২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

বেসামরিক লোক হত্যার বিমান হামলাকে ‘বৈধ’ বললো যুক্তরাষ্ট্র

সিরিয়ায় যুক্তরাষ্ট্রের বিমান হামলা - ছবি : টিআরটি ওয়ার্ল্ড/এএফপি

২০১৯ সালের ১৮ মার্চ, সিরিয়ার বাগুজ শহরে যুক্তরাষ্ট্রের বিমান হামলাকে ‘বৈধ আত্মরক্ষামূলক’ হামলা বলে জানিয়েছে মার্কিন সামরিক বাহিনী।

রোববার মার্কিন বাহিনীর সেন্ট্রাল কমান্ডের মুখপাত্র ক্যাপ্টেন বিল আরবান এই দাবি করেন।

বাগুজ শহরে এই বিমান হামলায় ৭০ বেসামরিক লোক নিহত হয়েছিলো বলে শনিবার যুক্তরাষ্ট্রভিত্তিক সংবাদপত্র দ্য নিউ ইয়র্ক টাইমসে প্রকাশিত এক প্রতিবেদনে জানানো হয়।

ক্যাপ্টেন বিল আরবান জানান, ‘বৈধ আত্মরক্ষামূলক ব্যবস্থার’ অংশ হিসেবেই ওই বিমান হামলা চালানো হয়। হামলার সময় বেসামরিক লোকদের উপস্থিতি পরিহার করতে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হয়েছিলো।

তিনি বলেন, ‘আমাদের নিজস্ব প্রমাণ অনুসারে এই হামলার বিষয়ে আমরা নিজস্ব প্রতিবেদন ও তদন্ত করেছি এবং অনিচ্ছাকৃত প্রাণহানীর জন্য পূর্ণ দায়িত্ব গ্রহণ করছি।’

ক্যাপ্টেন আরবান বলেন, নিহতদের সকলের অবস্থা মূল্যায়ন সম্ভব হয়নি। কিছু নারী ও শিশুও যুদ্ধক্ষেত্রে অস্ত্র তুলে নিয়েছিলো এবং তাই তাদের বেসামরিক হিসেবে শ্রেণীভুক্ত করা যায় না।

এর আগে সিরিয়ার দেইর আজ-জর প্রদেশের বাগুজ শহরে অতর্কিত এক মার্কিন বিমান হামলায় ৭০ বেসামরিক লোক নিহত হওয়ার তথ্য প্রকাশ করে শনিবার দ্য নিউ ইয়র্ক টাইমসে এক প্রতিবেদন প্রকাশ করা হয়।

উগ্রবাদী সংগঠন আইএসের সাথে লড়াইয়ের শেষ পর্যায়ে এই হামলার পর ঘটনাস্থলে ধ্বংসস্তুপ বুলডোজারের সাহায্যে মার্কিন নেতৃত্বের কোয়ালিশন বাহিনী মাটির সাথে মিশিয়ে দেয় এবং ঘটনার সংশ্লিষ্ট সব প্রতিবেদন ও নথিপত্র গোপন করা হয় বলে নিউ ইয়র্ক টাইমসে প্রকাশিত প্রতিবেদনে জানানো হয়।

সূত্র : টিআরটি ওয়ার্ল্ড


আরো সংবাদ



premium cement
নোয়াখালীতে প্রবাসীর স্ত্রীর ব্যক্তিগত ছবি দেখিয়ে চাঁদা আদায় দেশের উন্নয়নে পাকিস্তান প্রশংসা করে, অথচ বিরোধী দল দেখে না : কাদের আশুলিয়ায় বাঁশবাগান থেকে নারী পোশাক শ্রমিকের রক্তাক্ত লাশ উদ্ধার মিয়ানমারের কর্মকর্তারা ফেরত গেলেন, কিন্তু রোহিঙ্গা সঙ্কট কি আরো জটিল হচ্ছে দিনাজপুরে দুই ট্রাকের সংঘর্ষ, চালক-হেলপার নিহত মানিকগঞ্জে সড়ক দুর্ঘটনায় নিহত ২ সখীপুরে বৃষ্টির জন্য অঝোরে কাঁদলেন মুসল্লিরা দক্ষিণ ভারতে কেন কাজ করেনি বিজেপির হিন্দুত্ববাদী রাজনীতি জাতীয়তাবাদী ওলামা দলের নতুন আংশিক কমিটি বাংলাদেশের হাসপাতাল ও চিকিৎসায় বিনিয়োগ সম্ভাবনা অন্বেষণে থাইল্যান্ডের প্রতি প্রধানমন্ত্রীর আহ্বান ট্রাম্পের বিচার নিয়ে বিভক্ত যুক্তরাষ্ট্রের সুপ্রিম কোর্ট

সকল