২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

রকেট নিক্ষেপের অজুহাতে গাজায় ইসরাইলের গোলাবর্ষণ ও বিমান হামলা

আগুন জ্বালিয়ে গাজায় ইসরাইলের নিক্ষিপ্ত টিয়ারগ্যাসের প্রতিকারের চেষ্টা বিক্ষোভকারীদের - ছবি : এএফপি

অবরুদ্ধ ফিলিস্তিনি ভূখণ্ড গাজা উপত্যকা থেকে রকেট নিক্ষেপের অজুহাতে গোলাবর্ষণ ও বিমান হামলা চালিয়েছে ইসরাইলি প্রতিরক্ষা বাহিনী (আইডিএফ)। শনিবার রাতে গাজার বিভিন্ন অবস্থানে এই হামলা চালানো হয় বলে ফিলিস্তিন ও ইসরাইলের সংবাদমাধ্যমে জানানো হয়।

আইডিএফ এক টুইট বার্তায় জানায়, গাজা থেকে ইসরাইলে রকেট হামলার জবাবে ইসরাইলি যুদ্ধবিমান দক্ষিণ গাজায় হামাসের সামরিক অবস্থানে হামলা চালিয়েছে।

ফিলিস্তিনি সংবাদমাধ্যমে জানানো হয়, শনিবার রাতে দেইর আল-বালাহ শহরে ইসরাইলি যুদ্ধবিমান হামলা করে। তবে এই হামলায় কোনো হতাহতের খবর জানা যায়নি।

অপরদিকে ইসরাইলি সেনাবাহিনী দেইর আল-বালাহর পূর্বদিকে কামানের গোলাবর্ষণ করেছে।

অধিকৃত পূর্ব জেরুসালেমের ইসরাইলি বাহিনীর অব্যাহত সহিংসতার প্রতিবাদে শনিবার গাজায় বিক্ষোভ করে ফিলিস্তিনিরা। গাজা-ইসরাইল সীমান্তে বিক্ষোভকারীরা জড়ো হলে ইসরাইলি বাহিনী তাদের ছত্রভঙ্গ করতে রাবার বুলেট ও টিয়ার গ্যাস নিক্ষেপ করে। এই সময় তিন ফিলিস্তিনি নাগরিক আহত হন বলে ফিলিস্তিনি সংবাদমাধ্যমে জানানো হয়।

অপরদিকে ইসরাইলের সংবাদমাধ্যমে জানানো হয়, গাজা থেকে কয়েক ডজন 'আগুনে বেলুন' ইসরাইলি ভূমি লক্ষ্য করে ছাড়া হয়েছে। এতে ইসরাইলি ভূমিতে অন্তত ১২টি অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে।

এদিকে শনিবার রাতে ফিলিস্তিন স্বাধীনতাকামী সংগঠন হামাসের সামরিক শাখা ইজ্জ আদদীন আল-কাসসাম ব্রিগেডের এক বিবৃতিতে জেরুসালেমে ফিলিস্তিনিদের বিক্ষোভের প্রতি সমর্থন জানানো হয়।

এতে বলা হয়, 'জেরুসালেম ও মসজিদুল আকসায় অবস্থান নেয়া আমাদের জনগণকে সালাম জানাচ্ছি।'

বিবৃতিতে আরো বলা হয়, 'শেখ জাররাহ মহল্লায় আমাদের জনগণের বিরুদ্ধে আগ্রাসন অবিলম্বে বন্ধ না হলে আমরা অলস বসে থাকবো না এবং দখলদারদের এইক্ষেত্রে উচ্চমূল্য পরিশোধ করতে হবে।'

গত ২৫ এপ্রিল জেরুসালেমের ইসরাইলি ডিস্ট্রিক্ট কোর্ট শেখ জাররাহ মহল্লা থেকে ছয় ফিলিস্তিনি পরিবারকে উচ্ছেদ করে তাদের বাড়ি ইসরাইলি নাগরিকদের কাছে হস্তান্তরের আদেশ দেন। এতে করে ১০ শিশুসহ ৪০ ফিলিস্তিনি বাসিন্দা তাদের প্রজন্ম থেকে প্রজন্মের বাস করা ঠিকানা থেকে উচ্ছেদের শঙ্কায় রয়েছেন।

ইসরাইলি আদালতের ওই আদেশের পর থেকেই জেরুসালেমসহ পুরো ফিলিস্তিনে অস্থিরতা বিরাজ করছে।

সোমবার ১৯৬৭ সালের ছয় দিনের যুদ্ধে ইসরাইলি বাহিনীর পুরো জেরুসালেম দখলের স্মরণে জেরুসালেম দিবস পালন করতে যাচ্ছে ইসরাইল। একই দিনে ইসরাইলি সুপ্রিম কোর্টের শেখ জাররাহ মহল্লায় ফিলিস্তিনিদের উচ্ছেদের আদেশের আপিলে রায় ঘোষণার কথা রয়েছে।

সূত্র : প্রেস টিভি


আরো সংবাদ



premium cement