০৮ মে ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১, ২৮ শাওয়াল ১৪৪৫
`


সরকার গঠনে নেতানিয়াহুকেই বেছে নিলেন ইসরাইলি প্রেসিডেন্ট

রিউভেন রিভলিন - ছবি : আলজাজিরা/রয়টার্স

ইসরাইলে সরকার গঠনের জন্য ক্ষমতাসীন প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুকেই বেছে নিলেন দেশটির প্রেসিডেন্ট রিউভেন রিভলিন। মঙ্গলবার ইসরাইলে চলমান রাজনৈতিক অচলাবস্থার মধ্যেই দেশটির দীর্ঘকালীন প্রধানমন্ত্রী নেতানিয়াহুকে আবার সরকার গঠনের আহ্বান জানালেন তিনি।

এর আগে ইসরাইলি আইন পরিষদে নেসেটে নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতার অভাবে প্রতিদ্বন্দ্বী রাজনৈতিক দলগুলোর সাথে দীর্ঘ আলোচনা করেন রিভলিন। তিনি বলেন, কোনো দলীয় প্রধানই সরকার গঠনের জন্য প্রয়োজনীয় সমর্থন লাভ করতে পারেননি।

ইসরাইলে সরকার গঠনের জন্য ১২০ আসনবিশিষ্ট আইন পরিষদ নেসেটের ৬১ সদস্যের সমর্থনের প্রয়োজন হয়।

গত ২৩ মার্চ দুই বছরের মধ্যে চতুর্থ দফার সাধারণ নির্বাচনের পরও কোনো পক্ষ নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা অর্জন করতে না পারায় নেসেটে আসন পাওয়া দলগুলোর সাথে আলোচনা শুরু করেন ইসরাইলি প্রেসিডেন্ট।

প্রেসিডেন্টের সাথে এই আলোচনায় নেসেটের ৫২ সদস্য প্রধানমন্ত্রী হিসেবে বেনিয়ামিন নেতানিয়াহুকেই সমর্থন করেন। অপরদিকে ইয়েশ আতিদ দলের প্রধান ও সাবেক অর্থমন্ত্রী ইয়ায়ির লাপিদের নাম প্রস্তাব করেন ৪৫ সদস্য। সাবেক প্রতিরক্ষামন্ত্রী ও ইয়ামিনা দলের প্রধান নাফাতলি বেনেট সাত সদস্যের সমর্থন লাভ করেন।

নেসেটে ১৬ আসন পাওয়া অন্য তিনটি দল প্রেসিডেন্ট রিভলিনের সাথে বৈঠক প্রত্যাখ্যান করে।

ইসরাইলি প্রেসিডেন্ট তার বক্তব্যে বলেন, যদি আইন তাকে অনুমতি দিতো, তবে তিনি এই বিষয় মিমাংসার জন্য নেসেট সদস্যদের হাতে ছেড়ে দিতেন।

তিনি বলেন, ‘প্রেসিডেন্টের উচিত নয় এমন প্রার্থীর কাছে দায়িত্ব দেয়ার, যিনি ফৌজদারী অভিযোগের মুখোমুখি।’

কিন্তু আইন তাকে তা করতে বাধ্য করেছে জানান প্রেসিডেন্ট রিভলিন।

তিনি বলেন, ‘বেনিয়ামিন নেতানিয়াহুর সরকার গঠনের কিছুটা বেশি সম্ভাবনা রয়েছে। আমি তার ওপরই দায়িত্ব পালনের সিদ্ধান্ত নিয়েছি।’

এদিকে সরকার গঠনের জন্য নেতানিয়াহু বেনেট ও সাবেক অপর সহযোগী নিউ হরাইজন পার্টির গিদিওন সারকে তাকে সমর্থন দেয়ার আহ্বান জানিয়েছেন।

কারো সাথেই প্রতিশ্রুতিবদ্ধ না থাকা বেনেটের নেতানিয়াহুর সাথে সংঘর্ষপূর্ণ সম্পর্কের পরিপ্রেক্ষিতে আবার সহযোগিতার প্রায় সম্ভাবনা নেই।

অপরদিকে সার ইসরাইলি প্রধানমন্ত্রীর দুর্নীতির মামলার ইঙ্গিত করে জানান, নেতানিয়াহুর অধীনে তিনি আর দায়িত্ব পালন করবেন না। প্রধানমন্ত্রী হিসেবে তিনি ইয়ায়ির লাপিদকে সমর্থন দেন।

নির্বাচনের পর সোমবার থেকে নেতানিয়াহুর বিরুদ্ধে দুর্নীতির মামলার শুনানি আবার শুরু হয়েছে। নেতানিয়াহু তার বিরুদ্ধে আনা অভিযোগকে অস্বীকার কলে দাবি করছেন, এই মামলা একটি ‘অভ্যুত্থান চেষ্টা’ যার উদ্দেশ্য ‘দৃঢ় রক্ষণশীল প্রধানমন্ত্রীকে’ ক্ষমতাচ্যুত করা।

সোমবার লাপিদ এক টেলিভিশন ভাষণে জানান, তিনি বেনেটকে এক জোট সরকার গঠনের প্রস্তাব দিয়েছিলেন। এই প্রস্তাব অনুসারে বেনেট প্রথমে প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করবেন এবং পরে লাপিদ দায়িত্ব গ্রহণ করবেন।

লাপিদের এই প্রস্তাবের পরিপ্রেক্ষিতে বেনেট তাৎক্ষণিকভাবে কোনো সাড়া দেননি।

এখন নেতানিয়াহুকে আগামী ২৮ দিনের মধ্যে ইসরাইলের নতুন সরকার গঠন করতে হবে। প্রয়োজনে তিনি প্রেসিডেন্টের কাছে দুই সপ্তাহের অতিরিক্ত সময়ের আবেদন করতে পারবেন। তবে এর মধ্যে সরকার গঠন না হলে প্রেসিডেন্ট অন্য কোনো প্রার্থীকে সরকার গঠনের আহ্বান জানাবেন।

সূত্র : আলজাজিরা


আরো সংবাদ



premium cement