০৫ মে ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১, ২৫ শাওয়াল ১৪৪৫
`


ভূমধ্যসাগর থেকে ১৬৪ বাংলাদেশী উদ্ধার

ভূমধ্যসাগর থেকে ১৬৪ বাংলাদেশী উদ্ধার - ছবি- সংগৃহীত

লিবিয়া থেকে অবৈধভাবে ইউরোপে যাওয়ার পথে ভূমধ্যসাগর থেকে ৪৩৯ অভিবাসনপ্রত্যাশীকে উদ্ধার ও আটক করা হয়েছে। তাদের মধ্যে ১৬৪ জন বাংলাদেশী রয়েছে। লিবিয়ার বাংলাদেশ দূতাবাস বিষয়টি গণমাধ্যমকে নিশ্চিত করেছে। দূতাবাসের পক্ষ থেকে বাংলাদেশীদের খোঁজ নেয়া হয়েছে বলেও জানিয়েছেন চার্জ দ্য অ্যাফেয়ার্স গাজী মো: আসাদুজ্জামান কবির।

গত বৃহস্পতিবার লিবিয়ার কোস্ট গার্ডের দু’টি জাহাজ পৃথক অভিযান চালিয়ে সাগরের ভাসমান রাবারের নৌকা থেকে তাদেরকে উদ্ধার করে। অভিবাসনপ্রত্যাশী সবাই আফ্রিকা ও এশিয়ার নাগরিক।

লিবিয়ান নৌবাহিনীর মুখপাত্র সংবাদমাধ্যমকে জানিয়েছেন, উদ্ধারের পর তারা দু’টি জাহাজে করে অভিবাসনপ্রত্যাশীদের রাজধানী ত্রিপোলির নৌ-ঘাঁটিতে নিয়ে আসে। পরবর্তী প্রক্রিয়ার জন্য তাদের অবৈধ অভিবাসন প্রতিরোধ কর্তৃপক্ষের কাছে হস্তান্তর করা হয়েছে। বর্তমানে অভিবাসনপ্রত্যাশীদের শেল্টার ক্যাম্পে রাখা হয়েছে।

চলতি বছরের মে মাস পর্যন্ত লিবিয়ার কোস্ট গার্ড নয় হাজার ২১৬ জন অভিবাসনপ্রত্যাশীকে সাগর পাড়ি দিয়ে ইউরোপ যাওয়ার সময় উদ্ধার করে। গত বছরের একই সময়ে উদ্ধার হয়েছিল সাত হাজার ১০০ জন। গত সোমবার ইউরোপীয় ইউনিয়নের স্বরাষ্ট্রবিষয়ক কমিশনার ইলভা জোহানসনের সাথে বৈঠকে এ তথ্য জানিয়েছেন লিবিয়ার স্বরাষ্ট্রমন্ত্রী খালিদ মাজন।


আরো সংবাদ



premium cement