১১ মে ২০২৪, ২৮ বৈশাখ ১৪৩১, ০২ জিলকদ ১৪৪৫
`


ইসরাইলের বিমানগুলো কেবল আকাশসীমা ব্যবহার করে, ভূখণ্ড নয় : ওমান

ইসরাইলের বিমানগুলো কেবল আকাশসীমা ব্যবহার করে, ভূখণ্ড নয় : ওমান - ছবি : সংগৃহীত

ইসরাইলের বিমানগুলো কেবল ওমানের আকাশসীমা ব্যবহার করার অনুমতি পাবে, ওমানের ভূখণ্ডে অবতরণের কোনো অনুমতি পাবে না বলে জানিয়েছেন ওমানের বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের সভাপতি, নায়েফ আল-আব্রি।

সোমবার কাতারের অর্থায়নে পরিচালিত মিডল ইস্ট মনিটরের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, সোমবার ওমানের স্থানীয় এক গণমাধ্যমের সাথে কথা বলার সময় তিনি বলেন, বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ একটি প্রযুক্তিগত প্রতিষ্ঠান এবং ১৯৪৪ সালে স্বাক্ষরিত শিকাগো চুক্তিসহ আন্তর্জাতিক কনভেনশনের প্রতি প্রতিশ্রুতিবদ্ধ।

ইসরাইলি বিমান চলাচলের বিষয়ে আল-আব্রি বলেন, ইসরাইলি বিমানগুলো কেবল ওমানের আকাশপথ দিয়ে যেতে পারে, ভূখণ্ডে অবতরণ করতে পারে না এ বিষয়ে আমাদের বিবৃতি স্পষ্ট ছিল।

তিনি আরো বলেন, আন্তর্জাতিক চুক্তি মেনে জরুরি অবতরণ ছাড়া অন্য যেকোনো ক্ষেত্রে ওমানে অবতরণের কোনো অনুমতি নেই।

এই পদক্ষেপটি ইসরাইলি ফ্লাইটগুলোকে ওমানের আকাশসীমা ব্যবহারে অনুমতি দেয়। এদিকে প্রায় আট মাস আগে প্রথমবারের মতো সৌদি আরবের আকাশসীমা ব্যবহার শুরু করেছিল ইসরাইল।

উল্লেখ্য, এ বছরের ২৩ ফেব্রুয়ারি ইসরাইলের সাথে সম্পর্ক স্বাভাবিক না করার প্রতিশ্রুতি দেয় ওমান। তবে ইসরাইলি বিমান সংস্থাগুলোকে নিজেদের আকাশসীমা ব্যবহারের অনুমতি দিয়েছে দেশটি। একইসাথে ওমানি কর্তৃপক্ষ জানিয়েছে, তারা ফিলিস্তিনি জনগণের বৈধ অধিকারকে সমর্থন করে।

এ সময় সামা নিউজ জানায়, ‘ওমানের সালতানাত ফিলিস্তিনি কর্তৃপক্ষকে (পিএ) প্রতিশ্রুতি দিয়েছে যে তারা ইসরাইলি রাষ্ট্রের সাথে সম্পর্ক স্বাভাবিক করবে না। মিডল ইস্ট মনিটর।

ইসরাইলি চ্যানেল-১২ ও সামা নিউজ জানায়, ওমান এমন এক সময়ে এ প্রতিশ্রুতি দিয়েছে যখন ইসরাইল ঘোষণা করেছে যে মধ্যপ্রাচ্যের এ দেশটির আকাশসীমা ব্যবহারের অনুমতি পেয়েছে তারা।

চ্যানেল-১২ জানায়, এমন অঙ্গীকারের বিনিময়ে ফিলিস্তিনি কর্তৃপক্ষ ইসরাইলিদের ওই ওমানি আকাশসীমা ব্যবহারের সুযোগের বিষয়ে নিন্দা না করতে সম্মত হয়েছে।
সূত্র : মিডল ইস্ট মনিটর


আরো সংবাদ



premium cement

সকল