০৫ মে ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১, ২৫ শাওয়াল ১৪৪৫
`


কাবা চত্বরে ৭০ বছর কুরআন শিক্ষাদানকারী শায়খের ইন্তেকাল

মসজিদুল হারামে কুরআন শিক্ষা দিচ্ছেন শায়খ আবু জাকারিয়্যা ইয়াহইয়া আল-মাক্কি - ছবি : সংগৃহীত

পবিত্র কাবার চত্বরে জীবনের প্রায় ৭০টি বছর ‍কুরআন শিক্ষাদানকারী বর্ষীয়ান আলেম শায়খ আবু জাকারিয়্যা ইয়াহইয়া আল-মাক্কি ইন্তেকাল করেছেন। স্থানীয় সময় বৃহস্পতিবার রাতে তার ইন্তেকাল হয়।

হারামাইন জেনারেল প্রেসিডেন্সির তরফ থেকে শায়খের মৃত্যুতে গভীর শোক প্রকাশ করা হয়েছে।

সংবাদমাধ্যম আলআরাবিয়ায় জানানো হয়, বৈশ্বিক মহামারীর সময়েও তিনি সপ্তাহের সাত দিনই মসজিদুল হারামে কুরআনের দরস দিতেন। সাধারণ অসুস্থতা তাকে কুরআনের ক্লাস ও ওয়াজ থেকে বিরত রাখতে পারেনি। কুরআনের শিক্ষার্থী গঠনে তার অসামান্য অবদান রয়েছে। গত ৭০ বছরে কুরআনের বাণী প্রচারের মাধ্যমে আল্লাহ তাকে অনেক সম্মান দান করেছেন।

কাবার চত্বরে শায়খ আবু জাকারিয়্যা ইয়াহইয়া আল-মাক্কির দরস থেকে বিশ্বের নানা প্রান্তের মানুষ কুরআনের শিক্ষা গ্রহণ করে উপকৃত হয়েছেন।

পবিত্র মক্কা মুকাররমায় তার জন্ম। মসজিদুল হারামের বরেণ্য ওস্তাদদের কাছ থেকে দ্বীনের শিক্ষা নেন এবং গ্রাজুয়েশন সম্পন্ন করেন দারুল হাদীস আলখাইরিয়্যাহ থেকে।

দারুল হাদীসেই তার শিক্ষকতা জীবনের শুরু। ১৩৭৭ থেকে ১৩৯০ হিজরী পর্যন্ত এখানে সুনামের সাথে শিক্ষকতা করেন। পরে শায়খ আব্দুল্লাহ বিন হুমাইদের অনুরোধে মক্কা শরীফের শিক্ষক হিসেবে যোগদান করেন।

সূত্র : আলআরাবিয়া


আরো সংবাদ



premium cement
গ্রিড লাইনের ত্রুটিতে সিলেট বিভাগে বিদ্যুৎ সরবরাহে বিঘ্ন ভুক্তভোগী নারী ও তার পাশে দাঁড়ানো ব্যক্তিদের হয়রানির প্রতিবাদ বাড্ডায় নারীর অর্ধগলিত লাশ উদ্ধার কথিত স্বামী পলাতক গ্রেফতারকৃতদের পরিবারের সাথে সাক্ষাৎ করবে খতমে নবুওয়ত ঝিনাইদহ-১ আসনে উপ-নির্বাচনে আওয়ামী লীগের প্রার্থী নায়েব আলী জাতীয় গ্রিডে ত্রু‌টি, সিলেট বিভাগে বিদ্যুৎ বিপর্যয় ফিলিস্তিনি শিক্ষার্থীদের জন্য ঢাবিতে নিয়মিত ২০ আসন বরাদ্দ রেকর্ড গড়ে সাদিক খান আবারো লন্ডনের মেয়র আগামী ২ মাসের মধ্যে ভাঙ্গা-খুলনা-যশোর পর্যন্ত ট্রেন চালু হবে : জিল্লুল হাকিম ফতুল্লায় ব্যবসায়ী অপহরণ, গ্রেফতার ৭ তাপদাহের কারণে গোসল করতে গিয়ে কলেজছাত্রের মৃত্যু

সকল