২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

হালুয়াঘাটে ভারতীয় হাতির অনুপ্রবেশ বন্ধের দাবিতে মানববন্ধন

হালুয়াঘাটে ভারতীয় হাতির অনুপ্রবেশ বন্ধের দাবিতে মানববন্ধন। - ছবি : নয়া দিগন্ত

ময়মনসিংহের হালুয়াঘাটে বন্য হাতির অনুপ্রবেশ বন্ধ, আক্রমণ থেকে জান-মাল রক্ষা এবং হাতির আক্রমণে নিহত, আহত ও ক্ষতিগ্রস্তদের পর্যাপ্ত সাহায্য ও পুনর্বাসনের দাবিতে মানববন্ধন করেছে বিএনপি হালুয়াঘাট উপজেলা শাখা।

শনিবার বিকেলে উপজেলার গাজিরভিটা ইউনিয়নের সীমান্তবর্তী গারো পাহাড়-সংলগ্ন ডাকিয়াপাড়া বাজারে তারা এ মানববন্ধন করেন।

মানববন্ধনে প্রধান অতিথির বক্তব্যে বিএনপির সাংগঠনিক সম্পাদক সৈয়দ এমরান সালেহ প্রিন্স বলেন, ‘সীমান্তবর্তী এলাকায় ভারতীয় বন্য হাতির আক্রমনে নিরীহ মানুষের হত্যার দায় সরকার এড়াতে পারে না। দীর্ঘ দিন ধরে ভারতীয় বন্য হাতির দল মানুষের জান-মালের ক্ষতি করলেও সরকার নির্বিকার। সীমান্তবর্তী এলাকার মানুষ আতঙ্কগ্রস্ত হয়ে দিন যাপন করছে, রাতে ঘরবাড়ি ছেড়ে সন্তান, গরু-ছাগল নিয়ে সড়কে নির্ঘুম রাত কাটাচ্ছে।’

এ সময় এমরান সালেহ প্রিন্স বন্য হাতির আক্রমণে নিহতদের পরিবারকে ১০ লাখ টাকা, সরকারি খরচে আহতদের সু- চিকিৎসা, ক্ষয়-ক্ষতি নিরুপণ করে ঘরবাড়ি নির্মাণ ও কৃষকদের পুনর্বাসন দাবি করেন।

তিনি বলেন, ‘নিত্যপ্রয়োজনীয় দ্রব্যের মূল্য নিয়ন্ত্রণে সরকার ব্যর্থ। প্রতিদিন প্রতিটি দ্রব্যের দাম দফায় দফায় বাড়ছে। লোডশেডিংয়ে জনজীবন বিপর্যস্ত। সারের দাম বাড়লেও ধানের দাম নেই।’

তিনি আরো বলেন, ‘সরকার জনগণের অধিকার কেড়ে নিয়েছে, জীবন-জীবিকা বিপন্ন করে তুলেছে। গণতন্ত্র ও ভোটাধিকার নির্বাসনে পাঠিয়েছে। এখন আবারো সাজানো নির্বাচনের ষড়যন্ত্র করছে। এ অবস্থা আর চলতে দেয়া যায় না। গণদাবি উপেক্ষা করে আবারো নির্বাচনের নামে প্রহসন করতে চাইলে দায়-দায়িত্ব সরকারকেই বহন করতে হবে। নির্দলীয় নিরপেক্ষ সরকার ছাড়া নির্বাচন হবে না।’

মানববন্ধনে ময়মনসিংহ উত্তর জেলা বিএনপির সদস্য বীরমুক্তিযোদ্ধা অধ্যাপক আমজাদ আলী, আসলাম মিয়া বাবুল, আবু হাসনাত বদরুল কবির, আলমগীর আলম বিপ্লব, উপজেলা বিএনপি নেতা মিজানুর রহমান মিজান, কাজী ফরিদ আহমেদ পলাশ, রফিকুল ইসলাম, জেলা যুবদলেরসহ সভাপতি আবদুল আজিজ খান, তারিকুল ইসলাম চঞ্চল, উপজেলা স্বেচ্ছাসেবক দলের সদস্য সচিব আলিমুল ইসলাম, পৌর স্বেচ্ছাসেবক দলের আহ্বায়ক মেহেদী হাসান দুলাল, উপজেলা মৎস্যজীবী দলের আহ্বায়ক মোশাররফ হোসেন, উপজেলা তাঁতী দলের আহ্বায়ক আকিকুল ইসলাম, জেলা ছাত্রদলের যুগ্ম-সম্পাদক ও উপজেলা ছাত্রদলের আহ্বায়ক নাইমুর আরেফীন পাপন, পৌর ছাত্রদলের সদস্য সচিব তাজবীর হোসেন অন্তর, উপজেলা শ্রমিক দলের সাধারণ সম্পাদক মশিউজ্জামান, ইউনিয়ন বিএনপি নেতা কাশিম উদ্দিন জোয়ারদার, ওসমান আলী জোয়ারদার, সুরুজ্জামান সাগর, সারোয়ার হোসেন, আবদুল হাই, সুলতান উদ্দিন মেম্বার, আবদুল মালেক প্রমুখ বক্তব্য রাখেন।

মানববন্ধনে স্থানীয় জনসাধারণ, বিএনপি ও অঙ্গ-সহযোগী সংগঠনের নেতাকর্মী ছাড়াও বন্য হাতির আক্রমণে নিহত, আহত ও ক্ষতিগ্রস্ত পরিবারের সদস্যগণ অংশগ্রহণ করে।

শনিবার দুপুরে এমরান সালেহ প্রিন্স বেলতলী গ্রামে ২ মে হাতির তাণ্ডবে নিহত পল্লী চিকিৎসক ইদ্রিস আলীর কবর জিয়ারত, কান্দাপাড়া গ্রামে তার পরিবারের সাথে সাক্ষাৎ এবং কান্দাপাড়া, লামছাপাড়া, বরাক গ্রামে ক্ষতিগ্রস্ত ঘরবাড়ি, ফসলের ক্ষেত পরিদর্শন ও ক্ষতিগ্রস্ত কৃষকদের সাথে কথা বলেন।

তিনি নিহতের পরিবার ও ক্ষতিগ্রস্তদের বিএনপির ভারপাপ্ত চেয়ারম্যানের পক্ষ থেকে আর্থিক সহযোগিতা প্রদান করেন।


আরো সংবাদ



premium cement