২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫
`

গরীব দেশগুলোর জন্যে ১০ কোটি টিকা উৎপাদিত হতে পারে

- ছবি : সংগৃহীত

গরীব দেশগুলো যেন সহজে পায় সে লক্ষ্যে ২০২১ সাল নাগাদ ভারতের সেরাম ইনষ্টিটিউটে কোভিড-১৯ এর টিকা ১০ কোটি ডোজ পর্যন্ত উৎপাদিত হতে পারে।

শুক্রবার এক চুক্তির পর গাভি ভ্যাকসিন এলায়েন্স এ ঘোষণা দেয়। ১০ কোটি টিকা তৈরির লক্ষ্য পূরণে বিল এন্ড মেলিন্দা গেটস এবং গাভি ভ্যাকসিন এলায়েন্স সেরাম ইনষ্টিটিউটকে ১৫ কোটি ডলার দিয়েছে।

বিশ্বের ৯২টি দেশে এ টিকা সহজভাবে পাওয়া যাবে। প্রতি ডোজের সর্বোচ্চ মূল্য হবে ৩ ডলার। অনুমোদন হওয়ার পর পরই ২০২১ সালের প্রথমার্ধে টিকার এসব ডোজ উৎপাদিত এবং নিম্ন ও মধ্য আয়ের দেশগুলোতে সরবরাহ করা হবে।

চুক্তি অনুযায়ী বিশ্বের বৃহত্তম টিকা উৎপাদনকারী সংস্থা সেরাম ইনষ্টিটিউট আমেরিকান নোভাভ্যাক্স ছাড়াও বৃটিশ ঔষধ কোম্পানী অস্ট্রাজেনকা ও অক্সফোর্ডেও সমন্বয়ে তৈরি ভ্যাকসিনও উৎপাদন করবে।

অস্ট্রাজেনকার তৈরি টিকা গাভির মাধ্যমে ৫৭টি দেশে এবং নোভাভ্যাক্সেরটি ৯২টি দেশে সরবরাহ করা হবে।

বিশ্বে যে ৬টি টিকা তৃতীয় ধাপে রয়েছে তাদের মধ্যে অস্ট্রাজেনকা ও নোভাভ্যাক্সও রয়েছে।


আরো সংবাদ



premium cement
গাজার নুসেইরাত শরণার্থী শিবিরে ইসরাইলি হামলায় নিহত ১৫ মুজিবনগরে ২ চেয়ারম্যান প্রার্থীর সমর্থকদের সংঘর্ষ, আহত ১৩ বাগেরহাটের রামপালে ট্রাকের চাপায় নিহত ৩ ফিলিস্তিনের পক্ষে যুক্তরাষ্ট্রের যেসব বিশ্ববিদ্যালয় বিক্ষোভে উত্তাল পূর্ব আফ্রিকায় প্রবল বৃষ্টি ও বন্যা, কমপক্ষে ১৫৫ জনের প্রাণহানি সাংবাদিকদের বিরুদ্ধে প্রশ্নবিদ্ধ তথ্য প্রচারের নিন্দা ডিআরইউর ভয়াবহ দুর্ঘটনা, অল্পের জন্য রক্ষা পেলেন উগ্র ইসরাইলি মন্ত্রী শেরে বাংলার সমাধিতে প্রধানমন্ত্রীর পক্ষ থেকে শ্রদ্ধা নিবেদন হাত কাটা বন্দীর নেতানিয়াহুর সমালোচনা ইসরাইলের আলটিমেটাম, যা বলল হামাস রাশিয়ার প্রতি চীনের সমর্থনের বিরুদ্ধে ব্লিংকেনের হুঁশিয়ারি

সকল