২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

চলে গেলেন বিশ্বের বয়স্কতম মানুষ

চলে গেলেন বিশ্বের বয়স্কতম মানুষ - ছবি : সংগৃহীত

ফ্রান্সের নান সিস্টার আন্দ্রের বয়স হয়েছিল ১১৮ বছর। নিজের হাসপাতালেই ঘুমের মধ্যেই মৃত্যু হয়েছে তার।

এতদিন বিশ্বের বয়স্কতম মানুষ ছিলেন জাপানের কেন তানাকা। ১১৯ বছর বয়সে কিছুদিন আগেই মৃত্যু হয়েছে তার। লিমকা বুক অফ রেকর্ডস অনুযায়ী তার পরেই বয়স্কতম মানুষ ছিলেন সিস্টার আন্দ্রে। আগামী মাসে তার ১১৯ বছরে পা দেয়ার কথা ছিল।

দুটি বিশ্বযুদ্ধ দেখা সিস্টার কোভিডের সময় করোনা আক্রান্ত হয়েছিলেন। তবে সামলেও নিয়েছিলেন। তার হাসপাতালে বহু করোনা রোগী ভর্তি হয়েছিল। সিস্টার তাদের পরিচর্যা করেছেন। তবে শেষ বয়সে নানা সমস্যায় ভুগছিলেন তিনি। হাঁটতে পারতেন না। হুইল চেয়ারে ঘুরতে হতো। চোখেও দেখতে পাচ্ছিলেন না।

তার হাসপাতালের মুখপাত্র জানিয়েছেন, ঘুমের মধ্যেই তার স্বাভাবিক মৃত্যু হয়েছে।

১৯০৪ সালে এক প্রটেস্টান্ট পরিবারে জন্ম সিস্টারের। তখন তার নাম ছিল লুসিলে রানডন। ২৬ বছর বয়সে তিনি ক্যাথলিক হন। ৪১ বছর বয়সে পরিবারের মায়া কাটিয়ে তিনি নানে পরিণত হন। তারপরেই তার নাম হয় আন্দ্রে। কিছুদিন আগেই সিস্টারের মর্যাদা পেয়েছিলেন তিনি।

নিজের হাসপাতালে পরিচর্যার কাজ করতেন সিস্টার আন্দ্রে। সাংবাদিকদের বলেছিলেন, তার এতবছর বেঁচে থাকার কারণ একটাই মানুষের সেবা করা।

তবে সিস্টার আন্দ্রেই সবচেয়ে বয়স্ক ছিলেন কিনা, তা নিয়ে বিতর্ক আছে। সম্প্রতি ভারতের এক যোগবীর স্বামী শিবানন্দ দাবি করেছিলেন তার বয়স ১২৫। চিকিৎসকেরাও তার দাবি সমর্থন করেছেন। শিবানন্দের ভক্তেরা জানিয়েছেন, ‘লিমকা বুক অফ রেকর্ডসে’ তার নাম তোলার জন্য ইতোমধ্যেই কথাবার্তা বলা হয়েছে। সেই প্রক্রিয়া চলাকালীনই মৃত্যু হলো সিস্টারের।
সূত্র : ডয়েচে ভেলে


আরো সংবাদ



premium cement
ঈশ্বরদীতে মৌসুমের সর্বোচ্চ ৪২.৪ ডিগ্রি তাপমাত্রার রেকর্ড ‘মুক্ত সাংবাদিকতা চরম সঙ্কটে’ ‘রাফা হামলার প্রস্তুতি নিচ্ছে ইসরাইলি সেনারা’ ৪৬তম বিএসএস প্রিলি পরীক্ষা : শুরুতেই স্বপ্নভঙ্গ ৮১ শিক্ষার্থীর মরুর উষ্ণতায় ক্ষতির মুখে কৃষি ছেলেদের কারণে বিপাকে মালয়েশিয়ার সাবেক প্রধানমন্ত্রী মাহাথির দুই বিভাগে বৃষ্টি হতে পারে ফ্রান্স, ব্রাজিল ও প্যারাগুয়ে সফরে যাচ্ছেন জাপানের প্রধানমন্ত্রী থাইল্যান্ড সফরকে দ্বিপক্ষীয় সম্পর্কের ক্ষেত্রে মাইলফলক বললেন প্রধানমন্ত্রী লালমনিরহাটে বিএসএফের গুলিতে বাংলাদেশী যুবক নিহত এখনো শেষ হয়নি বিতর্কিত আউটের রেশ, ব্যতিক্রমী প্রতিবাদ মুশফিকের

সকল