২২ মে ২০২৪, ০৮ জৈষ্ঠ ১৪৩১, ১৩ জিলকদ ১৪৪৫
`


স্মার্ট সিটি র‌্যাঙ্কিংয়ে প্যারিস-বার্লিন-মাদ্রিদকে পেছনে ফেলেছে রিয়াদ

সৌদি আরবের রাজধানী রিয়াদ। - ছবি : সংগৃহীত

বিশ্বব্যাপী স্মার্ট সিটি র‌্যাঙ্কিংয়ে ফ্রান্স, জার্মানি ও স্পেনের রাজধানীকে পরাজিত করেছে সৌদি আরবের রাজধানী রিয়াদ। প্রথমবারের মতো এই তালিয়ায় অন্তর্ভুক্ত হয়েছে মক্কা, জেদ্দা ও মদিনা।

শহরগুলো তাদের বাসিন্দাদের কেমন উচ্চমানের জীবনযাত্রা দিচ্ছে, তার উপর নির্ভর করে র‌্যাঙ্কিং নিশ্চিত করা হয়। এ বিশ্ব র‌্যাঙ্কিংয়ে সৌদি রাজধানীকে ৩০তম স্থান দেয়া হয়েছে এবং এটিকে তৃতীয় সর্বোচ্চ আরব শহর বলা হয়েছে।

রিয়াদ গত বছর ৩৯তম এবং ২০১৯ সালে ৫৫তম ছিল। এবছরের র‌্যাঙ্কিংয়ে মক্কা রয়েছে ৫২তম স্থানে, যা আরব শহরগুলোর মধ্যে চতুর্থ। জেদ্দার অবস্থান ৫৬তম এবং মদিনা ৮৫তম স্থানে রয়েছে।

আরব শহরগুলোর মধ্যে এগিয়ে আবুধাবি ও দুবাই। তালিকার ১৪১ শহরের মধ্যে আবুধাবি আছে ১৩তম ও দুবাই ১৭তম স্থানে রয়েছে।

সৌদি প্রেস অ্যাজেন্সির মতে, স্মার্ট সিটি র‌্যাঙ্কিং হলো বিশ্বব্যাপী সূচকগুলোর একটি যা শহরগুলোর প্রস্তুতির মূল্যায়ন করে এবং এটি একটি মূল্যায়নের সরঞ্জাম, নগর পরিকল্পনাবিদ, সিদ্ধান্ত গ্রহণকারী ও গবেষকদের জন্য স্মার্ট টেক সিস্টেমের মূল্যায়নের জন্য সামগ্রিক, আন্তঃবিভাগীয় পদ্ধতি।

সৌদি প্রেস অ্যাজেন্সি আরো জানায়, ডেটা ও কৃত্রিম বুদ্ধিমত্তা কর্তৃপক্ষ কর্তৃক চালু করা ন্যাশনাল স্মার্ট সিটি প্ল্যাটফর্মসহ সংশ্লিষ্ট সকল সংস্থার সহযোগিতামূলক প্রচেষ্টার ফলে স্মার্ট সিটি সূচকে সৌদি শহরগুলোর র‌্যাঙ্কিংয়ে উন্নতি হয়েছে।

তালিকায় শীর্ষস্থানীয় শহরটি হলো সুইজারল্যান্ডের জুরিখ, তারপরে নরওয়ের অসলো এবং অস্ট্রেলিয়ার ক্যানবেরা। তবে শীর্ষ ২০-এ নেই আমেরিকান বা আফ্রিকান শহরগুলো। নিউ ইয়র্ক রয়েছে ২২তম স্থানে এবং মিসর ১০৮তম। দক্ষিণ আমেরিকার শীর্ষস্থানীয় কলম্বিয়ার রাজধানী মেডেলিন রয়েছে ১১৮তম স্থানে।

সূত্র : আরব নিউজ


আরো সংবাদ



premium cement
ইউরোর দলে রোনালদো, আবার রেকর্ড রাইসির কপ্টার দুর্ঘটনা : মোশাদের ভূমিকা নিয়ে যা বলল ইসরাইল রাইসির মৃত্যুতে গাজা নিয়ে ইরান-যুক্তরাষ্ট্র গোপন আলোচনা স্থগিত! হায়দরাবাদকে অপেক্ষায় রেখে ফাইনালে কলকাতা দৌলতখানে মনজুরুল আলম, বোরহানউদ্দিনে জাফর উল্লাহ চেয়ারম্যান নির্বাচিত কুমারখালীতে মান্নান খান, রাসেল, মৌসুমী বিজয়ী আলমডাঙ্গায় মঞ্জিলুর রহমান সদরে নঈম জোয়ার্দ্দার জয়ী ভোলায় চেয়ারম্যান নির্বাচিত হলেন মোহাম্মদ ইউনুছ ঝালকাঠি সদরে খান আরিফ, নলছিটিতে সেলিম খান জয়ী দেওয়ানগঞ্জে ভাইস চেয়ারম্যান হলেন তৃতীয় লিঙ্গের মুন্নি আক্তার, চেয়ারম্যান আবুল কালাম আজাদ রূপগঞ্জে হাবিব, আড়াইহাজারে স্বপন ও সোনারগাঁয়ে কালাম চেয়ারম্যান নির্বাচিত

সকল