২১ মে ২০২৪, ০৭ জৈষ্ঠ ১৪৩১, ১২ জিলকদ ১৪৪৫
`


‘নুসুক’ কার্ডধারী ছাড়া অন্য কারো মাশায়েরে মুকাদ্দাসায় প্রবেশ নিষিদ্ধ

‘নুসুক’ কার্ডধারী ছাড়া অন্য কারো মাশায়েরে মুকাদ্দাসায় প্রবেশ নিষিদ্ধ - প্রতীকী ছবি।

সৌদি হজ ও ওমরাহ মন্ত্রণালয় নিশ্চিত করেছে যে, ২০২৪ (১৪৪৫ হিজরি) সালের নিয়মিত প্রত্যেক হজযাত্রীর জন্য ‘নুসুক’ স্মার্ট কার্ড বাধ্যতামূলক করা হয়েছে। হজযাত্রী অথবা হজ ব্যবস্থাপনা সংশ্লিষ্ট ব্যক্তি কিংবা শ্রমিক যারাই মাশায়েরে মুকাদ্দাসায় (মিনা, মুযদালিফা ও আরাফাত) প্রবেশ করতে চান, সকলের জন্যই তা বাধ্যতামূলক।

মন্ত্রণালয় জানিয়েছে, এতে কোনো ব্যতিক্রম নেই। যে কেউ এ নিয়ম লঙ্ঘন করবে, সে হজের নিয়ম-কানুন ও নির্দেশনাবলী লঙ্ঘন করার শাস্তির সম্মুখীন হবে।

মন্ত্রণালয় সামাজিক যোগাযোগমাধ্যম এক্স এবং ফেইসবুক পেজে ধারাবাহিক পোস্টে বলেছে যে, ‘নুসুক’ স্মার্ট কার্ড নিয়মিত এবং অনিয়মিত হজযাত্রীদের মাঝে পার্থক্য করতে পারে। সুতরাং যার কাছে কার্ডটি থাকবে না, তার পক্ষে মাশায়েরে মুকাদ্দাসায় (মিনা, মুযদালিফা ও আরাফাত) প্রবেশ করা সম্ভব হবে না।

গত সপ্তাহে, সৌদি হজ ও ওমরাহ মন্ত্রণালয় ‘নুসুক’ স্মার্ট কার্ডের উভয় সংস্করণ মুদ্রিত ও ডিজিটাল কপি উদ্বোধন করেছে। মুদ্রিত কপি হজযাত্রী বহন করবে এবং ফোনের ক্যামেরা ব্যবহারের মাধ্যমে ডিজিটাল কার্ডের কোড স্ক্যান করে তাতে প্রবেশ করা যাবে।

মন্ত্রণালয় জানিয়েছে যে, কার্ডটিতে অনেকগুলো পরিষেবা রয়েছে, যা হজযাত্রীদের জন্য তাদের হজের কার্যাবলী পালন করা সহজ করে তুলবে। কারণ এটি তাদের সহজভাবে চলাফেরা করতে এবং দলবদ্ধভাবে হজ কার্যক্রম সম্পাদনের সময়-সূচির ব্যাপারে নির্দেশনা-সতর্কতাবলী প্রাপ্তিতে সহায়তা করবে। পাশাপাশি এর মাধ্যমে তারা তাদের জন্য প্রদত্ত যাবতীয় সেবা-পরিষেবার মান মূল্যায়ন এবং অভিযোগ দায়ের করতে পারবেন।

বহু দেশে সামাজিক যোগাযোগমাধ্যমের বিভিন্ন পেজে হজ ব্যবস্থাপনায় সেবা প্রদানের নামে ভূয়া বিজ্ঞপ্তিদাতা জাল হজ এজেন্সিগুলোর খপ্পরে না পড়ার জন্য মন্ত্রণালয় পুনঃরায় সতর্ক করেছে।

মন্ত্রণালয় আরো গুরুত্বারোপ করেছে যে, কেবলমাত্র রাজকীয় সৌদি আরবের সংশ্লিষ্ট কর্তৃপক্ষ কর্তৃক ইস্যু করা হজ ভিসা লাভের মাধ্যমে এবং বিভিন্ন দেশের হজ অফিসগুলোর মাধ্যমে কিংবা হজ মিশন নেই- এমন দেশগুলোতে ‘নুসুক হজ’ প্ল্যাটফর্মের মাধ্যমে হজব্রত পালন করার জন্য আসা যাবে।


আরো সংবাদ



premium cement