০৫ জুলাই ২০২২, ২১ আষাঢ় ১৪২৯, ৫ জিলহজ ১৪৪৩
`

নতুন জীবন পেল ১৫ বক


চলনবিলে শিকারীর হাত থেকে রক্ষা পেয়ে মুক্ত আকাশে উড়লো ১৫টি বক পাখি। রোববার সকালে সিংড়ার কলম মির্জাপুর গ্রামে ধানক্ষেতে পেতে রাখা দু’টি খেজুর পাতার ঘরের ফাঁদসহ ১৫টি বকপাখি উদ্ধার করে স্থানীয় পরিবেশ কর্মীরা। পরে পাখিগুলোকে কলম ডিগ্রি কলেজ মাঠে অবমুক্ত করা হয়।

এ সময় উপস্থিত ছিলেন কলম ডিগ্রি কলেজের অধ্যক্ষ শফিকুল কবীর, চলনবিল জীববৈচিত্র্য রক্ষা কমিটির সাধারণ সম্পাদক ও বাংলাদেশ জীববৈচিত্র্য সংরক্ষণ ফেডারেশনের (বিবিসিএফ) সাংগঠনিক সম্পাদক সাইফুল ইসলাম, কলম প্রকৃতি ও পরিবেশ রক্ষা কমিটির সভাপতি ও সহকারী অধ্যাপক হারুন অর রশিদ, সাধারণ সম্পাদক প্রভাষক আব্দুল্লাহ আল মামুন, পরিবেশকর্মী আবু বকর সিদ্দিক, পিন্স মোহাম্মদ রিপন প্রমুখ।

চলনবিল জীববৈচিত্র্য রক্ষা কমিটির সাধারণ সম্পাদক সাইফুল ইসলাম বলেন, রোববার চলনবিলের কলম মির্জাপুর ধানক্ষেতে খেজুর পাতার ঘর বানিয়ে পাখি শিকার হচ্ছে খবর পেয়ে অভিযানে যান পরিবেশকর্মীরা। একপর্যায়ে বিলের মাঝে দু’টি পাখি শিকারের জন্য তৈরি করা ঘরের ফাঁদের সন্ধান পাওয়া গেলেও পাখি শিকারীরা পালিয়ে যায়। সেখান থেকে ১৫টি বকপাখি ও ফাঁদ উদ্ধার করা হয়। পরে মির্জাপুর গ্রামে পাখি শিকার রোধে প্রচারণা চালানো হয় এবং পাখিগুলো কলম ডিগ্রি কলেজ মাঠে অবমুক্ত করা হয়।

দেখুন:

আরো সংবাদ


premium cement
সিডনিতে বন্যা : ৫০ হাজার মানুষকে নিরাপদ স্থানে যাওয়ার নির্দেশ মণিপুরে ভূমিধসে নিহত বেড়ে ৪৭ বৃদ্ধের পায়ুপথে টর্চলাইট ঢুকিয়ে নির্যাতন : আরো ১ জন গ্রেফতার ইসরাইলের ‘ছোঁড়া গুলিতে’ নিহত হয়েছেন আবু আকলেহ : যুক্তরাষ্ট্রের তদন্ত ঈদযাত্রার প্রথম দিনেই দেড় ঘণ্টা দেরিতে ট্রেন লোডশেডিংয়ে দেশে কেন এই দুর্বিষহ পরিস্থিতি, প্রশ্ন রিজভীর ভারতে করোনার নয়া প্রজাতির হানা! দাবি ইসরাইলের বিজ্ঞানীর সামনে কোরবানির ঈদ, তাই ব্যস্ত লালমোহনের কামারশিল্পীরা চীনের আনহুই প্রদেশে ১৭ লাখ মানুষ লকডাউনে আফগানিস্তানে মানবিক সহায়তা পাঠিয়েছে বাংলাদেশ এক লাফে করোনায় আক্রান্তের সংখ্যা ৩ গুণ বাড়লো!

সকল