২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫
`

ইসরাইলে নয়া কোভিড ভ্যারিয়েন্ট, নজর বিশ্ব স্বাস্থ্য সংস্থার

ইসরাইলে নয়া কোভিড ভ্যারিয়েন্ট, নজর বিশ্ব স্বাস্থ্য সংস্থার - ছবি : সংগৃহীত

ফের করোনার নতুন ভ্যারিয়েন্টের আবির্ভাব ঘটল। এবার ইসরাইলে। তিন বছর পার করে অতিমারী প্রায় শেষের পথে। তেমনটাই ধারণা বিশেষজ্ঞদের। এর মধ্যে নতুন ভ্যারিয়েন্টের আগমনে হতবাক বিজ্ঞানীমহল।

স্থানীয় সংবাদমাধ্যম সূত্রে খবর, এক দম্পতি বিদেশ সফর সেরে ইসরাইলে ফেরার পরে তাদের আরটি-পিসিআর পরীক্ষা হয়েছিল। তাতেই সংক্রমণ ধরা পড়ে। পরীক্ষায় দেখা গেছে কোভিডের নতুন ভ্যারিয়েন্টটি বিএ.১ বা ওমিক্রন এবং বিএ.২ (ওমিক্রনের সাব-ভ্যারিয়েন্ট)-এর মিশ্রণ।

ইসরাইলের স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, রোগীদের জ্বর, মাথার যন্ত্রণা, গায়ে ব্যথা রয়েছে। তবে কোনো কিছুই তেমন বাড়াবাড়ি রকমের নয়। জটিল চিকিৎসারও প্রয়োজন নেই। সন্দেহ করা হচ্ছে, ওই দম্পতি তাদের সন্তানের থেকে সংক্রমিত হয়েছেন।

ইসরাইলের কোভিড বিশেষজ্ঞ সলমন জারকা জানান, দু’টি করোনা ভ্যারিয়েন্টের মিশ্রণ পরিচিত ঘটনা। একে অন্যের সংস্পর্শে এলে ভাইরাসের ভ্যারিয়েন্টগুলো এই চেষ্টাই করে।

গত মাসে ইসরাইলের স্বাস্থ্য মন্ত্রণালয় হাসপাতাল ও স্বাস্থ্য কেন্দ্রগুলোতে মাস্ক পরার নিয়ম প্রত্যাহার করেছে। তার পরেই এই ঘটনা।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানিয়েছে, ওমিক্রনের ক্রমাগত জেনেটিক বিবর্তন সম্পর্কে তারা অবগত। বিষয়টিকে নজরে রাখছে তারা। তাদের ওয়েবসাইটে জানানো হয়েছে, তারা অতিমারীর বর্তমান পরিস্থিতি ও সক্রিয় ভেরিয়েন্টগুলো সম্পর্কে জানাতে থাকবে।
সূত্র : আনন্দবাজার


আরো সংবাদ



premium cement
মুজিবনগরে ২ চেয়ারম্যান প্রার্থীর সমর্থকদের সংঘর্ষ, আহত ১৩ বাগেরহাটের রামপালে ট্রাকের চাপায় নিহত ৩ ফিলিস্তিনের পক্ষে যুক্তরাষ্ট্রের যেসব বিশ্ববিদ্যালয় বিক্ষোভে উত্তাল পূর্ব আফ্রিকায় প্রবল বৃষ্টি ও বন্যা, কমপক্ষে ১৫৫ জনের প্রাণহানি সাংবাদিকদের বিরুদ্ধে প্রশ্নবিদ্ধ তথ্য প্রচারের নিন্দা ডিআরইউর ভয়াবহ দুর্ঘটনা, অল্পের জন্য রক্ষা পেলেন উগ্র ইসরাইলি মন্ত্রী শেরে বাংলার সমাধিতে প্রধানমন্ত্রীর পক্ষ থেকে শ্রদ্ধা নিবেদন হাত কাটা বন্দীর নেতানিয়াহুর সমালোচনা ইসরাইলের আলটিমেটাম, যা বলল হামাস রাশিয়ার প্রতি চীনের সমর্থনের বিরুদ্ধে ব্লিংকেনের হুঁশিয়ারি ইতিহাস গড়া জয় পেল পাঞ্জাব

সকল