০৮ মে ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১, ২৮ শাওয়াল ১৪৪৫
`


কারাগারে মৃত অবস্থায় পাওয়া গেলো ম্যাকাফি অ্যান্টি-ভাইরাসের উদ্ভাবককে

জন ম্যাকাফি - ছবি : এএফপি

কম্পিউটারের অ্যান্টি-ভাইরাস সফটওয়্যার ম্যাকাফির উদ্ভাবক জন ম্যাকাফিকে স্পেনের বার্সেলোনার কারাগারে মৃত অবস্থায় পাওয়া গেছে। বুধবার করফাঁকির মামলায় স্পেনীয় এক আদালত তাকে যুক্তরাষ্ট্রে ফেরত পাঠানোর আদেশের পর কারাগারে তাকে তাকে মৃত অবস্থায় পাওয়া যায়।

কাতালান বিচার বিভাগ এক বিবৃতিতে জানায়, কারাগারের চিকিৎসকরা তাকে বাঁচাতে চেষ্টা করলেও তা সফল হয়নি।

বিবৃতিতে বলা হয়, 'সবকিছুই নির্দেশ করছে, ম্যাকাফি আত্মহত্যা করেছেন।'

ব্রিটিশ-মার্কিন প্রযুক্তিবিদ জন ম্যাকাফি বাণিজ্যিকভাবে বিশ্বের প্রথম অ্যাটিভাইরাস সফটওয়্যার ম্যাকাফি ভাইরাসস্ক্যান উদ্ভাবন করেন। পরে তার হাত ধরে প্রযুক্তি জগতে এই সফটওয়্যার কোটি ডলার মূল্যের শিল্প প্রতিষ্ঠান গড়ে তোলে।

২০১১ সালে প্রায় ৮০০ কোটি মার্কিন ডলার মূল্যে প্রযুক্তি প্রতিষ্ঠান ইনটেলের কাছে ম্যাক্যাফি ভাইরাসস্ক্যান বিক্রি করে দেন।

সিবিসি নিউজ জানিয়েছে, যুক্তরাষ্ট্রের টেনিসি অঙ্গরাজ্যে গত বছরের অক্টোবরে জন ম্যাক্যাফির বিরুদ্ধে কর ফাঁকির মামলা হয়। এ ছাড়া নিউইয়র্কে ম্যাকাফির বিরুদ্ধে ক্রিপ্টোকারেন্সি (ডিজিটাল মুদ্রা) সংক্রান্ত প্রতারণার একটি অভিযোগ আনা হয়।

ম্যাক্যাফিকে গত বছরের অক্টোবরে স্পেনের বার্সেলোনা বিমানবন্দরে গ্রেফতার করে কারাগারে পাঠানো হয়। এরপর স্পেনের আদালতে তার বিচার চলছিল। বুধবার সকালে স্পেনের ন্যাশনাল কোর্ট তাকে বিচারের জন্য যুক্তরাষ্ট্রে ফেরত পাঠানোর আদেশ দেয়।

সূত্র : বিবিসি


আরো সংবাদ



premium cement