২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫
`

প্রতিযোগিতায় অংশ নিতে থাইল্যান্ড যাচ্ছে বিডিইউয়ের ‘টিম রোবো পালস’

- ছবি : সংগৃহীত

আইইই-এর আয়োজনে ‘রোবটিক্স ফর ক্লাইমেট চেঞ্জ” শীর্ষক প্রতিযোগিতার ফাইনাল রাউন্ডে অংশ নিতে থাইল্যান্ড যাচ্ছে বঙ্গবন্ধু ডিজিটাল বিশ্ববিদ্যালয়ের (বিডিইউ) ‘টিম রোবো পালস’। আগামী ৯ ও ১০ ডিসেম্বর থাইল্যান্ডের ব্যাংকক চুলালংকর্ণ বিশ্ববিদ্যালয়ে এই প্রতিযোগিতার ফাইনাল রাউন্ড অনুষ্ঠিত হবে।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ডিজিটাল ইউনিভার্সিটি, বাংলাদেশের আইওটি অ্যান্ড রোবটিক্স ইঞ্জিনিয়ারিং বিভাগের শিক্ষার্থী মো: তাসলিম আরিফ, মারুফ হাসান, আবু সালেহ মুহাম্মদ মুসা এবং আবদুল্লাহ আল মামুনের সমন্বয়ে গঠিত ‘টিম রোবো পালস’-এর প্রজেক্ট ‘ক্লাইমেট কেয়ার’ সাপোর্টিং কমিউনিটিস ইন ক্লাইমেট ক্রাইসিস উইথ ওয়াটার ম্যানেজমেন্ট’ যৌথভাবে বাংলাদেশ থেকে চ্যাম্পিয়ন হয়ে বুয়েট টিমের সাথে আইইই অঞ্চল-১০ (এশিয়া প্যাসিফিক)-এর ১০টি টিমের অর্ন্তভুক্ত হওয়ার গৌরব অর্জন করে এবং ওয়ার্ল্ড ফাইনাল রাউন্ডে অংশগ্রহণের জন্য ব্যাংকক যাচ্ছে।

বিডিইউ ‘টিম রোবো পালস’ এই প্রতিযোগিতার জন্য এমন একটি কৃত্রিম বুদ্ধিমত্তা সম্পন্ন রোবোট আবিস্কার করেছে যার মাধ্যমে যেকোনো জলাশয় থেকে পরিবেশ দূষণকারী পদার্থসমূহ সনাক্ত করে তা অপসারণ করতে পারে এবং পানিতে বিভিন্ন উপাদানের ভারসাম্য বজায় রাখতে প্রয়োজনীয় পরামর্শ দিতে পারে।

প্রতিযোগিতায় অংশগ্রহণ করতে থাইল্যান্ড যাত্রায় ‘টিম রোবো পালস’-কে আইইই-এর পাশাপাশি স্পন্সর করেছে বাংলাদেশের শীর্ষ ইলেকট্রনিক্স পণ্য প্রস্তুতকারক প্রতিষ্ঠান ওয়ালটন।

সূত্র : বাসস


আরো সংবাদ



premium cement