০২ মে ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১, ২২ শাওয়াল ১৪৪৫
`


নান্দাইলে অবৈধভাবে ব্রহ্মপুত্র নদ থেকে বালু উত্তোলন করে কোটি টাকা হাতিয়ে নিচ্ছে

নান্দাইলে অবৈধভাবে ব্রহ্মপুত্র নদ থেকে বালু উত্তোলন করে কোটি টাকা হাতিয়ে নিচ্ছে - ছবি : নয়া দিগন্ত

নান্দাইল উপজেলার চরবেতাগৈর ইউনিয়নের চরভেলামারী ব্রহ্মপুত্র নদের ঘাট। এটি নান্দাইল-ত্রিশাল সীমান্তবর্তী পশ্চিমে ত্রিশাল উত্তর ঈশ্বরগঞ্জ পূর্বে নান্দাইল। নান্দাইল অংশে চরভেলামারী ব্রহ্মপুত্র নদের ইজারা ২০১৮ সাল থেকে বন্ধ থাকলেও অবৈধভাবে বালু তোলা বন্ধ হয়নি। এর ফলে নদের চরভেলামারী বেড়িবাঁধ ও ফসলি জমি হুমকির মুখে পড়েছে। প্রশাসনের নীরব ভূমিকা ও অভিযানের ফলেও অবৈধভাবে বালু তোলা বন্ধ করা সম্ভব হয়নি।

খোঁজ নিয়ে জানা গেছে, চরবেতাগৈর ইউনিয়নের আওয়ামী লীগের প্রভাবশালী একটি মহল প্রশাসনকে তোয়াক্কা না করে কোটি কোটি টাকার বালু ব্রহ্মপুত্র নদ থেকে অবৈধভাবে উত্তোলন করে বিক্রি করছে। এর সাথে ইউনিয়নের ৮ নম্বর ওয়ার্ডের আওয়ামী লীগের সভাপতি শমসের আলীসহ ইউনিয়ন পর্যায়ে আওয়ামী লীগের প্রভাবশালী ১০-১২ জনের সাথে জড়িত বলে জানা গেছে।

সম্প্রতি সরেজমিনে গিয়ে দেখা যায়, ব্রহ্মপুত্র নদের নান্দাইল অংশ চরভেলামারী এলাকায় অবৈধভাবে নদ খনন করে বালুর স্তুপ রাখা হয়েছে। কেউ আবার বালু ট্রাক্টর ও ড্রাম ট্রাকে করে বিভিন্ন জায়গায় সরবরাহ করছে। বালুর স্তুপের সামনে এগিয়ে গেলে দেখা যায় বিশাল বিস্তৃত গর্ত করে নদ থেকে ভেকু দিয়ে সরাসরি ট্রাক্টরে ভরে দিচ্ছে। তার পাশে কয়েকজন যুবক পাহারা দিয়ে প্রশাসনের উপস্থিতির নজর রেখে বালুর তদারকি করছে। বর্তমানে ব্রহ্মপুত্র নদের খনন কাজ চলছে। অবৈধভাবে বালু উত্তোলনের ফলে পরিবেশের ভারসাম্য মারাত্মক ব্যাহত হবে বলে পরিবেশবাদীদের মত।

স্থানীয়রা জানান, ব্রহ্মপুত্র নদ অবৈধভাবে খনন করে প্রতিদিন লাখ লাখ টাকার বালু বিক্রি করছে। নান্দাইল-ত্রিশাল সড়ক দিয়ে প্রতিদিন এইসব বালু ঈশ্বরগঞ্জ -মধুপুর-দেওয়ানগঞ্জ, নান্দাইলসহ বিভিন্ন জায়গায় সরবরাহ করা হচ্ছে। এখানে
আওয়ামী লীগের প্রভাবশালী একটি মহল জড়িত রয়েছে তারা টাকা ভাগ বাটোয়ারা করে নেয়। এভাবে অবৈধভাবে বালু উত্তোলন ও গর্ত খনন বন্ধ না হলে বেড়িবাঁধ ও ফসলি জমি ব্যাপক হুমকির মুখে পড়তে পারে। এতে সরকারের কোটি কোটি টাকা রাজস্ব হারিয়ে যাওয়ার আশঙ্ক রয়েছে।

এ বিষয়ে ইউনিয়নের ৮ নম্বর ওয়ার্ডের আওয়ামী লীগের সভাপতি শমসের আলীর সাথে একাধিকবার যোগাযোগ করার চেষ্টা করেও তা সম্ভব হয়নি।

চরবেতাগৈর ইউনিয়নের আওয়ামী লীগের আহ্বায়ক আবুল হাসেম বলেন, কিছু গবির মানুষরা বালু তুলছে। আমি খোঁজ খবর রাখি না। তবে কারা বালু নিচ্ছে সে ব্যাপারে আমার কাছে তথ্য নেই।

চরবেতাগৈর ইউনিয়নের চেয়ারম্যান ফরিদ উদ্দিন মোবাইল ফোনে যোগাযোগ করা হলে তিনি জানান, একটি চক্র দীর্ঘ দিন ধরেই অবৈধভাবে বালু উত্তোলন করছে। আমি অনেকবার প্রশাসনের সহযোগিতায় তা বন্ধ করতে চেয়েছি কিন্তু তা পারছি না। গত শুক্রবার সহকারী কমিশনার (ভূমি) অভিযান চালিয়ে দুটি ভেকু জব্দ করে আমার জিম্মায় রেখেছেন।

নান্দাইল উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মোহাম্মদ আবুল মনসুরের মোবাইল ফোনে জানতে চাইলে তিনি এ বিষয়ে সহকারী কমিশনার ভূমি অ্যাসিল্যান্ডের সাথে কথা বলতে বলেন।

নান্দাইল উপজেলা সহকারী কমিশনার (ভূমি) এটিএম আরিফের মোবাইল ফোনে একাধিকবার কল দেয়া হলে মোবাইল ফোন বন্ধ পাওয়া যায়। যার কারণে বক্তব্য নেয়া সম্ভব হয়নি।

 

 


আরো সংবাদ



premium cement
বাংলাদেশ-সৌদি আরবের যৌথ উদ্যোগে ইউরিয়া সার কারখানার সম্ভাব্যতা সমীক্ষা সম্পন্ন আগামী ২ বছর উন্নয়নশীল এশীয় অর্থনীতির প্রবৃদ্ধি ৪.৯ শতাংশ থাকার আশা এডিবি প্রেসিডেন্টের চুয়াডাঙ্গায় আগুনে পুড়ে পানবরজ ছাই মিল্টন সমাদ্দারের বিরুদ্ধে অনেক অভিযোগ, রিমান্ডে নেয়া হবে : ডিবি বৃহস্পতিবার সারা দেশের স্কুল-কলেজ বন্ধ ভূরুঙ্গামারীতে চিকিৎসকের কপাল ফাটিয়ে দিলেন ইউপি সদস্য ‘পঞ্চপল্লীর ঘটনা পাশবিক, এমন যেন আর না ঘটে’ টি২০ বিশ্বকাপের পিচ পৌঁছেছে নিউইয়র্কের নাসাউ কাউন্টি স্টেডিয়ামে হাসপাতালে ভর্তি খালেদা জিয়া কমলাপুর স্টেশনে ট্রেন থেকে লাশ উদ্ধার মোরেলগঞ্জে বৃদ্ধের ফাঁস লাগানো লাশ উদ্ধার

সকল