২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

‘পেগাসাস আছে বলে মানুষ রাতে নিশ্চিন্তে ঘুমোতে পারে’

‘পেগাসাস আছে বলে মানুষ রাতে নিশ্চিন্তে ঘুমোতে পারে’ -

গোয়েন্দা ও আইনি সংস্থাগুলির কাছে পেগাসাস প্রযুক্তি থাকায় বিশ্বজুড়ে সাধারণ মানুষ নিরাপদে রাস্তায় হাঁটতে পারে এবং শান্তিতে ঘুমোতে পারে রাতে। নজরজারি সফটওয়্যার নিয়ে বিতর্কের মাঝে এমন দাবি করল এনএসও।

ইজরায়েলি সাইবার নিরাপত্তা সংস্থা জানাল, পেগাসাস ব্যবহার করে না তারা। এটি ব্যবহার করে যে তথ্য গ্রাহকরা সংগ্রহ করে তা-ও থাকে না।

ভারতে সাংবাদিক, মানবাধিকার কর্মী, রাজনৈতিক নেতা থেকে অনেকের মোবাইলে পেগাসাস ব্যবহার করে আড়ি পাতার অভিযোগ উঠেছে। পেগাসাসের নির্মাতা ইজরায়েলি সংস্থা এনএসও। তাদের কাছ থেকে বিভিন্ন দেশের সরকার ওই স্পাইওয়্যারটি কেনে।

এনএসওর মুখপাত্র জানান, অপরাধ, সন্ত্রাসবাদ ও শিশুপাচারের মতো ঘটনা রুখতে পেগাসাস ও এই ধরনের প্রযুক্তির ব্যবহার করে গোয়েন্দা ও আইনি সংস্থাগুলো। তার ফলে বিশ্বের কোটি কোটি মানুষ রাতে নিশ্চিন্তে ঘুমোতে পারে। এবং নিরাপদে রাস্তায় হাঁটে। নেটমাধ্যমের উপরে নজরদারি করার কোনো ব্যবস্থা নেই। সরকার ও আইনি সংস্থাগুলি অন্ধকারে থাকে। সেই ব্যবস্থা সরবরাহ করে এনএসও ও অন্যান্য সাইবার নিরাপত্তা প্রযুক্তি। বিশ্বকে সুরক্ষিত রাখতে নিজেদের সেরাটা দিচ্ছে সংস্থা। পেগাসাস-বিতর্কে তাদের দাবি, প্রযুক্তি অপারেটের দায়িত্বে থাকে না এনএসও। সংগৃহীত তথ্যও থাকে না।

পেগাসাস ব্যবহার করে ভারতে বিরোধী দলের নেতা-নেত্রী, সাংবাদিকদের ফোনে আড়ি পাতার অভিযোগ উঠেছে। সেই ২০১৯ সালে অক্টোবরে সংবাদ সংস্থা পিটিআইকে লিখিতভাবে এনএসও জানিয়েছিল, 'সন্ত্রাসবাদ বা অপরাধ দমন ছাড়া অন্য কোনো কারণে পেগাসাস ব্যবহার করা হলে তা চুক্তিবিরোধী। সেক্ষেত্রে আমরা পদক্ষেপ করি। মানবাধিকার নিশ্চিত করতেই এই প্রযুক্তি। মানুষের মৌলিক অধিকারের সম্মান রক্ষার্থে সংস্থা দায়বদ্ধ।' তারা কি ভারতকে সফটওয়্যার বিক্রি করেছে? এই প্রশ্নে 'হ্যাঁ' বা 'না' স্পষ্ট করেনি সংস্থা। তারা বলেছে,'মানুষের সুরক্ষার জন্য এজেন্সিকে দেয়া হয়। আমরা গ্রাহকের তথ্য প্রকাশ করি না।' বিতর্কের জেরে লাইসেন্স যাচাই করার ইঙ্গিত দিয়েছে এনএসও।
সূত্র : জি নিউজ


আরো সংবাদ



premium cement
মধুখালীর পঞ্চপল্লীতে ২ ভাইকে হত্যার প্রতিবাদে সমাবেশ শ্রীলঙ্কাভিত্তিক এয়ারলাইন্স ফিটসএয়ারের ঢাকা-কলম্বো সরাসরি ফ্লাইট চালু রোহিঙ্গা ইস্যুতে একসাথে কাজ করবে ঢাকা-ব্যাংকক : পররাষ্ট্রমন্ত্রী ইসরাইলি হামলায় আহত শিশুর মুখে ২০০ সেলাই বিষখালীতে মৎস্য বিভাগের অভিযান : জেলে নিখোঁজ, আহত ২ দক্ষিণ এশিয়ার যে শহরগুলোর তাপমাত্রা এখন সর্বোচ্চ গাজীপুরে দাঁড়িয়ে থাকা কাভার্ডভ্যানে অটোরিকশার ধাক্কায় হতাহত ৫ চৌগাছায় সিদ কেটে স্বর্ণের দোকানে চুরি দুর্নীতির মামলায় কৃষিমন্ত্রীকে আটক করল ইউক্রেন মোরেলগঞ্জে কৃষককে পিটিয়ে হত্যা দেবীগঞ্জে হিট স্ট্রোকে প্রাইভেটকার চালকের মৃত্যু

সকল