৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১, ২০ শাওয়াল ১৪৪৫
`


ওমানে ভারি বর্ষণে ১৮ জনের মৃত্যু, বন্যায় বিপর্যস্ত আমিরাতও

- ছবি : সংগৃহীত

মুষলধার বৃষ্টিতে আকস্মিক বন্যা দেখা দিয়েছে মধ্যপ্রাচ্যের দেশ ওমানে। এতে অন্তত ১৮ জনের মৃত্যু হয়েছে। মৃতদের মাঝে নয়জন স্কুলছাত্রী। এছাড়া ওই বন্যার ঢেউ গিয়ে আছড়ে পড়েছে প্রতিবেশী দেশ সংযুক্ত আরব আমিরাতেও। দেশটিতেও চলাচল ব্যাপকভাবে ব্যাহত হচ্ছে।

মঙ্গলবার (১৬ এপ্রিল) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে সংবাদমাধ্যম আলজাজিরা।

আলজাজিরার প্রতিবেদনে বলা হয়েছে, ভারি বর্ষণ এবং আকস্মিক বন্যায় উপসাগরীয় অঞ্চলের কিছু অংশ ভেসে গেছে। ওমানে কমপক্ষে ১৮ জন নিহত হয়েছেন। প্রতিবেশী সংযুক্ত আরব আমিরাতে সড়কে চলাচল ব্যাপকভাবে ব্যাহত হয়েছে।

এদিকে বেশ কয়েকটি প্রদেশের খারাপ আবহাওয়ার কারণে মঙ্গলবার সরকারি ও বেসরকারি খাতের প্রশাসনিক কর্মীদের ছুটি ঘোষণা করেছে ওমান সরকার। একই কারণে দেশটির অন্যান্য অংশে দূরে থেকেই কাজের সুযোগও এদিন দেয়া হয়েছিল। বাসিন্দাদেরও আশ্রয়কেন্দ্রে যেতে বলা হয়েছিল- যদি তারা মনে করে যে তারা বিপদে পড়েছে বা কর্তৃপক্ষ তা করতে নির্দেশ দেয়।

রাষ্ট্রীয় গণমাধ্যমের খবর অনুযায়ী, বন্যাকবলিত এলাকা থেকে নাগরিকদের বের করে আনার জন্য সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত আশ-শারকিয়াহ উত্তর প্রদেশে পুলিশ ও সৈন্য মোতায়েন করা হয়েছে।

এদিকে মঙ্গলবার প্রতিবেশী সংযুক্ত আরব আমিরাতেও ভারি বৃষ্টিপাত হয়েছে। এতে করে দেশটির প্রধান মহাসড়কগুলোর কিছু অংশ প্লাবিত হয়েছে। দুবাইজুড়ে সড়কপথে বহু যানবাহন পরিত্যক্ত অবস্থায় রেখে গেছেন ব্যবহারকারীরা। মূলত আগের রাত থেকে শুরু হওয়া বৃষ্টির কারণে রাস্তায় ব্যাপক জলাবদ্ধতার সৃষ্টি হয়। এছাড়া দুবাই আন্তর্জাতিক বিমানবন্দরে প্রচণ্ড বাতাসের কারণে বিমান চলাচলও ব্যাহত হয়।

সূত্র : আলজাজিরা


আরো সংবাদ



premium cement