১৫ মে ২০২৪, ০১ জৈষ্ঠ ১৪৩১, ০৬ জিলকদ ১৪৪৫
`


সংলাপে বক্তাদের অভিমত

অপ্রাতিষ্ঠানিক খাতের শ্রমিকদের গুরুত্ব দিতে হবে

-

বাংলাদেশকে এগিয়ে নিতে হলে অপ্রাতিষ্ঠানিক খাতের শ্রমিকদেরও গুরুত্ব দিতে হবে বলে অভিমত ব্যক্ত করেছেন বক্তারা। রাজধানীতে সোমবার ‘অপ্রাতিষ্ঠানিক শ্রম খাত : শ্রমিকের অধিকার, সাংগঠনিক অবস্থা এবং প্রত্যাশা’ বিষয়ক এক সংলাপে বক্তারা এ অভিমত ব্যক্ত করেন।
সোসাইটি ফর পার্টিসিপেটরি এডুকেশন অ্যান্ড ডেভেলপমেন্ট (এসপিইডি) বেসরকারি সংস্থা অ্যাকশনএইড বাংলাদেশের সহায়তায় এ সংলাপের আয়োজন করে।
সংলাপে উপস্থিত ছিলেন শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়াধীন কলকারখানা প্রতিষ্ঠান ও পরিদর্শন অধিদফতরের জয়েন্ট ইন্সপেক্টর জেনারেল ড. মো: মুস্তাফিজুর রহমান, অ্যাকশনএইড বাংলাদেশের পলিসি অ্যান্ড ক্যাম্পেইন বিষয়ক পরিচালক আসগর আলী সাবেরী, সুপ্রিম কোর্টের আইনজীবী অ্যাডভোকেট রেজাউল করিম সিদ্দিকসহ শিক্ষাবিদ, গবেষক, শ্রমিক সংগঠনের প্রতিনিধি, উন্নয়ন সংগঠন ও সুশীলসমাজের প্রতিনিধিরা। সংলাপ সঞ্চালনা করেন এসপিইডির নির্বাহী পরিচালক মো: ফজলুর রহমান।
ড. মো: মুস্তাফিজুর রহমান বলেন, অপ্রাতিষ্ঠানিক শ্রম খাত একটি গুরুত্বপূর্ণ খাত। এ খাত শক্তিশালী করতে সরকার বেশ কিছু উদ্যোগ নিয়েছে।
তিনি বলেন, শ্রম আইন ২০০৬-এর-৫ ধারায় বলা আছে প্রত্যেক শ্রমিকের নিয়োগপত্র থাকতে হবে। কিন্তু তা মানা হয় না। আমরা যদি এই একটি কাজও করতে পারি তাহলেও শ্রমিকেরা অনেক সুবিধা পাবেন। বিজ্ঞপ্তি।


আরো সংবাদ



premium cement
প্রাথমিকের শিক্ষক নিয়োগ দ্বিতীয় ধাপের চূড়ান্ত ফল প্রকাশ গোয়ালন্দে চালককে হত্যা করে মোটরসাইকেল ছিনতাই, ৪ জনের যাবজ্জীবন অর্থনৈতিক অব্যবস্থাপনা ও বিদেশে অর্থ পাচারে জামায়াতের উদ্বেগ বর্তমান শাসকগোষ্ঠী মিথ্যার ওপরে টিকে আছে : মির্জা ফখরুল কুড়িলে রাস্তা আটকে শ্রমিকদের বিক্ষোভ, তীব্র যানজট অলরাউন্ডার তালিকায় যৌথভাবে শীর্ষে সাকিব ও হাসারাঙ্গা ‘ব্যাংক খাতে আড়তদার তৈরি করেছে বাংলাদেশ ব্যাংক’ রাজশাহীতে বাগান থেকে গুটি আম নামানো শুরু রাজশাহীতে সেলসম্যানকে কুপিয়ে হত্যার অভিযোগে ২ জনের মৃত্যুদণ্ড জলবায়ু সংক্রান্ত পদক্ষেপ প্রান্তিক জনগোষ্ঠীর ঝুঁকি হ্রাস করেছে : প্রধানমন্ত্রী কুষ্টিয়াতে গৃহবধূকে পিটিয়ে হত্যার অভিযোগ

সকল