের প্রডাকশন গ্যাপ রিপোর্ট প্রকাশিত হয়েছে। এতে বলা হয়েছে, ২০৫০ সালের মধ্যে জীবাশ্ম জ্বালানি উৎপাদন বেড়ে দাঁড়াবে যথাক্রমে ৩৫০ শতাংশ এবং ১৫০ শতাংশ। এটি ১ দশমিক ৫ বা ২ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে উষ্ণতা সীমিত করার প্রচেষ্টার সাথে সামঞ্জস্যপূর্ণ হবে।

প্রতিবেদনে আরো বলা হয়েছে, ইউক্রেনের সঙ্কট ও বৈশ্বিক জ্বালানি সরবরাহের ওপর চাপ উৎপাদক দেশগুলোর মধ্যে নতুন তেল ও গ্যাস অবকাঠামোতে বিনিয়োগের পরিকল্পনাকে উৎসাহিত করেছে। একই সাথে পরিচ্ছন্ন জ্বালানিতে রূপান্তরকে ত্বরান্বিত করার ন্যূনতম প্রচেষ্টাও রয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, বর্তমান সরকারের পরিকল্পনার ওপর ভিত্তি করে কয়লা, তেল ও গ্যাসের বৈশ্বিক উৎপাদনের মাত্রা ২০৩০ সালের মধ্যে যথাক্রমে ৪৬০, ২৯ ও ৮২ শতাংশ বৃদ্ধি পেতে পারে।

এতে আরো বলা হয়েছে, ‘২০৫০ সালের মধ্যে নেট-জিরো নির্গমন অর্জনের জন্য সরকারগুলোকে এখন থেকে শুরু হওয়া অন্যান্য জলবায়ু প্রশমন পদক্ষেপের পাশাপাশি সমস্ত জীবাশ্ম জ্বালানির উৎপাদনে বিশ্বব্যাপী হ্রাসের জন্য প্রতিশ্রুতিবদ্ধ, পরিকল্পনা ও বাস্তবায়ন করতে হবে।’

প্রতিবেদনটির প্রধান লেখক ও স্টকহোম এনভায়রনমেন্ট ইন্সটিটিউটের বিজ্ঞানী প্লয় আচাকুলউইসুট জোর দিয়ে বলেন, মানবজাতির জন্য একটি সবুজ ও বাসযোগ্য ভবিষ্যৎ সুরক্ষিত করতে জীবাশ্ম জ্বালানি থেকে সৌর ও বায়ুর মতো পরিচ্ছন্ন জাতগুলোতে দ্রুত স্থানান্তর জরুরিভাবে প্রয়োজন।

সূত্র : ইউএনবি


আরো সংবাদ



premium cement
পাংশায় সজনে পাড়তে গিয়ে বিদ্যুৎস্পৃষ্টে মৃত্যু কক্সবাজারে পুলিশের অভিযানে সাড়ে ১২ লাখ ইয়াবা জব্দ প্রবীণ সাংবাদিক জিয়াউল হক আর নেই নোয়াখালীতে ফের নতুন গ্যাস কূপের সন্ধান, খনন উদ্বোধন বরিশালে তীব্র তাপদাহে ৩ স্কুলছাত্রী অসুস্থ বগুড়ায় জব মেলায় চাকরি পেলেন বেকার প্রকৌশলীরা গণতন্ত্রকে ধ্বংস করার নীলনকশা থামছে না : রিজভী তাজউদ্দীন মেডিক্যাল দুদকের অভিযান : নানা অনিয়ম-দুর্নীতির তথ্য মিলেছে পূর্ব কালুরঘাটে বেইলিব্রিজে টেম্পু চাপায় কলেজশিক্ষার্থী নিহত কুবি শিক্ষকদের ওপর হামলায় নেতৃত্ব দেয়া ছাত্রলীগের ৮ নেতাকর্মী শনাক্ত দিনাজপুরে পরাজিত প্রার্থীর সমর্থক-পুলিশ সংঘর্ষ, গুলিতে নিহত ১

সকল