২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

মসজিদে নববীতে প্রথমবারের মতো কাবার গিলাফের প্রদর্শনী

মসজিদে নববীতে প্রথমবারের মতো কাবার গিলাফের প্রদর্শনী - ছবি : সংগৃহীত

সৌদি আরবের মদিনায় অবস্থিত মসজিদে নববীতে পবিত্র কাবা শরিফের গিলাফ ও অন্যান্য মূল্যবান বস্তুর প্রদর্শনীর আয়োজন করা হয়েছে।

পবিত্র দুই মসজিদের পরিচালনা পর্ষদ প্রথমবারের মতো এই প্রদর্শনীর আয়োজন করেছে।

দর্শনার্থীরা এই প্রদর্শনীতে কাবার গিলাফের পাশাপাশি পবিত্র এ ঘর পরিচ্ছন্ন করার নানা সামগ্রীও দেখতে পারছেন। সাথে রয়েছে কাবায় ব্যবহৃত বহুমূল্য সুগন্ধি উদ, গোলাপ জল, ধূপ, গিলাফের বিভিন্ন টুকরো, ভেতরকার পর্দা, দরজার পর্দা, আলোকজজ্জায় ব্যবহৃত ‘কিনদিল’ (ফানুস) ও গিলাফ সেইলায়ের মেশিন ইত্যাদি।

এই প্রদর্শনীতে কাবার গিলাফ সেলাইয়েরও সৌভাগ্য অর্জন করতে পারছেন দর্শনার্থীরা।

প্রদর্শনীতে কাবাঘরের নানা অংশের সুন্দর সুন্দর ছবিও টাঙানো হয়েছে। যেমন- কাবার দরজা, চাবি, হাজরে আসওয়াদ ও রুকনে ইয়ামানি ইত্যাদি।

একইসাথে এখানে দেখানো হচ্ছে- কাবাগৃহের দলিলপত্র, দরজা ও পবিত্র দুই মসজিদের ঐতিহ্যবাহী নানা বস্তু নিয়ে বানানো বিশেষ ভিডিও চিত্র।

সূত্র জানাচ্ছে- এই প্রদর্শনীর উদ্দেশ্য হলো- মসজিদে নববী জেয়ারতকারীরা যেন কাবাঘরের ইতিহাস, পুনঃনির্মাণ, দেয়ালের ইতিহাস ও দরজার পরিবর্তন সম্পর্কে জানতে পারে।

সূত্র : সৌদি প্রেস এজেন্সি


আরো সংবাদ



premium cement
বাংলাদেশের হাসপাতাল ও চিকিৎসায় বিনিয়োগ সম্ভাবনা অন্বেষণে থাইল্যান্ডের প্রতি প্রধানমন্ত্রীর আহ্বান ট্রাম্পের বিচার নিয়ে বিভক্ত যুক্তরাষ্ট্রের সুপ্রিম কোর্ট চুয়েট শিক্ষার্থীদের আন্দোলন স্থগিত, ক্লাসে ফেরার সিদ্ধান্ত আমদানি ব্যয় কমাতে দক্ষিণাঞ্চলের সূর্যমুখী তেলের আবাদ পাকুন্দিয়ায় গানের আসরে মারামারি, কলেজছাত্র নিহত আবারো হার পাকিস্তানের, শেষ সিরিজ জয়ের স্বপ্ন পাটকেলঘাটায় অগ্নিকাণ্ডে ৩ দোকান পুড়ে ছাই ৪৬তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা শুরু দোয়ারাবাজারে পরকীয়া সন্দেহে স্ত্রীকে হত্যা : স্বামীর আমৃত্যু কারাদণ্ড গাজীপুরে ফ্ল্যাট থেকে স্বামী-স্ত্রীর লাশ উদ্ধার ভারতে দ্বিতীয় পর্বে ৮৮ আসনে ভোট

সকল