০৫ মে ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১, ২৫ শাওয়াল ১৪৪৫
`


প্রখ্যাত বাউল শিল্পী আবুল সরকার আর নেই

প্রখ্যাত বাউল শিল্পী আবুল সরকার আর নেই - ছবি : নয়া দিগন্ত

দেশের প্রখ্যাত বাউল শিল্পী, গীতিকার ও সুরকার আবুল সরকার ইন্তেকাল করেছেন। ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন।

রোববার রাত ১০টায় তিনি নারায়ণগঞ্জের ফতুল্লার দাপা শিয়াচর এলাকার নিজ বাড়িতে ৬৮ বছর বয়সে ইন্তেকাল করেন। রাতেই তাকে ফতুল্লা পাইলট উচ্চ বিদ্যালয় মাঠে জানাজার নামাজ শেষে স্থানীয় একটি কবরস্থানে দাফন করা হয়।

আবুল সরকার ফতুল্লার দাপা ইদ্রাকপুর এলাকার কফিলউদ্দিন সরকার ও আফিরুন বেগমের ছেলে।

জানাজার নামাজে উপস্থিত ছিলেন স্থানীয় আওয়ামী লীগ নেতা ফরিদ আহমেদ লিটন, আবুল সরকারের শিষ্য শাহ আলম সরকার, লতিফ সরকার, বাউল শিল্পী পাগল মনির, ছোট আবুল সরকারসহ অসংখ্য শিল্পী ও স্থানীয় ব্যাক্তিরা।

শাহ আলম সরকার জানান, ১৯৫৫ সালের ১০ ডিসেম্বর মুন্সিগঞ্জ জেলার লৌহজং এলাকায় আবুল সরকার জন্মগ্রহণ করেন। গানের জগতে তিনি প্রতিষ্ঠিত হওয়ার পর ফতুল্লায় বাড়ি করে বসবাস শুরু করেন। তার স্ত্রী ও সন্তান রয়েছে।

আবুল সরকারের শিষ্য লতিফ সরকার বলেন, ‘আমার ওস্তাদ কখনো কারো সাথে খারাপ আচরণ করেননি। আধ্যত্মিক গান গাইতেন। কোরআন হাদিস পড়তেন। মসজিদের ইমামদের সাথে ছিল আমার ওস্তাদ আবুল সরকারের বন্ধুত্ব।’

বাউল শিল্পী পাগল মনির বলেন, ‘এক সাথে অনেক পালা গান গেয়েছি। অনেক স্মৃতি এখন চোখে ভাসছে। বিশ্বাস হচ্ছে না, আবুল সরকার নেই।’

ছোট আবুল সরকার বলেন, ‘আবুল সরকারের গানে ছিল জ্ঞানের ভাণ্ডার। তরুণ থেকে বৃদ্ধরাও ছিল আবুল সরকারের গানের ভক্ত। তিনি গান লিখতেন, সুর করতেন ও গাইতেন। দেশের প্রত্যন্ত অঞ্চলে এখনো মানুষ মনযোগ দিয়ে আবুল সরকারের গান শোনে। দেশবাসী একজন গুণী শিল্পী হারিয়েছে।


আরো সংবাদ



premium cement