২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫
`

ইসরাইলে অস্ত্র রফতানি বন্ধ করতে চিঠি ১৩০ ব্রিটিশ এমপির

ইসরাইলে অস্ত্র রফতানি বন্ধ করতে চিঠি ১৩০ ব্রিটিশ এমপির - ছবি : সংগৃহীত

ব্রিটেনের মেম্বার অব পার্লামেন্ট (এমপি) এবং হাউস অফ লর্ডসের মন্ত্রীরা ইসরাইলের কাছে অস্ত্র বিক্রি বন্ধ করার জন্য সরকারের প্রতি আহ্বান জানিয়েছেন। গাজায় ইসরাইলের হামলার বিরুদ্ধে আন্তর্জাতিক চাপের প্রতিক্রিয়ায় তারা এ আহ্বান জানান।

পররাষ্ট্র সচিব ডেভিড ক্যামেরনকে সম্বোধন করে লেখা একটি চিঠিকে সমর্থন করেছেন ১৩০ জনেরও বেশি পার্লামেন্ট মেম্বার। চিঠিতে ইসরাইলে অস্ত্র রফতানি নিষিদ্ধ করার আহ্বান জানানো হয়।

লেবার এমপি জারাহ সুলতানার নেতৃত্বে চিঠিতে ১০৭ এমপি এবং ২৭ জন সহকর্মী স্বাক্ষর করেন। এর মধ্যে সাবেক শ্রম মধ্যপ্রাচ্য মন্ত্রী পিটার হেইন, স্কটিশ ন্যাশনাল পার্টি (এসএনপি) ওয়েস্টমিনস্টার নেতা স্টিফেন ফ্লিন এবং সাবেক লেবার নেতা জেরেমি করবিন রয়েছেন বলে জানিয়েছেন সংবাদমাধ্যম গার্ডিয়ান।

স্বাক্ষরকারীদের মধ্যে আরো রয়েছেন রক্ষণশীল রাজনীতিবিদ নোশিনা মোবারিক, পররাষ্ট্র দফতরের স্থায়ী সচিব জন কের এবং লেবার পার্টির সাবেক মন্ত্রী টেসা ব্ল্যাকস্টোন। চিঠিটি ৪৬ জন লেবার এমপি এবং প্রায় সকল এসএনপি সংসদীয় দলের সমর্থন পেয়েছে।

ইসরাইলের কাছে যুক্তরাজ্যের অস্ত্র বিক্রিকে ’সম্পূর্ণভাবে অগ্রহণযোগ্য’ বলে বর্ণনা করে চিঠিটি গাজা উপত্যকায় ব্রিটিশ-নির্মিত অস্ত্রের ব্যবহার তুলে ধরেছে।
সূত্র : মিডল ইস্ট মনিটর


আরো সংবাদ



premium cement
হামাস ও ফিলিস্তিনি গ্রুপগুলোর মধ্যে ঐক্য আলোচনার আয়োজন করছে চীন গফরগাঁওয়ে রাজিব হত্যা মামলার আসামি গ্রেফতার ও বিচার দাবি লক্ষ্মীপুর জেলা স্বেচ্ছাসেবক লীগের সাধারণ সম্পাদক ইমতিয়াজ আটক টিভিতে বিব্রতকর সাক্ষাৎকারের পর অবস্থান পাল্টালেন বিএনপি নেতা শ্বশুরের ঘর থেকে যুবকের ঝুলন্ত লাশ উদ্ধার চুয়াডাঙ্গায় তাপমাত্রা ৪৩ ডিগ্রির কাছে আচরণবিধি লঙ্ঘন ও উসকানিমূলক বক্তব্য প্রদানে অধ্যক্ষ-চেয়ারম্যান গ্রেফতার আবারো পিএমএল-এনের সভাপতি হচ্ছেন নওয়াজ শরিফ বিষখালী নদী থেকে ২২ ঘণ্টা পর নিখোঁজ জেলের লাশ উদ্ধার ৩ জেলায় বয়ে যাচ্ছে অতি তীব্র তাপপ্রবাহ ছত্তিশগড়ে ২৯ জন মাওবাদী নিহত হওয়ার পর এলাকায় যে ভয়ের পরিবেশ

সকল