৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১, ২০ শাওয়াল ১৪৪৫
`


হোসনপুরে তীব্র তাপদাহে অতিষ্ঠ মানুষ

-

কিশোরগঞ্জের হোসেনপুরে গত কয়েক দিনের তীব্র তাপদাহে মানুষের পাশাপাশি অতিষ্ঠ হয়ে পড়েছে প্রাণীকুলও। তা ছাড়া প্রচণ্ড গরমে শিশু ও বৃদ্ধরা ডায়রিয়া ও শ্বাসকষ্টজনিত রোগে আক্রান্ত হচ্ছেন। এমন পরিস্থিতিতে সবচেয়ে বেশি বিপাকে পড়েছেন খেটে খাওয়া মানুষ। তাদের কাজকর্মের ক্ষেত্র কমে গেছে। হোসেনপুর পৌর এলাকার ভ্যানচালক আবুল কালাম, জালাল মিয়াসহ অনেকেই জানান, এবার তীব্র রোদ ও গরমের কারণে ভ্যান চালাতে খুবই কষ্ট হচ্ছে। এত গরম যে, রাস্তায় দাঁড়ানোই কঠিন হয়ে পড়েছে। অন্য দিকে প্রচণ্ড গরমের কারণে জরুরি প্রয়োজন ছাড়া কেউই রাস্তায় বের হচ্ছে না। ফলে কাজের অভাবে তাদের আয়-রোজগারও অনেক কমে গেছে।
স্থানীয় আদর্শ ফার্মেসিতে ওষুধ কিনতে আসা উপজেলার গোবিন্দপুর গ্রামের মো: আব্দুল কাদের জানান, তার ছয় বছরের নাতি মো: রাসেল মিয়া উঠানে খেলা করার সময় গরমে হঠাৎ মাথা ঘুরে পড়ে যায়। তাই ডাক্তার দেখিয়ে ওষুধ কিনতে এসেছেন। এ সময় পাশের গফরগাঁও উপজেলার খুরশিদ মহল গ্রামের লাল মিয়া এসেছেন ডায়রিয়ার স্যালাইন কিনতে। তিনি জানান, গত কয়েক দিন ধরে তার বাড়ির আশপাশে অনেকেই ডায়রিয়া ও শ্বাসকষ্টজনিত রোগে আক্রান্ত হয়েছেন।
এ ব্যাপারে হোসেনপুর উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা: তানভীর হাসান জিকো জানান, তীব্র তাপপ্রবাহের কারণে ডাইরিয়া, জ্বর, ঠাণ্ডা, কাশির মতো রোগ বৃদ্ধি পেয়েছে। বিশেষ করে শিশু ও বৃদ্ধরা ডায়রিয়া ও ঠাণ্ডা জ্বরে আক্রান্ত হচ্ছে। গত রমজান মাসে ভাজাপোড়া জাতীয় খাবার বেশি খাওয়ার কারণে অনেকেই পেটের পীড়া জাতীয় রোগে আক্রান্ত হচ্ছেন। এসব রোগ থেকে পরিত্রাণ পেতে নিয়মকানুন মেনে চলতে হবে। বাইরের খাবার খাওয়া যাবে না। ভাজাপোড়া খাওয়া থেকে বিরত থাকতে হবে।

 


আরো সংবাদ



premium cement