৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১, ২০ শাওয়াল ১৪৪৫
`


‘ছোট্ট’ জ্যোতির মুখোমুখি বিশ্বের সবচেয়ে লম্বা পুরুষ!

‘ছোট্ট’ জ্যোতির মুখোমুখি বিশ্বের সবচেয়ে লম্বা পুরুষ! - ছবি : সংগৃহীত

আরো একবার মুখোমুখি পৃথিবীর সবচেয়ে লম্বা পুরুষ ও সবচেয়ে খাটো মহিলা। তুরস্কের ৪১ বছর বয়সী সুলতান কোসেন এবং ভারতের ৪০ বছর বয়সী জ্যোতি আমেজে। সুলতানের উচ্চতা ৮ ফুট ২ দশমিক ৮ ইঞ্চি। জ্যোতি ২ ফুট ৭ ইঞ্চি লম্বা। ক্যালিফোর্নিয়ায় এই নিয়ে দ্বিতীয়বার দেখা হয়েছে দুজনের।

এর আগে, ২০১৮ সালে তাদের এক সাথে দেখা গিয়েছিল।

মঙ্গলবার বৈঠক শেষে ফটো সেশনে অংশ নিয়েছিলেন গিনেস বুক অফ ওয়ার্ল্ড রেকর্ডসের দুই অন্যতম সদস্য সুলতান ও জ্যোতি।

২০০৯ সালের পর উচ্চতা ২ ইঞ্চি বেড়েছে
‘দ্য ইন্ডিপেনডেন্ট’-এর প্রতিবেদন অনুযায়ী, ২০০৯ সালে বিশ্বের সবচেয়ে লম্বা মানুষ হিসেবে গিনেস বুক অফ ওয়ার্ল্ড রেকর্ডসে সুলতানের নাম নথিভুক্ত হয়। এরপর থেকে তার উচ্চতা বেড়েছে আরো ২ ইঞ্চি। সুলতান পেশায় একজন কৃষক। তিনি তুর্কি ছাড়া অন্য কোনো ভাষায় কথা বলতে পারেন না। তাই বিশ্ববাসীর কাছে নিজেদের বার্তা পৌঁছে দেয়ার জন্য তাদের সর্বদা একজন অনুবাদকের প্রয়োজন হয়। অন্যদিকে, জ্যোতি হিন্দি, মারাঠি এবং কিছুটা ইংরেজি বলতে পারেন। এদিন ক্যালিফোর্নিয়ায় সুলতান ও জ্যোতি এক সাথে নাস্তা করেছিলেন।

সুলতান এত লম্বা হলেন কিভাবে?
চিকিৎসা বিজ্ঞানের মতে, সুলতানের উচ্চতাকে স্বাভাবিক বলা যায় না। তিনি অ্যাক্রোমেগালিতে ভুগছেন। এটি পিটুইটারি গ্রন্থিতে টিউমারের কারণে হয়। এই টিউমার গ্রোথ হরমোনকে স্বাভাবিক থাকতে দেয় না এবং যখন এই ভারসাম্য বিঘ্নিত হয়, তখন উচ্চতা অস্বাভাবিক বেড়ে যায় এবং এর কারণে উচ্চতা স্বাভাবিকের চেয়ে অনেক দ্রুত বৃদ্ধি পায়।

২০১১ সালে, সুলতান ভার্জিনিয়া বিশ্ববিদ্যালয়ের মেডিক্যাল যান। সেখানে তার চিকিৎসা করার পর উচ্চতা বৃদ্ধিও বন্ধ হয়ে যায়। সুলতানের কব্জি এবং মধ্যমা আঙুলের মধ্যে ১১.২২ ইঞ্চি দূরত্ব রয়েছে।

বিশ্বের সবচেয়ে বড় হাতের তালুর রেকর্ডও তার দখলে। এছাড়া তার পায়ের আঙুলও সবচেয়ে বড়।

জ্যোতির উচ্চতা স্বাভাবিক নয় কেন?
জ্যোতির উচ্চতা ২ দশমিক ৭ ফুট। চিকিৎসার পরিভাষায় বলা যায়, জ্যোতির অ্যাকোনড্রোপ্লাসিয়া নামে একটি রোগ রয়েছে। এটি উচ্চতার অভাব সম্পর্কিত একটি বিশেষ রোগ। জ্যোতি ১৬ ডিসেম্বর ২০১১-এ তার ১৮তম জন্মদিন উদযাপনের সময় গিনেস বুক অফ ওয়ার্ল্ড রেকর্ডসে সবচেয়ে খাটো উচ্চতার নারী হিসেবে রেকর্ড গড়েন। এরপর ২০১৪ সালে, জ্যোতি মার্কিন টিভি শোতেও উপস্থিত হন।

২০১৮ সালে, মিসর পর্যটন প্রচার বোর্ড তাকে সুলতানের সাথে একটি ইভেন্টের জন্য আমন্ত্রণ জানায়। এরপরেই ২০১৮ সালে মিসরে দেখা হয়েছিল দুজনের।
সূত্র : হিন্দুস্তান টাইমস


আরো সংবাদ



premium cement