২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫
`

১৭০ বছরের ইতিহাসে প্রথম নারী প্রধান সম্পাদক রয়টার্সে

১৭০ বছরের ইতিহাসে প্রথম নারী প্রধান সম্পাদক রয়টার্সে - ছবি - সংগৃহীত

আন্তর্জাতিক বার্তা সংস্থা রয়টার্সে ১৭০ বছরের ইতিহাসে প্রথমবারের মতো কোনও নারী প্রধান সম্পাদকের পদে বসতে চলেছেন। তার নাম আলেসান্দ্রা গ্যালোনি। রোমের অধিবাসী ৪৭ বছর বয়সী এ নারী স্টিফেন জে. অ্যাডলারের স্থলাভিষিক্ত হতে চলেছেন।

গত এক দশক ধরে রয়টার্সকে নেতৃত্ব দেয়ার পর চলতি মাসে অবসরে যাচ্ছেন অ্যাডলার। তার অধীনে সংস্থাটি পুলিৎজার পুরস্কারসহ সাংবাদিকতায় শত শত সম্মাননা অর্জন করেছে। সফলতার সেই ধারাবাহিকতা ধরে রাখার প্রত্যয় নিয়ে রয়টার্সের প্রধান সম্পাদকের পদে বসতে চান গ্যালোনি।

চারটি ভাষায় দক্ষ এ নারী এর আগে দ্য ওয়াল স্ট্রিট জার্নালে কাজ করেছেন। ব্যবসায়িক এবং রাজনৈতিক সংবাদের ক্ষেত্রে তার প্রচুর অভিজ্ঞতা রয়েছে।

গ্যালোনি সহকর্মীদের বলেছেন, প্রধান সম্পাদক হিসেবে তার অন্যতম গুরুত্বপূর্ণ কাজ হবে সংস্থাটির বৃহত্তম গ্রাহক রেফিনিটিভের সঙ্গে সুসম্পর্ক ধরে রাখা। পাশাপাশি, রয়টার্সের ডিজিটাল এবং ইভেন্টস ব্যবসা বাড়ানোতেও অগ্রাধিকার দেবেন তিনি।

আলেসান্দ্রা গ্যালোনি হার্ভার্ড ইউনিভার্সিটি ও লন্ডন স্কুল অব ইকনোমিকস থেকে উচ্চতর ডিগ্রি নিয়েছেন। পেশাগত জীবনের শুরুর দিকে কাজ করেছেন রয়টার্সের ইতালীয় ভাষার সংবাদ পরিষেবায়। পরে যোগ দেন দ্য ওয়াল স্ট্রিট জার্নালে। সেখানে ১৩ বছর কাজ করার পর ২০১৩ সালে আবারও রয়টার্সে ফেরেন তিনি।

রয়টার্সে বিশ্বের ২০০টি স্থানের সংবাদিকদের বিষয়গুলো দেখভাল করেছেন গ্যালোনি। এতদিন সংস্থাটির বৈশ্বিক ব্যবস্থাপনা সম্পাদকের দায়িত্ব পালনের পর এবার প্রধান সম্পাদক হতে চলেছেন পরিশ্রমী এ নারী। আগামী ১৯ এপ্রিল থেকে শুরু হচ্ছে তার নতুন চ্যালেঞ্জ।

প্রধান সম্পাদক হিসেবে নিয়োগের বিষয়ে গ্যালোনি বলেন, ১৭০ বছর ধরে স্বাধীন, বিশ্বাসযোগ্য ও বৈশ্বিক সাংবাদিকতার মানদণ্ড নির্ধারণ করেছে রয়টার্স। প্রতিভাবান, নিবেদিত ও অনুপ্রেরণাদায়ী সাংবাদিকে ভরা বিশ্বমানের একটি নিউজরুমে নেতৃত্ব দেয়া আমার জন্য অত্যন্ত সম্মানের বিষয়।

বর্তমানে বিশ্বজুড়ে রয়টার্সের প্রায় ২ হাজার ৪৫০ জন সাংবাদিক রয়েছেন। ২০০৮ সাল থেকে এটি থমসন রয়টার্স করপোরেশনের অংশ।

 


আরো সংবাদ



premium cement
মুজিবনগরে ২ চেয়ারম্যান প্রার্থীর সমর্থকদের সংঘর্ষ, আহত ১৩ বাগেরহাটের রামপালে ট্রাকের চাপায় নিহত ৩ ফিলিস্তিনের পক্ষে যুক্তরাষ্ট্রের যেসব বিশ্ববিদ্যালয় বিক্ষোভে উত্তাল পূর্ব আফ্রিকায় প্রবল বৃষ্টি ও বন্যা, কমপক্ষে ১৫৫ জনের প্রাণহানি সাংবাদিকদের বিরুদ্ধে প্রশ্নবিদ্ধ তথ্য প্রচারের নিন্দা ডিআরইউর ভয়াবহ দুর্ঘটনা, অল্পের জন্য রক্ষা পেলেন উগ্র ইসরাইলি মন্ত্রী শেরে বাংলার সমাধিতে প্রধানমন্ত্রীর পক্ষ থেকে শ্রদ্ধা নিবেদন হাত কাটা বন্দীর নেতানিয়াহুর সমালোচনা ইসরাইলের আলটিমেটাম, যা বলল হামাস রাশিয়ার প্রতি চীনের সমর্থনের বিরুদ্ধে ব্লিংকেনের হুঁশিয়ারি ইতিহাস গড়া জয় পেল পাঞ্জাব

সকল