১৩ জুন ২০২১
`

জেরুসালেমে অব্যাহত সহিংসতা, বৈঠকে বসছে জাতিসঙ্ঘ নিরাপত্তা পরিষদ

শেখ জাররাহ মহল্লার উচ্ছেদের আদেশে আপিল শুনানি স্থগিত
ফিলিস্তিনি বিক্ষোভকারীদের লক্ষ্য করে টিয়ারগ্যাস ছুঁড়ছে ইসরাইলি বাহিনী - ছবি : এএফপি

ইসরাইলের অধিকৃত ফিলিস্তিনি ভূখণ্ড জেরুসালেমে টানা তিন রাতের মতো অব্যাহত রয়েছে সহিংসতা। রোববার রাতে জেরুসালেমের বিভিন্ন স্থানে ইসরাইলি সৈন্যরা বিক্ষোভকারী ফিলিস্তিনিদের ওপর হামলা চালিয়েছে বলে খবর জানায় আন্তর্জাতিক সংবাদমাধ্যম। অপরদিকে জেরুসালেমে চলমান সহিংসতার বিষয়ে আলোচনার জন্য সোমবার বৈঠকে বসছে জাতিসঙ্ঘের নিরাপত্তা পরিষদ।

ফিলিস্তিনি অধ্যুষিত পূর্ব জেরুসালেমের এক মহল্লা থেকে স্থানীয় বাসিন্দাদের উচ্ছেদ করে ইসরাইলি বসতি স্থাপনে জেরুসালেমের ডিস্ট্রিক্ট কোর্টের গত ২৫ এপ্রিল দেয়া আদেশের পর থেকেই জেরুসালেমসহ পুরো ফিলিস্তিন ভূখণ্ডেই অস্থিরতা চলছে। অধিকৃত পশ্চিম তীর ও গাজা উপত্যকাসহ ইসরাইল ভূখণ্ডের অভ্যন্তরের ফিলিস্তিনি বাসিন্দারাও এর প্রতিবাদ করে আসছেন।

ফিলিস্তিনিদের প্রতিবাদের জেরে ইসরাইলি বাহিনী শুক্রবার ও শনিবার, পরপর দুই রাতে মসজিদুল আকসাসহ জেরুসালেমের বিভিন্ন স্থানে বিক্ষোভকারী ফিলিস্তিনিদের ওপর আক্রমণ চালায়। ইসরাইলি হামলায় দুই দিনে তিন শ'র কাছাকাছি বিক্ষোভকারী আহত হয়েছেন। একই সাথে ইসরাইলি বাহিনী বিপুল ফিলিস্তিনি বাসিন্দাকে গ্রেফতার করে।

আরো পড়ুন>>

আগের দুই দিনের মতো সংঘাতপূর্ণ না হলেও রোববার জেরুসালেমের বিভিন্ন স্থানে বিক্ষোভ করে ফিলিস্তিনিরা। বিক্ষোভকারীদের দমনে ইসরাইলি বাহিনী হামলা করলে অন্তত ১৭ জন আহত হন বলে ফিলিস্তিনি রেড ক্রিসেন্টের এক বিবৃতিতে জানানো হয়।

এদিকে পূর্ব জেরুসালেম থেকে সংবাদমাধ্যম আলজাজিরার প্রতিনিধি জানিয়েছেন, পুরনো শহরের কাছে জাবাল জায়তুন মহল্লায় ইসরাইলি সৈন্যদের গুলিতে এক রেড ক্রিসেন্ট সদস্য আহত হয়েছেন।

তিনি আরো জানান, ইসরাইলি সৈন্যরা রেড ক্রিসেন্টের অ্যাম্বুলেন্স লক্ষ্য করে রাবার বুলেট ও সাউন্ড নিক্ষেপ করেছে।

অপরদিকে পুরনো দুর্গ শহরের দামিশক গেটের কাছে ইসরাইলি সৈন্যদের ছোঁড়া স্টান গ্রেনেডের আঘাতে এক সাংবাদিক আহত হয়েছেন বলে আলজাজিরার সংবাদদাতা জানান।

জেরুসালেমে অব্যাহত সংঘর্ষের পরিপ্রেক্ষিতে সোমবার জাতিসঙ্ঘের নিরাপত্তা পরিষদের এক বৈঠক আহ্বান করা হয়েছে। পরিষদের ১৫ সদস্যের দুই-তৃতীয়াংশের অনুরোধে এই বৈঠক অনুষ্ঠিত হতে যাচ্ছে।

জাতিসঙ্ঘের মহাসচিব অ্যান্টোনিও গুতেরেস জেরুসালেমে সহিংসতায় ইসরাইলের প্রতি 'শান্তিপূর্ণ সমাবেশের স্বাধীনতার অধিকারের প্রতি সর্বোচ্চ সংযম ও শ্রদ্ধা প্রদর্শনের' আহ্বান জানিয়েছেন। সোমবার প্রকাশিত এক বিবৃতিতে এই আহ্বান জানান তিনি।

এদিকে রোববার শেখ জাররাহ মহল্লায় ফিলিস্তিনিদের উচ্ছেদের আদেশের বিরুদ্ধে ইসরাইলি সুপ্রিম কোর্টে সোমবারের আপিল শুনানি স্থগিত করা হয়েছে। এক বিবৃতিতে ইসরাইলের বিচার মন্ত্রণালয় জানায়, সামগ্রিক পরিস্থিতি বিবেচনা করে ও অ্যাটর্নি জেনারেলের অনুরোধে এই শুনানি বাতিল করা হয়েছে।

৩০ দিনের মধ্যে নতুন শুনানির দিন ধার্য করা হবে বলে বিবৃতিতে জানানো হয়।

গত ২৫ এপ্রিল জেরুসালেমের ইসরাইলি ডিস্ট্রিক্ট কোর্ট শেখ জাররাহ মহল্লা থেকে ছয় ফিলিস্তিনি পরিবারকে উচ্ছেদ করে তাদের বাড়ি ইসরাইলি নাগরিকদের কাছে হস্তান্তরের আদেশ দেন। এতে করে ১০ শিশুসহ ৪০ ফিলিস্তিনি বাসিন্দা তাদের প্রজন্ম থেকে প্রজন্মের বাস করা ঠিকানা থেকে উচ্ছেদের শঙ্কায় রয়েছেন।

১৯৬৭ সালে ছয় দিনের আরব-ইসরাইল যুদ্ধের পর মসজিদুল আকসাসহ পূর্ব জেরুসালেম ইসরাইল দখল করে নেয়। আন্তর্জাতিক আইনে অধিকৃত ভূমি হিসেবে বিবেচিত হলেও ইসরাইল শহরটিকে একীভূত করে নেয় এবং অখণ্ড জেরুসালেমকে ইসরাইলের রাজধানী হিসেবে ঘোষণা করে। বিভিন্ন সময় শহরটিতে থাকা ফিলিস্তিনি বাসিন্দাদের উচ্ছেদ করে ইসরাইলি ইহুদিদের শহরে আবাসনের প্রচেষ্টা চালিয়ে আসছে ইসরাইলি কর্তৃপক্ষ।

সূত্র : আলজাজিরা



আরো সংবাদ